• বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ০৩:১০ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English
শিরোনাম

অপসাংবাদিকতায় শান্তি ও স্বস্তি নেই: লক্ষ্মীপুরে প্রেস কাউন্সিল চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক
প্রকাশ হয়েছে : মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০ | ৫:১৪ pm
                             
                                 

অপসাংবাদিকতা রোধ করতে সাংবাদিকদের ডেটাবেজ তৈরী করা হচ্ছে। অপসাংবাদিকতায় শান্তি নেই, স্বস্তিও নেই। ‘অপসাংবাদিকতা করে নিজেরা নিজেদের অস্তিত্ব বিলীন করে দিচ্ছেন। যারা মূল ধারায় নেই, তারা কচুরিপানার মতো ভেসে যাবে।’

তিনি আরও বলেন, ‘‘বঙ্গবন্ধু বলেছেন- আপনারা (সাংবাদিকরা) জ্ঞানী মানুষ, আপনাদের নীতি থাকা দরকার।’’ বঙ্গবন্ধু সাংবাদিকতা করেছেন। তিনি (জাতির জনক শেখ মুজিবুর রহমান) আমাদের যে রাষ্ট্র দিয়ে গেলো সেটাতে আমরা সবাই সমন্বয় করে বাঁচতে চাই। আপনারা (সাংবাদিক) রাষ্ট্রকে সাহায্য করছেন। এ পেশার মান রক্ষা করা আপনাদের দায়িত্ব, কাউন্সিল একা পারবে না। অবাধ তথ্য প্রবাহের জন্য সরকার ৪৪ টি টেলিভিশন চ্যালেন এবং অনেকগুলো প্রিন্ট মিডিয়ার অনুমোদন দিয়েছেন।’

“মুজিববর্ষের অঙ্গীকার, হলুদ সাংবাদিকতা পরিহার’’ শীর্ষক লক্ষ্মীপুরের স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা ও বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ এসব কথা বলেন।

বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ বলেছেন, সারাদেশের সাংবাদিকদের ডাটাবেজ করা হচ্ছে। ডাটাবেজের কাজ শেষে সবাইকে সুনির্দিষ্ট পরিচয়পত্র প্রদান করা হবে। প্রেস কাউন্সিলের পরিচয়পত্রের বাইরে সাংবাদিকতা করার আর সুযোগ থাকবে না।
তিনি বলেন, সাংবাদিকদের আইন পড়তে হবে, জানতে হবে। সঠিক তথ্য ছাড়া সংবাদ করা যাবে না। মানুষের মাঝে বিভ্রান্তি সৃষ্টি হয় এমন সংবাদ যেন না হয়।

২৭ অক্টোবর মঙ্গলবার দুপুরে প্রেস কাউন্সিলের আয়োজনে লক্ষ্মীপুর জেলা প্রশাসক কার্যালয়ের মুক্তমঞ্চে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব (যুগ্ম সচিব) মোহাম্মদ শাহ আলম।

সভায় লক্ষ্মীপুর জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পালের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, ভারপ্রাপ্ত পুলিশ সুপারের দায়িত্বে থাকা অতিরিক্ত পুলিশ সুপার রিয়াজুল কবির, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সফিউজ্জামান ভূঁইয়া, প্রেস ক্লাবের সভাপতি হোসাইন আহম্মদ হেলাল।

সভায় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুল মালেক, যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম স্বপন ও প্রচার সম্পাদক জহিরুল ইসলাম শিবলুর সঞ্চালনায় লক্ষ্মীপুরে কর্মরত সাংবাদিকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন সাবেক সাধারণ সম্পাদক যথাক্রমে কামাল হোসেন, মোঃ কাইছার, সাইদুল ইসলাম পাবেল, সাবেক সহ-সভাপতি গাজী গিয়াস উদ্দিন, সিনিয়র সাংবাদিক সেলিম উদ্দিন নিজামী, আজিজুর রহমান প্রমুখ।

কারেন্ট বার্তা/কেএএল/ মোঃ সোহেল রানা/লক্ষ্মীপুর

সংবাদটি শেয়ার করুন
  • 48
    Shares


এই বিভাগের আরো খবর