• বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ০৯:৪২ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English

সাতক্ষীরার ভোমরা স্থল বন্দর দিয়ে

পেঁয়াজ আমদানীর একদিন পর আবারও বন্ধ

শেখ আবু মুছা, সাতক্ষীরা
প্রকাশ হয়েছে : রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০ | ৮:৩১ pm
                             
                                 

একদিন পর আবারও বন্ধ হয়ে গেছে সাতক্ষীরার ভোমরা স্থল বন্দর দিয়ে পেঁয়াজ আমদানী। ভারতের বাণিজ্য মন্ত্রানালয়ের শর্ত সাপেক্ষে ৫ দিনের মাথায় গত শনিবার ৭২১ মেট্রিকটন (৩১ ট্রাক) পেঁয়াজ ভারতের ঘোজাডাঙ্গা দিয়ে ভোমরা স্থল বন্দরে প্রবেশ করে। পূর্বের এলসি করা যাদের কাগজপত্র সম্পূর্ন প্রস্তুত ছিল এমন পেঁয়াজবাহি ৩১ টি ট্রাক শনিবার ভোমরা বন্দরে প্রবেশ করেছে বলে জানান সিএন্ডএফ নেতারা। তবে, পেঁয়াজ রপ্তানী বন্ধ হলেও অন্যান্য পন্যবাহী ট্রাক ভারত থেকে ভোমরা বন্দরে প্রবেশ করছে।

ভোমরা স্থলবন্দর সিএন্ডএফ এজেন্টস এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম জানান, গত ১৪ সেপ্টেম্বর সোমবার থেকে কোন পূর্ব ঘোষনা ছাড়াই বাংলাদেশে পেঁয়াজ রপ্তানীতে ভারতীয় বাণিজ্য মন্ত্রণালয়ের থেকে নিষেধাজ্ঞা জারী করা হয়। শর্ত সাপেক্ষে গতকাল কাগজপত্র সম্পূর্ন প্রস্তুত ছিল এমন পেঁয়াজবাহি ৩২ টি ট্রাকের মধ্যে ৩১ টি ট্রাক ভোমরা বন্দরে প্রবেশকরে।

তবে, ৫ দিন আটকে থাকার পর পেঁয়াজ আসায় সেগুলোর বেশীরভাগ নষ্ট হয়ে গেছে। এর ফলে ব্যবসায়িরা আর্থিক ক্ষতির সম্মুখিন হয়েছেন। তিনি আরো জানান, ভারতের ঘোজাডাঙ্গা বন্দরে এখনও দুই শতাধিক পেঁয়াজ বাহি ট্রাক আটকে রয়েছে। এরমধ্যে কিছু পেয়াজ ফিরে যাচ্ছে আর কিছু পেয়াজ সেখানে আনলোড করে স্থানীয়ভাবে বিক্রি করে ফেলছে ব্যবসায়ীরা।

ভোমরা স্থল বন্দরের রাজস্ব কর্মকর্তা মহসিন হোসেন জানান, শনিবার সন্ধ্যা পর্যন্ত ৭২১ মেট্রিকটন (৩১ ট্রাক) পেঁয়াজ ভারতের ঘোজাডাঙ্গা দিয়ে ভোমরা স্থল বন্দরে প্রবেশ করেছে। আজ (রোববার) বিকাল ৪ টা পর্যন্ত কোন পেঁয়াজবাহি ট্রাক ভোমরা বন্দরে প্রবেশ করেনি। তবে, ভারতের ঘোজাডাঙ্গা কাষ্টমস অফিস থেকে এখনও পর্যন্ত তাদের লিখিত ভাবে কোন কিছু জানানো হয়নি বলে তিনি আরো জানান।

সংবাদটি শেয়ার করুন
  • 16
    Shares


এই বিভাগের আরো খবর