• সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০৪:১৫ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English
শিরোনাম
অননুমোদিতভাবে দেশের বাইরে অবস্থান: চাকরি হারালেন ঢাবির দুই শিক্ষক স্বাস্থ্যবিধি না মানায় করোনার দ্বিতীয় সংক্রমণ বাড়ছে: স্বাস্থ্যমন্ত্রী শরণখোলায় আওয়ামীলীগ নেতা মনির হোসেনের নির্বাচনী গণসংযোগ অনুষ্ঠিত করোনার ২য় ঢেউ নিয়ে সিএমপির ২৬ নির্দেশনা জারি তালায় গ্রাম আদালতের রিটার্ন রিপোর্ট প্রেরনের উপর প্রশিক্ষন কর্মশালা শ্যামনগরে মহিলা বিষয়ক অধিদপ্তরের অনুদানের চেক বিতরণ শ্যামনগরে সেবাদানকারী প্রতিষ্ঠানের সংলাপ অনুষ্ঠিত শ্যামনগরে আন্তর্জাতিক স্তন ক্যান্সার সচেতনতা দিবস পালন চট্টগ্রামে কিশোরীর ঝুলন্ত মরদেহ উদ্ধার গৌরীপুরে করোনা ভাইরাস মোকবেলায় জনসচেতনমূলক কর্মসূচী পালন

চট্টগ্রামে “কনজ্যুমারস রাইটস মিডিয়া এলায়েন্স” গঠিত

মোঃ সিরাজুল মনির, চট্টগ্রাম
প্রকাশ হয়েছে : বুধবার, ১৮ নভেম্বর ২০২০ | ৮:০৬ pm
                             
                                 

দেশে সাধারন মানুষের ভোক্তা অধিকার (জীবন ও জীবিকার অধিকার) নিশ্চিত, সবার জন্য নিরাপদ খাদ্যে আন্দোলন জোরদারে গণমাধ্যম কর্মীদের সম্পৃক্ত করা, জনগনের কাছে প্রকৃত বিষয়গুলি তুলে ধরা, ভোক্তাদের ভোগান্তিগুলি গণমাধ্যমে তুলে ধরা এবং গণমাধ্যমের মাধ্যমে ভোক্তা অধিকার বিষয়ে সামাজিক সচেতনতা সৃষ্ঠিতে “কনজ্যুমারস রাইটস মিডিয়া এলায়েন্স” গঠন করা হয়। ১৪ নভেম্বর ২০২০ গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটর এর সহায়তায় কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন ও প্রজ্ঞা এর উদ্যোগে নগরীর মোটেল সৈকতের সম্মেলন কক্ষে “ট্রান্সফ্যাট, হৃদরোগ ঝুঁকি এবং করণীয়’ ওরিয়েন্টেশন শেষে অংশগ্রহনকারী গণমাধ্যম কর্মীদের নিয়ে “কনজ্যুমারস রাইটস মিডিয়া এলায়েন্স” গঠন করা হয়। ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এসএম নাজের হোসাইনের সভাপতিত্বে ওরিয়েন্টেশনে অতিথি ছিলেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম। সঞ্চালনায় ছিলেন ক্যাব চট্টগ্রামের সাধারণ সম্পাদক ইকবাল বাহার ছাবেরী।

সভায় দেশ টিভির ব্যুরো প্রধান সৈয়দ আলমগীর সবুজকে আহবায়ক, দৈনিক আমাদের সময়ের সিনিয়র রিপোর্টার হামিদ উল্লাহ, দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সিনিয়র রিপোর্টার রেজা মুজাম্মেলকে যুগ্ন আহবায়ক, দৈনিক ভোরের কাগজের সিনিয়র রির্পোটার প্রীতম দাশকে সদস্য সচিব, বাংলানিউজ২৪ডটকমের সিনিয়র রির্পোটার আল রহমান, দৈনিক আজাদীর সিনিয়র রির্পোটার মোরর্শেদ তালুকদার, জয় নিউজের প্রধান প্রতিবেদক গিয়াস উদ্দীন, দৈনিক দেশ রূপান্তরের সুবল বড়ুয়া, দি ডেইলী স্টারের স্টাপ রির্পোটার মোস্তফা ইউসুফ, দৈনিক সমকালের স্টাপ রির্পোটার শৈবাল আচায্য, দৈনিক পূর্বদেশের স্টাপ রির্পোটার এম এ হোসেন, বাংলা ট্রিবিউনের স্টাপ রির্পোটার হমুায়ুন মাসুদ, যুমনা টিভির স্টাপ রির্পোটার শোয়েব রহমান, দৈনিক পূর্বকোণের স্টাপ রির্পোটার মরিয়ম জাহান মুন্নীকে সদস্য করে আহবায়ক কমিটি গঠন করা হয়।

আহবায়ক কমিটি পরবর্তীতে চট্টগ্রামে বিভিন্ন মিডিয়া হাউজে কর্মরত, এ বিষয়ে জড়িত ও আগ্রহী গণমাধ্যম কর্মীদেরকে এলায়েন্স এর সাথে যুক্ত করবেন। এছাড়াও একটি পুর্নাঙ্গ কমিটি গঠনসহ করনীয় বিষয়গুলি নির্ধারন করবেন। প্রাথমিক ভাবে গণমাধ্যম কর্মীদেরকে এই এলায়েন্স এর সাথে যুক্ত করা, তাদেরকে ভোক্তা অধিকার সংক্রান্ত প্রতিবেদন তৈরীতে পেশাগত দক্ষতা উন্নয়নে সহায়তা করা, অনুসন্ধানী প্রতিবেদনের মাধ্যমে ভোক্তা অধিকারের সমস্যাগুলি তুলে ধরা, গণমাধ্যমে ভোক্তা অধিকারের বিষয়গুলি ইতিবাচক হিসাবে তুলে ধরার ক্ষেত্রে এলায়েন্স সদস্যরা সমন্বিতভাবে কাজ করবেন।

সভাপতির বক্তব্যে ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন বলেন ক্যাব দেশের ১৮ কোটি ভোক্তার জীবন ও জীবিকার অধিকার সুরক্ষা করতে গিয়ে প্রতিনিয়তই বৃহৎ অশুভ শক্তির বিরুদ্ধে সংগ্রামে লিপ্ত। গণমাধ্যম কর্মীরা ক্যাবের এই আন্দোলনে বড় সহায়ক শক্তি। গণমাধ্যম কর্মীদের সক্রিয় সমর্থন আছে বলেই আন্দোলনে ক্যাব আজ পর্যন্ত ঠিকে আছে। তা নাহলে এই বৃহৎ শক্তির বিরুদ্ধে ক্যাবের পক্ষে ঠিকে থাকাও সম্ভব ছিলো না। প্রতিটি গণমাধ্যম কর্মীই দিন শেষে ভোক্তা। অন্য ভোক্তাদের মতোই নিত্যভোগ্যপণ্যের যাতাকলে তাদেরকে পিষ্ঠ হতে হচ্ছে। খাদ্যে ভেজাল, মান সম্মত পণ্য ও সেবার প্রাপ্তিতে ভোগান্তির যন্ত্রণা তাদেরকেও সমভাবে ভোগ করতে হচ্ছে। তাই “কনজ্যুমারস রাইটস মিডিয়া এলায়েন্স” ক্যাবের এই আন্দোলনকে একটি সামাজিক আন্দোলনে পরিনত করতে স্বেচ্ছাব্রত নিয়ে এগিয়ে আসবেন বলে তিনি প্রত্যাশা করেন।

ওরিয়েন্টেশনে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের ট্রান্সফ্যাট প্রজেক্টের কো-অর্ডিনেটর ডাঃ শেখ মোহাম্মদ মাহবুবুস সোবহান ‘খাদ্যে ট্রান্স ফ্যাট, হৃদরোগ ঝুঁকি এবং করণীয়’ বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। ট্রান্সফ্যাটঃ বৈশ্বিক অভিজ্ঞতা নিয়ে প্রজ্ঞা’র প্রজেক্ট কো-অর্ডিনেটর মাহমুদ আল ইসলাম শিহাব, ভোক্তাদের করণীয় বিষয়ে ক্যাবের প্রজেক্ট কো-অর্ডিনেটর খন্দকার তৌফিক আল হোসাইনী আলোচনা করেন।

সংবাদটি শেয়ার করুন
  • 6
    Shares


এই বিভাগের আরো খবর