• রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০৮:০৮ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English
শিরোনাম
আলফাডাঙ্গায় স্কুল ছাত্রী ধর্ষণের অভিযোগে মামলা, গ্রেপ্তার ১ ইবি শাখা’র আলোর দিশা বাংলাদেশ পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা স্বচ্ছতা গ্রুপের পক্ষ থেকে বেকার যুবককে চটপটি বিক্রির ভ্যানগাড়ি প্রদান লক্ষ্মীপুরে সেলাই মেশিন ও রিকশা বিতরণ মতলবে পুলিশ ও জনসাধারণের মাঝে করোনা সুরক্ষা সামগ্রী বিতরণ বিশ্বম্ভরপুরে মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন অনুষ্ঠিত শেখ কামাল আইটি ট্রেনিং সেন্টারের’ নির্মাণকাজ উদ্বোধন করলেন প্রতিমন্ত্রী পলক শাহজাদপরে স্বাস্থ্য সহকারীদৈর কর্ম বিরতি বকশীগঞ্জে অনির্দিষ্টকালের কর্ম বিরতিতে স্বাস্থ্য সহকারীরা কর্ণফুলী নদীর নাব‍্যতা বাড়াতে সমীক্ষা পরিচালনার উদ্যোগ

আক্কেলপুরে ৭৫ কোটি টাকা মূল্যের বিষ্ণুমূর্তি উদ্ধার

মো: সকেল হোসেন, আক্কেলপুর, জয়পুরহাট
প্রকাশ হয়েছে : সোমবার, ৯ নভেম্বর ২০২০ | ৮:০৮ pm
                             
                                 

জয়পুরহাটের আক্কেলপুরে হাজার বছরের পুরনো প্রাচীন পাল আমলের অমূল্য প্রত্নতাত্ত্বিক নিদর্শন কষ্টিপাথরের একটি বিষ্ণুমূর্তি উদ্ধার করেছে র‌্যাব।

রোববার বিকেলে আক্কেলপুর উপজেলার রায়কালি ইউনিয়নের দেওড়া গ্রাম থেকে প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের সহযোগিতায় এই মূর্তিটি উদ্ধার করা হয়।

প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের বরাত দিয়ে র‌্যাব জানিয়েছে, মুর্তিটির ওজন ৩৮০ কেজি, মুর্তিটির মূল্য প্রায় ৭৫ কোটি টাকা। প্রত্নতাত্ত্বিক নিদর্শনটি পাল বংশীয় রাজা প্রথম মহীপাল (৯৯৫-১০৪৩ খ্রিঃ) আমলের। বিষ্ণুমূর্তিটির গায়ে খোদাই করা শিল্পকর্ম হতে প্রতীয়মান হয় যে এটি কুষান সম্রাজ্যের প্রাচীন মূর্তিশিল্পের আদলে তৈরীকৃত। ইতোপূর্বে ভারতের পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলা ও ভূতপূর্ব বৃহত্তর বগুড়া জেলার দেওড়া এলাকা হতে এই শিল্পকর্মের আদলে তৈরি প্রত্নসম্পদ উদ্ধার করা হলেও র‌্যাব কর্তৃক উদ্ধারকৃত প্রত্নসম্পদসমূহের মধ্যে এই ধরনের বিষ্ণুমূর্তি এটাই প্রথম।

এই প্রত্নসম্পদের প্রাক্কলিত মূল্য প্রায় ৭৫ কোটি টাকা। উদ্ধারকৃত মূর্তিটি অমূল্য রাষ্ট্রীয় সম্পদ হওয়ায় তা নওগাঁর বদলগাছি উপজেলার পাহাড়পুর জাতীয় জাদুঘর কর্তৃপক্ষের কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

র‌্যাব-৫, জয়পুরহাট ক্যাম্পের অধিনায়ক এএসপি মোহাইমেনুর রশিদ জানান, বিষ্ণুমূর্তিটি আক্কেলপুরের দেওড়া এলাকার একটি বাড়িতে রেখে তারা পূজা করতেন। এ ব্যাপারে প্রত্নতাত্ত্বিক অধিদপ্তর আমাদের নিদর্শনটি উদ্ধারের জন্য লিখিতভাবে জানালে তাদেরকে সঙ্গে নিয়ে ওই বাড়িতে গিয়ে দেখা যায় এটি সরকারি সম্পদ। তারা আইন বহির্ভূতভাবে নিদর্শনটি রাখছেন। পরে তাদের বিষয়টি বুঝিয়ে তা উদ্ধার করা হয়।

সংবাদটি শেয়ার করুন
  • 1
    Share


এই বিভাগের আরো খবর