• রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ১১:৩৪ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English

এবার টেস্ট চ্যাম্পিয়নশিপের ওপর আইপিএলের কালো ছায়া!

ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ হয়েছে : মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১ | ১০:৩০ pm
                             
                                 

করোনাভাইরাসের কারণে ২০২০ সালের আইপিএল সময়মত অনুষ্ঠিত হতে পারেনি; কিন্তু অক্টোবর-নভেম্বরে আইপিএল আয়োজন করার জন্য ভারতীয় ক্রিকেট বোর্ডের চাপে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত পিছিয়ে দিয়েছিল আইসিসি। এশিয়া কাপও পিছিয়ে দেয়া হয়। শেষ পর্যন্ত আইপিএলই মাঠে গড়ায়।

এবার সেই আইপিএলের কালোছায়া পড়লো আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ওপরও। ভারতের এই ফ্রাঞ্চাইজি লিগের চাপের কাছেই নতি স্বীকার করে নিতে হলো আইসিসিকে। আইপিএলের চাপের কাছে নতি স্বীকার করেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল পিছিয়ে দিয়েছে বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থাটি। এই খবর প্রকাশ করেছে খোদ ভারতেরই মিডিয়াগুলো।

টি-টোয়েন্টি, ওয়ানডে ক্রিকেটের ভিড়ে টেস্ট ক্রিকেটকে জনপ্রিয় করার উদ্দেশ্যে টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করেছিল আইসিসি; কিন্তু শুরুতেই যেন ছন্দপতন হতে যাচ্ছে। সরাসরি না হলেও পরোক্ষভাবেই আইপিএলের চাপে পিছিয়ে দিতে হচ্ছে প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল।

আগেই ঠিক করা ছিল জুন মাসের ১০ থেকে ১৪ তারিখ হাই প্রোফাইল এই ম্যাচটি অনুষ্ঠিত হবে। ভেন্যু হিসেবে বেছে নেওয়া হয়েছিল ইংল্যান্ডের বিখ্যাত লর্ডস ক্রিকেট গ্রাউন্ডকে। তবে আইসিসি সূত্রের খবর, ১০ জুন টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হচ্ছে না। তা এক সপ্তাহ পিছিয়ে শুরু হবে ১৮ জুন।

টেস্ট ক্রিকেটের গৌরব ফেরাতে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের পরই শুরু হয় টেস্ট চ্যাম্পিয়নশিপ। কথা ছিল অংশগ্রহণকারী দলগুলো নিজেদের মধ্যে একাধিক সিরিজ খেলবে। সিরিজ প্রতি থাকবে পয়েন্ট। সব শেষে শীর্ষে থাকা দুটি দল নিজেদের মধ্যে ফাইনাল খেলবে।

কিন্তু করোনার কারণে পরিস্থিতি বদলে যায়। বাতিল হয়ে যায় বহু টেস্ট সিরিজ। বাধ্য হয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম বদলে দিতে হয় আইসিসিকে। পয়েন্টের পরিবর্তে এখন ‘পারসেন্টেজ অফ পয়েন্টে’র ভিত্তিতে সাজানো হয়েছে পয়েন্ট টেবিল।

ঠিক হয়েছে এবছরের (২০২১) মাঝামাঝি অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ। তারিখও ঠিক হয় ১০ জুন থেকে ১৪ জুন; কিন্তু পরে আইসিসি সবদিক বিবেচনা করে বহু প্রতীক্ষিত ফাইনাল ম্যাচটি এক সপ্তাহ পিছিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আইসিসি সূত্রের খবর, আগামী এপ্রিল এবং মে মাসে আইপিএল আয়োজন করতে চায় বিসিসিআই। যা কিনা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ক্রিকেট লিগ। আইসিসি চাইছে মেগা টি-টোয়েন্টি টুর্নামেন্ট থেকে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের নির্দিষ্ট দূরত্ব বজায় রাখতে।

আইপিএলের থেকে অন্তত ১৫-২০ দিনের দূরত্ব না থাকলে ক্রিকেটারদের ক্লান্ত থাকার সম্ভাবনা থাকে। তাছাড়া ১৮ তারিখে ম্যাচ শুরু হলে আইপিএলের পরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট চ্যাম্পিয়নশিপের শেষ সিরিজটি আয়োজন করতে পারবে ইংল্যান্ড। সে কারণে সবদিক বিবেচনা করেই ফাইনাল ম্যাচটি পেছানোর সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

প্রসঙ্গতঃ এই মুহূর্তে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে সবার উপরে রয়েছে ভারত। আপাতত টিম ইন্ডিয়ার ‘পারসেন্টেজ অফ পয়েন্ট’ ৭১.৭। দ্বিতীয় স্থানে নিউজিল্যান্ড। তাদের ‘পারসেন্টেজ অফ পয়েন্ট’ ৭০.০। তৃতীয় স্থানে অস্ট্রেলিয়া। তাদের ‘পারসেন্টেজ অফ পয়েন্ট’ ৬৯.২ শতাংশ। ৬৮.৭ ‘পারসেন্টেজ অফ পয়েন্ট’ নিয়ে ইংল্যান্ড রয়েছে চতুর্থ স্থানে। ভারত, ইংল্যান্ড আসন্ন টেস্ট সিরিজের পর অনেকটাই স্পষ্ট হবে, কারা কারা টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে পারে।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগের আরো খবর