• শনিবার, ০৬ মার্চ ২০২১, ০৪:৪৫ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English

ট্রাম্প সমর্থকদের দেশব্যাপী পদযাত্রা ও প্রার্থনার পরিকল্পনা

আন্তর্জাতিক ডেক্স
প্রকাশ হয়েছে : শনিবার, ১২ ডিসেম্বর ২০২০ | ১০:৪০ pm
                             
                                 

জো বাইডেন ভোট চুরি করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হারিয়েছেন এমন দাবি ট্রাম্প ও তার সমর্থকরা নির্বাচনের ফলাফলের দিন থেকেই করে আসছেন। যদিও এর পক্ষে তারা কোনো প্রমাণ হাজির করতে পারেননি। এদিকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের আদালতে নির্বাচন জালিয়াতির অভিযোগে করা ট্রাম্পের মামলাগুলোও খারিজ হয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে দেশব্যাপী পদযাত্রার ও প্রার্থনার ঘোষণা দিয়েছেন ট্রাম্প সমর্থকরা। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় অনুযায়ী শনিবার এ পদযাত্রা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। খবর রয়টার্সের।

‘চুরি বন্ধ করো’ স্লোগানের প্রবক্তা ও ট্রাম্পের অন্যতম সক্রিয় সমর্থক রজার স্টোন ও বিভিন্ন চার্চ গোষ্ঠী থেকে ট্রাম্প সমর্থকদের প্রতি আহ্বান জানানো হয়েছে তারা যেন ‘প্রার্থনা র‍্যালি’তে অংশগ্রহণ করেন। এই র‍্যালি ওয়াশিংটনের জাতীয় মল এবং জর্জিয়া, পেনসিলভেনিয়া, মিশিগান, উইসকনসিন, নেভাদা ও অ্যারিজোনার রাজধানীগুলোতে অনুষ্ঠিত হবে।

ওয়াশিংটনে মার্কিন সংসদ সদস্যদের কার্যালয় ক্যাপিটল হিল ভবন ও যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট ও বিচার বিভাগের আশেপাশে র‍্যালি অনুষ্ঠিত হবে। সেখানে ‘দুর্নীতি ও নির্বাচন জালিয়াতির দেয়াল ভেঙ্গে দেয়ার জন্য’ প্রার্থনা র‍্যালি করা হবে বলে স্টপদ্যস্টিল ডট কম ওয়েবসাইটের বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।
এই প্রার্থনার সঙ্গে বাইবেলে উল্লেখিত জেরিকো যুদ্ধের সম্পর্ক রয়েছে যেখানে যাজক ও সৈনিকদের পদযাত্রায় জেরিকো নগরীর দেয়াল ভেঙ্গে গিয়েছিল।

সাবেক রুশ প্রতিনিধির সঙ্গে যোগাযোগের ব্যাপারে মিথ্যা বলায় এফবিআই এর কাছে অভিযুক্ত অবসরপ্রাপ্ত জেনারেল মাইক ফ্লিনের এই সমাবেশে বক্তব্য দেওয়ার কথা রয়েছে। এছাড়া রিপাবলিকান দলে অনুদানকারী বিভিন্ন ব্যক্তিরাও র‍্যালিতে বক্তব্য রাখবেন বলে আশা করা হচ্ছে।

শনিবার এই র‍্যালির কাছেই ট্রাম্প-বিরোধী সমর্থকরা আরেকটি র‍্যালির ঘোষণা দিয়েছেন। এর ফলে দুই পক্ষের মধ্যে সংঘর্ষের আশঙ্কা দেখা দিয়েছে।

যুক্তরাষ্ট্রে ৫০টি ফেডারেল ও অঙ্গরাজ্য আদালত বাইডেনের জয়কে বৈধতা দিয়েছেন। চারটি অঙ্গরাজ্যে নির্বাচনের ফলাফল বাতিল করতে ট্রাম্পের প্রচারণা শিবিরের করা মামলা শুক্রবার খারিজ করে দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগের আরো খবর