• বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ১২:৩৮ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English

চরম পানি সংকটের আশঙ্কা ভারত ও চীনে!

আন্তর্জাতিক ডেক্স
প্রকাশ হয়েছে : বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর ২০২০ | ২:৪৫ am
                             
                                 

চরম পানি সংকটের আশঙ্কায় রয়েছে জনসংখ্যায় বিশ্বের প্রথম ও দ্বিতীয় বৃহত্তম দেশ চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও চীন। আগামী ২০৪০ সালের মধ্যে এ দুটি দেশসহ ৫৯টি দেশ পানি সংকটের হুমকির মুখে রয়েছে।

বিশ্বের পরিবেশগত হুমকির বিষয়ে এক নতুন গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনটি তৈরি করেছে বৈশ্বিক সন্ত্রাসবাদ ও শান্তিসূচক নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ইনিস্টিটিউট ফর ইকোনোমিকস অ্যান্ড পিস (আইইপি)।
গবেষণায় আরও বলা হয়েছে, আগামী ২০৫০ সালের মধ্যে বিশ্বে ১০০ কোটিরও বেশি মানুষ বাস্তুচ্যুত হবে। দ্রুত জনসংখ্যা বৃদ্ধি, খাদ্য ও পানির অভাব এবং প্রাকৃতিক বিপর্যয় বৃদ্ধির কারণে এসব মানুষ গৃহহীন হয়ে পড়বে।

‘ইকোলোজিক্যাল থ্রেট রেজিস্টার’ শিরোনামের প্রতিবেদনটিতে জাতিসংঘ ও অন্যান্য সূত্রের কাছ থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে আটটি পরিবেশগত হুমকি চিহ্নিত করা হয়েছে। একই সঙ্গে কোন দেশ ও অঞ্চল সবচেয়ে বেশি ঝুঁকির মুখে তা দেখানো হয়েছে।

জনসংখ্যা বৃদ্ধির পূর্বাভাসে বলা হয়েছে, ২০৫০ সালের মধ্যে বিশ্বের জনসংখ্যা প্রায় এক হাজার কোটিতে গিয়ে ঠেকবে। জনসংখ্যা বৃদ্ধির কারণে সম্পদ নিয়ে কাড়াকাড়ি বাড়বে এবং এটি সহিংসতাকে উস্কে দেবে। এগুলো সাব-সাহারা, মধ্য এশিয়া ও মধ্যপ্রাচ্যে এই ঝুঁকির মুখে থাকা প্রায় ১২০ কোটি মানুষকে ২০৫০ সালের মধ্যে অভিবাসী হতে বাধ্য করবে।

প্রতিবেদনে বলা হয়েছে, ৫০ বছর আগে বিশ্বে সুপেয় পানির পরিমাণ যতটুকু ছিল ২০৫০ সালে তার ৬০ শতাংশ কমে যাবে। আগামী ৩০ বছরের মধ্যে খাদ্যের চাহিদা বাড়বে ৫০ শতাংশ। ভারত ও চীনের মতো কয়েকটি দেশ সবচেয়ে বেশি পানি সংকটের হুমকির মুখে রয়েছে।

সংবাদটি শেয়ার করুন
  • 1
    Share


এই বিভাগের আরো খবর