• বুধবার, ০৩ মার্চ ২০২১, ০২:০০ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English

চট্টগ্রামের মেয়রদের তালিকা ১০ তারিখের মধ্যে পাঠানোর নির্দেশ

মোঃ সিরাজুল মনির, চট্টগ্রাম
প্রকাশ হয়েছে : বুধবার, ৯ ডিসেম্বর ২০২০ | ৭:০৮ pm
                             
                                 

ঢাকা থেকে কেন্দ্রীয় আওয়ামী লীগের চিঠি পাওয়ার পর চট্টগ্রামে পৌরসভাগুলোতে মেয়র প্রার্থী বাছাই প্রক্রিয়া শুরু করেছে উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগ। আগামী ১০ ডিসেম্বরের মধ্যে দক্ষিণ ও উত্তর জেলা আওয়ামী লীগকে স্ব স্ব পৌরসভার দলীয় মেয়র প্রার্থীদের নামের তালিকা কেন্দ্রে পাঠাতে চিঠিতে নির্দেশনা দেয়া হয়েছিল। প্রথমে ৫ ডিসেম্বরের মধ্যে দলীয় মেয়র প্রার্থীদের নামের তালিকা কেন্দ্রে পাঠাতে নিদের্শনা দেয়া হলেও পরবর্তীতে আরও ৫দিন সময় বাড়ানো হয়েছে। চট্টগ্রামের প্রতিটি পৌরসভায় ক্ষমতাসীন দল আওয়ামী লীগ থেকে মেয়র পদে মনোনয়ন পেতে নানামুখী চেষ্টা-তদ্বিরের শেষ নেই। এতো তদ্বিরের মধ্যে প্রার্থী বাছাইয়ে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে জেলার শীর্ষ নেতাদের।
ইতোমধ্যে নির্বাচন কমিশন দুইদফা পৌরসভার তফসিল ঘোষণা করেছে। দুই দফার মধ্যে প্রথম দফায় আগামী ২৮ জানুয়ারি সীতাকুণ্ড পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। দ্বিতীয় দফার তফসিলে আগামী ১৬ জানুয়ারি অনুষ্ঠিত হবে সন্দ্বীপ পৌরসভার নির্বাচন। চট্টগ্রামে ১৫টি পৌরসভার মধ্যে এখন ধারাবাহিকভাবে ১০টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। পৌরসভা গুলো হলো-সীতাকুণ্ড, সন্দ্বীপ, রাউজান, রাঙ্গুনিয়া, মীরসরাই ও বারৈয়ারহাট, পটিয়া, চন্দনাইশ, সাতকানিয়া ও বাঁশখালী পৌরসভা।
এই ব্যাপারে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ও চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম বলেন, আমাদেরকে ৫ ডিসেম্বরের মধ্যে পৌরসভার দলের মেয়র প্রার্থীদের নামের তালিকা পাঠাতে বলেছিলেন। আমরা গত শুক্রবার সন্দ্বীপের নাম পাঠিয়েছি। সীতাকুণ্ডের তালিকা আগে পাঠিয়েছি। কেন্দ্র থেকে প্রার্থীও মনোনয়ন দেয়া হয়েছে। অন্যান্য যেগুলো বাকি আছে সেগুলোও এরমধ্যে আমরা নাম পাঠিয়ে দেবো। সময় আরও ৫ দিন বাড়ানো হয়েছে। তিনি জানান, উত্তর জেলায় ৫টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। নাজিরহাট পৌরসভার এখনো মেয়াদ পূর্ণ হয়নি। হাটহাজারী পৌরসভা মামলার কারণে নির্বাচন বন্ধ আছে। মামলার বিষয়টি শেষ হলে এটিতেও নির্বাচন হবে।

এদিকে পৌরসভার দলের মেয়র প্রার্থীদের নামের তালিকা কেন্দ্রে পাঠানোর সময়সীমা আরও ৫দিন বাড়িয়ে ১০ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে বলে জানিয়েছেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান। তিনি বলেন, কেন্দ্র থেকে এই ব্যাপারে চিঠি এসেছে। প্রথমে ৫ ডিসেম্বরের মধ্যে দলের মেয়র প্রার্থীদের নামের তালিকা পাঠাতে বলেছিল। আবার কেন্দ্র থেকে চিঠি এসেছে-দলীয় প্রার্থীদের নামের তালিকা পাঠানোর সময়সীমা আরও ৫ দিন বাড়ানো হয়েছে।
চট্টগ্রাম জেলা নির্বাচন অফিস থেকে জানা গেছে, ফটিকছড়ি পৌরসভার মেয়াদ পূর্ণ হবে ২০২২ সালে আর নাজিরহাট পৌরসভার মেয়াদপূর্ণ হবে ২০২৩ সালে। এদিকে বোয়ালখালী পৌরসভার ২০১৯ সালে মেয়াদ পূর্ণ হলেও মামলার কারণে এখনো পর্যন্ত নির্বাচন করা সম্ভব হয়নি। অপরদিকে ২০১২ সালে হাটহাজারী পৌরসভা গঠিত হলেও এখনো পর্যন্ত সীমানা বিরোধ নিয়ে মামলার কারণে নির্বাচন হয়নি। উপজেলা নির্বাহী কর্মকর্তা পৌর প্রশাসকের দায়িত্ব পালন করছেন। এদিকে নবগঠিত দোহাজারী পৌরসভা নির্বাচনের এখনো দিন-তারিখ ঠিক হয়নি।

সংবাদটি শেয়ার করুন
  • 2
    Shares


এই বিভাগের আরো খবর