• শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৩:৩০ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English

লেবাননে খাদ্য ও চিকিৎসা সহায়তা পাঠাচ্ছে বাংলাদেশ

আন্তর্জাতিক ডেক্স
প্রকাশ হয়েছে : বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০ | ৪:৫৯ pm
                             
                                 

শক্তিশালী বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত লেবাননে খাদ্য, প্রাথমিক চিকিৎসা সামগ্রী ও মেডিকেল টিম পাঠাচ্ছে বাংলাদেশ। বৃহস্পতিবার (৬ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই সহায়তা পাঠানোর সিদ্ধান্তের কথা জানানো হয়।

সেখানে বলা হয়, বিস্ফোরণের প্রেক্ষাপটে বুধবার লেবাননের পররাষ্ট্রমন্ত্রী সারবেল ওয়েহবিকে ফোন করে সহায়তা পাঠানোর বিষয়টি জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বিস্ফোরণে হতাহতের ঘটনায় সহানুভূতি প্রকাশ করতে ওয়েহবিকে টেলিফোন করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী।

আব্দুল মোমেন তাকে বলেন, প্রয়োজনে জরুরি ভিত্তিতে লেবাননকে যেকোনো সহায়তা দিতে প্রস্তুত রয়েছে বাংলাদেশ। বিস্ফোরণে আহত বাংলাদেশিদের চিকিৎসাসহ সার্বিক সহযোগিতার জন্য লেবানন সরকারের প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী।

প্রসঙ্গত, গত মঙ্গলবার লেবাননের বৈরুতের বন্দর এলাকায় বিস্ফোরক দ্রব্যের গুদামে ওই ভয়াবহ বিস্ফোরণে বড় একটি এলাকা ধ্বংসস্তূপে পরিণত হয়। নিহত হয় ৪ বাংলাদেশিসহ অন্তত ১৩৫ জন। এতে আহত হয়েছে শান্তিরক্ষী মিশনে থাকা বাংলাদেশ নৌবাহিনীর ২১ সদস্যসহ ৯৯ জন বাংলাদেশি। বৈরুত বন্দরে থাকা নৌবাহিনীর জাহাজ বিজয়ও ক্ষতিগ্রস্ত হয়েছে। বৈরুত বন্দরের ওই বিস্ফোরণে শহরের বহু ঘরবাড়ির মত দেশের প্রধান খাদ্যগুদামও ধসে পড়েছে।

ওই গুদামে ১ লাখ ২০ হাজার টন গম মজুদ করা যেত। লেবানন সরকার জানিয়েছে, সাইলো ধসে পড়ায় এখন তাদের হাতে একমাসেরও কম সময়ের খাদ্য মজুদ আছে। বিস্ফোরণে ক্ষতির পরিমাণ ১৫ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন
  • 1
    Share


এই বিভাগের আরো খবর