• বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১০:২৭ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English

পবিত্র আখেরি চাহার শোম্বা ১৪ অক্টোবর

কারেন্ট বার্তা
প্রকাশ হয়েছে : শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০ | ১০:১৬ pm
                             
                                 

বাংলাদেশের আকাশে ১৪৪২ হিজরি সনের সফর মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামীকাল শনিবার (১৯ সেপ্টেম্বর) থেকে পবিত্র সফর মাস গণনা শুরু হবে। সে মোতাবেক আগামী ২৬ সফর ১৪৪২ হিজরী, ১৪ অক্টোবর বুধবার পবিত্র আখেরি চাহার শোম্বা উদযাপিত হবে।

ওফাতের আগে প্রিয়নবী হজরত মুহাম্মদ (সা.) সফর মাসের চতুর্থ সপ্তাহে সুস্থ হয়ে ওঠেন। ধর্মপ্রাণ মুসলমানরা এ দিনটি পবিত্র আখেরি চাহার শোম্বা হিসেবে পালন করে থাকেন। শুক্রবার বাদ মাগরিব জাতীয় মসজিদ বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আলতাফ হোসেন চৌধুরী।

 ইসলামের ইতিহাস থেকে জানা যায়, ২৩ হিজরির শুরুতে রাসূলুল্লাহ (সা.) গুরতর অসুস্থ হয়ে পড়েছিলেন। ক্রমেই তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। তিনি এতটাই অসুস্থ হয়ে পড়েন যে, নামাজের ইমামতি পর্যন্ত করতে পারছিলেন না। সফর মাসের শেষ বুধবার মহানবী (সা.) সুস্থ হয়ে ওঠেন। তিনি গোসল করেন এবং নামাজে আবার ইমামতিও করেন। মদিনাবাসী এই খবরে আনন্দ-খুশিতে আত্মহারা হয়ে দলে দলে এসে নবীজীকে একনজর দেখে যান। পাশাপাশি আল্লাহর দরবারে কৃতজ্ঞতা হিসেবে নিজেদের সাধ্যমতো দান-সাদকা করেন ও শুকরিয়া নামাজ আদায় ও দোয়া করেন।

সংবাদটি শেয়ার করুন
  • 3
    Shares


এই বিভাগের আরো খবর