• বৃহস্পতিবার, ১৩ অগাস্ট ২০২০, ১১:১৩ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English

রবিবার থেকে সৌদিতে কারফিউ প্রত্যাহার

আন্তর্জাতিক ডেক্স
প্রকাশ হয়েছে : শনিবার, ২০ জুন ২০২০ | ১০:০৪ pm
                             
                                 

করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমাতে জারিকৃত লকডাউন ও কারফিউ আগামীকাল রবিবার থেকে প্রত্যাহারের ঘোষণা দিয়েছে সৌদি আরব। আজ ২০ জুন শনিবার সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়। সৌদি গেজেট এবং আরব নিউজে এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

খবরে বলা হয়েছে, মক্কা মুকাররমা ও বন্দর নগরী জেদ্দাসহ সারাদেশে কারফিউ প্রত্যাহার করা হবে ২১ জুন সকাল থেকে। পূর্ব ঘোষিত নির্দেশ মোতাবেক মক্কা ২৪ ঘণ্টা কারফিউয়ের আওতায় ছিল এবং জেদ্দায় সকাল ৬টা থেকে বিকেল ৩টা পর্যন্ত কারফিউর আওতামুক্ত ছিল। রোববার থেকে মক্কা ও জেদ্দায় কারফিউ প্রত্যাহার করা হবে।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, অর্থনৈতিক ও বাণিজ্যিক কার্যক্রমকে শর্তসাপেক্ষে অনুমতি দেয়া হয়েছে। স্বাস্থ্য সচেতনতা এবং সাবধানতা অবলম্বন করে তাদের প্রতিষ্ঠান চালাতে পারবে। অবশ্যই স্বাস্থ্য বিভাগের নির্দেশনা কঠোরভাবে মেনে চলতে হবে।

এদিকে, পৌর ও পল্লীবিষয়ক মন্ত্রণালয়ও জানিয়েছে, পুরুষদের সেলুন এবং নারীদের বিউটি পার্লারও রোববার থেকে কাজ করার অনুমতি দেওয়া হয়েছে। পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত ওমরাহ এবং আন্তর্জাতিক বিমান চলাচল স্থগিত থাকবে এবং স্থল ও সমুদ্রসীমাও বন্ধ থাকবে বলে সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

সামাজিক দূরত্ব কঠোরভাবে মেনে চলতে হবে এবং ৫০ জনের বেশি লোকের জমায়েত না হতে নির্দেশনা দেয়া হয়েছে। বাইরে থাকাকালীন সবাইকে সার্বক্ষণিক মাস্ক পরতে হবে। প্রতিরোধমূলক যেকোনো পদক্ষেপ অমান্য করলে তাদের শাস্তির আওতায় আনা হবে বল সতর্ক করা হয়েছে।

জানা গেছে, করোনাভাইরাস সম্পর্কে সর্বশেষ স্বাস্থ্য সংক্রান্ত নির্দেশনা গ্রহণের জন্য স্থানীয় এবং প্রবাসী নাগরিকদের ‘তাবাউদ’ এবং ‘তাওয়াক্কালনা’ অ্যাপস ডাউনলোড করার জন্য বলা হয়েছে।
এদিকে করোনাভাইরাসে দেশটিতে আজ নতুন করে ৩ হাজার ৯৪১ জন আক্রান্ত হয়েছেন। মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫৪ হাজার ২৩৩ জন। ২৪ ঘণ্টায় মারা গেছে ৪৬ জন। মোট মৃত্যুর সংখ্যা ১ হাজার ২৩০ জন। আজ সুস্থ হয়ে ফিরেছেন ৩ হাজার ১৫৩ জন। মোট সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৯৮ হাজার ৯১৭ জন।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগের আরো খবর