• শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ০৩:১৪ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English

ফরাসি প্রেসিডেন্টকে এরদোয়ান

ইসলাম নিয়ে কথা বলার তিনি কে?

আন্তর্জাতিক ডেক্স
প্রকাশ হয়েছে : বুধবার, ৭ অক্টোবর ২০২০ | ৭:৪৯ pm
                             
                                 

‘ইসলাম সংকটে রয়েছে’ বলে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো যে বক্তব্য রেখেছেন সেটার কঠোর সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। সম্প্রতি ফ্রান্সের প্রেসিডেন্ট সে দেশে ইসলামকে ‌‘বিদেশি ও কট্টরদের’ প্রভাবমুক্ত করার ডাক দিয়েছেন। এরদোয়ানের মতে, এটা হলো খোলাখুলি উসকানি দেওয়া।

গত সপ্তাহে ম্যাঁক্রো জানিয়েছেন, ‘বিশ্বজুড়েই ধর্ম হিসেবে ইসলাম সংকটে। আগামী ডিসেম্বরে সরকার একটি বিল আনবে। ১৯০৫ সালে ফ্রান্সে রাষ্ট্রের থেকে চার্চকে আলাদা করা হয়েছিল। সেই আইনকেই আরো শক্তিশালী করা হবে।’ মাক্রোর পরিকল্পনা হলো, মসজিদে বিদেশি অর্থ আসা নিয়ন্ত্রণ করা এবং শিক্ষা ব্যবস্থারও তদারকি করা।

তবে ফরাসি প্রেসিডেন্টের এই পরিকল্পনাকে খোলাখুলি উসকানি বলে বর্ণনা করে তীব্র সমালোচনা করেছেন তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান। এক টেলিভিশন ভাষণে বলেছেন, ‘ইসলাম সংকটে বলে ম্যাঁক্রো যে শুধু ধর্মকে অশ্রদ্ধা করেছেন তাই নয়, খোলাখুলি উসকানিও দিয়েছেন।’

ফরাসি প্রেসিডেন্টকে তীব্র আক্রমণ করে এরদোগান আরো বলেছেন, ‘ম্যাঁক্রো এই সব কথা বলে তার ধৃষ্টতা দেখিয়েছেন। ইসলামের কাঠামো নিয়ে কথা বলার তিনি কে?’

ম্যাঁক্রো ও এরদোগানের সম্পর্ক এমনিতেই মধুর নয়। আর্মেনিয়া-আজারবাইজান লড়াই এবং পূর্ব ভূমধ্যসাগর নিয়ে দুই নেতার বিরোধ সামনে এসেছে। এবার ইসলাম নিয়েও তাদের তীব্র মতবিরোধ সামনে এলো।

সংবাদটি শেয়ার করুন
  • 2
    Shares


এই বিভাগের আরো খবর