• রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ১১:৫০ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English

আগামী দুই মাসে বাড়তে পারে ডেঙ্গু রোগী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশ হয়েছে : শনিবার, ২৪ জুলাই ২০২১ | ১২:৫৩ am
                             
                                 

করোনা মহামারির মধ্যে রাজধানীসহ সারাদেশে বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় শুধু ঢাকাতেই নতুন করে ৮৫ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, চলতি বছরের মধ্যে জুলাই মাসে এখন পর্যন্ত সর্বোচ্চ সংখ্যক ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এসব রোগীর ৯৯ শতাংশই ঢাকার।

করোনা প্রতিরোধে দুই সপ্তাহের লকডাউনে সবকিছু বন্ধ থাকার অজুহাতে খোলা জায়গা ও নির্মাণাধীন স্থাপনায় কীটনাশক ছেটানো না হলে আগামী আগস্ট ও সেপ্টেম্বর মাসে ডেঙ্গু পরিস্থিতি খারাপ হওয়ার কথা জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কবিরুল বাশার।

তিনি বলেন, ‘জুনের শুরুতে আমরা দেখেছি, এডিস মশার ঘনত্ব অনেক বেশি। সেই অনুযায়ী জুলাই মাসে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ার কথা বলা হয়েছিল, বেড়েছেও। এ সংখ্যা আগস্ট ও সেপ্টেম্বর মাসে আরও বাড়বে।’

ড. কবিরুল বাশার আরও বলেন, ‘লকডাউনে সরকারি-বেসরকারি বিভিন্ন স্থাপনা পরিষ্কার-পরিচ্ছন্নের কাজ না হওয়ায় সেগুলো মশার প্রজননস্থল হিসেবে কাজ করায় আগামী মাসে রোগী আরও বাড়বে।

খোলা যায়গা, বাসার ছাদ ও নির্মাণাধীন স্থাপনায় কীটনাশক ছেটানো ও জরুরি পদক্ষেপ না নিলে ডেঙ্গু রোগী নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে।’

এদিকে স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে এখন পর্যন্ত ৩৯০ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। ঢাকাতেই আছেন ৩৮৭ জন, আর বাকি তিনজন ঢাকার বাইরে অন্য বিভাগে। ১ জানুয়ারি থেকে ২৩ জুলাই পর্যন্ত ১ হাজার ৪৭০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ১ হাজার ৭৭ জন।

এদিকে, এখন পর্যন্ত ডেঙ্গুতে তিন জনের মৃত্যুর তথ্য পর্যালোচনার জন্য রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগের আরো খবর