• বৃহস্পতিবার, ১৩ অগাস্ট ২০২০, ১০:৪১ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English

একনেক সভায় ৩০৭৫ কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন

কারেন্ট বার্তা ডেক্স
প্রকাশ হয়েছে : মঙ্গলবার, ২৮ জুলাই ২০২০ | ৮:২২ pm
                             
                                 

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় মঙ্গলবার খুলনা শহরে পয়ঃনিষ্কাশন ব্যবস্থা আধুনিকীকরণের জন্য ২ হাজার ৩৩৩ কোটি টাকাসহ ৩ হাজার ৭৫ কোটি টাকা ব্যয়ে মোট সাতটি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এসব প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সভায় যোগ দেন। একনেকের অন্য সদস্যরা রাজধানীর এনইসি ভবন থেকে যুক্ত ছিলেন।

সভা শেষে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘আমরা আজকের একনেক সভায় চারটি মন্ত্রণালয়ের সাত প্রকল্প উত্থাপন করি। পাঁচটি প্রকল্প সম্পূর্ণ নতুন এবং দুটি সংশোধিত। প্রকল্পের মোট আনুমানিক ব্যয় ৩ হাজার ৭৫ কোটি ৩৩ লাখ টাকা।

তিনি বলেন, মোট ব্যয়ের ২ হাজার ১৩২ কোটি ৮৮ লাখ টাকা সরকারের তহবিল থেকে এবং ৯৪২ কোটি ৪৬ লাখ টাকা বিদেশি ঋণ থেকে নেয়া হবে।

এম এ মান্নান বলেন, ভালো খবর হলো দুটি সংশোধিত প্রকল্পের ব্যয় যৌক্তিকভাবে প্রকল্পগুলো নিখুঁত রাখতে এবং তাদের সম্ভাব্য আউটপুট বিরক্ত না করে প্রত্যাখ্যান করেছে। ‘তারা (প্রকল্পগুলোর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ) দুটি প্রকল্প থেকে ৫৮৫ কোটি ৮৬ লাখ টাকা সাশ্রয় করেছে।’

এই সাতটি প্রকল্পের মধ্যে তিনটি স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে, একটি পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীনে, দুটি কৃষি মন্ত্রণালয়ের অধীনে এবং একটি আইসিটি মন্ত্রণালয়ের অধীনে রয়েছে।

খুলনা পয়ঃনিষ্কাশন ব্যবস্থা উন্নয়নের ২ হাজার ৩৩৩ কোটি ১৪ লাখ টাকার বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, খুলনা ওয়াসা ২০২২ সালের জুনের মধ্যে পয়ঃনিষ্কাশন ব্যবস্থা আধুনিকীকরণের জন্য প্রকল্পটি বাস্তবায়ন করবে।

প্রকল্প ব্যয়ের মধ্যে ৯২৯ কোটি ৪২ লাখ টাকা সরকারের তহবিল থেকে এবং ১ হাজার ৪০৪ কোটি ৭২ লাখ টাকা বিদেশি ঋণ হিসেবে আসবে।

পরিকল্পনা কমিশনের দেয়া প্রকল্প ফ্যাক্টশিট অনুসারে, মূল প্রকল্পের কাজগুলোর মধ্যে দুটি পয়ঃনিষ্কাশন শোধনাগার, ১৭৩ কিলোমিটার নর্দমা জাল নেটওয়ার্ক, আটটি নর্দমা পাম্পিং স্টেশন, ৭৭ কিলোমিটার পরিষেবা লাইন এবং একটি ওয়েট ল্যান্ড, ৩০ হাজার ঘর সংযোগ স্থাপন, নর্দমা পরিষ্কারের সরঞ্জাম, পরীক্ষাগার সরঞ্জাম সংগ্রহ এবং ১ লাখ ১৫ হাজার ৭৪১-ঘনমিটার জমি উন্নয়ন।

সংবাদটি শেয়ার করুন
  • 2
    Shares


এই বিভাগের আরো খবর