• রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ১১:৪১ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English

যত্রতত্র ফেলা হচ্ছে বর্জ্য, হুমকির মুখে পরিবেশ

প্রদীপ রায় জিতু, দিনাজপুর
প্রকাশ হয়েছে : সোমবার, ২ আগস্ট ২০২১ | ১০:২৯ pm
                             
                                 

দিনাজপুরের বীরগঞ্জের ৮নং ভোগনগর ইউনিয়নে কবিরাজ বাজারের পুরাতন ইউনিয়ন পরিষদের পাশেই প্লাস্টিক, পলিথিন, বয়লার মাংস দোকান গুলোর বুটি ময়লা আবর্জনাগুলো ফেলা হচ্ছে বিভিন্ন জায়গায়।

এই সব প্লাস্টিক, পলিথিনসহ অপচনশীল বর্জ্য পদার্থ পানিকে দূষিত করাসহ জমির উর্বরতা শক্তি কমিয়ে দিচ্ছে। একইসঙ্গে ঘটছে উপকূলীয় পরিবেশের বিপর্যয়।
সরকারের পরিবেশ অধিদপ্তর বা স্থানীয় প্রশাসন পরিবেশ রক্ষায় কোনো ব্যবস্থা নিচ্ছে না।

ভোগনগর ইউনিয়ন পর্যায়ে ঘুরে দেখা গেছে, কোথায়ও বর্জ্য ফেলার ব্যবস্থা না থাকায় যে যেখানে পারছে বর্জ্য ফেলছে। বিভিন্ন হাট-বাজারে ছড়িয়ে আছে প্লাস্টিকের পানির বোতল, পলিথিন। এ সব অপচনশীল বর্জ্যে এলাকায় খাল ও ডোবা-নালায় ময়লা আবর্জনা ফেলে ভরাট করা হচ্ছে। বছরের পর বছর ধরে জমতে থাকা অপচনশীল এসব বর্জ্যের কারণে ভরাট হয়ে যাচ্ছে ছোট ছোট খাল। দূষিত হচ্ছে পানি।

স্থানীয় সমাজসেবক মো. জুয়েল ইসলাম বলেন, এ রাস্তার পাশ দিয়ে চলাচল করে হাজার হাজার মানুষ ভাবকী বিজয়পুর কালাপখর শীতলাই, স্কুল মাদ্রাসার ছাত্র ছাত্রীরা, হাজারো পথচারী এ পাশ দিয়ে গেলে নিশ্বাস নিতে কষ্ট হয়, দ্রুত ময়লা আবর্জনা অপসারণ করার প্রয়োজন, পরিবেশ দূষণ হচ্ছে, সেখানে না ফেলে যদি দূরে ফেলত তাহলে কোন সমস্যা হতো না।

স্থানীয় ব্যবসায়ী মো. কুয়েল ইসলাম বলেন, বর্জ্য পলিথিন-প্লাস্টিক আবর্জনা পানিতে ফেলার কারণে খাল, বিল নদীর স্বাভাবিক পানি প্রবাহ বন্ধ হয়ে নাব্যতা হারিয়েছে। রাস্তার পাশ দিয়ে হেঁটে যেতে হলে নাকে মুখে হাত দিয়ে যেতে হয় । আমরা প্রাকৃতিকভাবে যে মৎস্য সম্পদ পেতাম সেই মৎস্য সম্পদও আজ আমাদের নেই। পরিবেশবিদ হিসেবে আমরা উদ্বিগ্ন ও চিন্তিত।
তাই প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে দ্রুত এই জায়গাটি পরিষ্কার করার জোড় দাবি জানায় । জায়গাটি পরিষ্কার হলে হাজারো মানুষ উপকৃত হবে তারা পরিবেশ দূষণ থেকে মুক্তি পাবে।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগের আরো খবর