• সোমবার, ০৮ মার্চ ২০২১, ১২:৩৯ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English

শ্রদ্ধার সঙ্গে ভাষা শহীদদের স্মরণ করছে জাতি

কারেন্ট বার্তা ডেক্স
প্রকাশ হয়েছে : রবিবার, ২১ ফেব্রুয়ারী ২০২১ | ১২:৫৬ pm
                             
                                 

ঢাকা: আজ একুশে ফেব্রুয়ারি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের এ দিনে সালাম, রফিক, জব্বার, বরকতেরা বুকের রক্ত দিয়ে মায়ের ভাষা বাংলাকে রক্ষা করেছিলেন, কোটি কোটি বাঙালির মনে আশা জাগিয়েছিলেন, স্বপ্নকে রাঙিয়েছিলেন রক্তের অক্ষরে।

তাদের সেই জ্বালানো দীপশিখাই একাত্তরে অধিক উজ্জ্বল হয়ে রূপ নিয়েছিলো স্বাধীনতায়। আর বিশ্বের বুকে জন্ম হয় বাংলাদেশ নামে স্বাধীন ভূখ-ের।

তাই যথাযোগ্য মর্যাদায় জাতি আজ স্মরণ করছে ভাষাশহীদদের। নানা কর্মসূচির মধ্য দিয়ে ভাষাশহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে সারা দেশে।

লক্ষ্মীপুর: বিনম্র শ্রদ্ধা আর ভালবাসায় লক্ষ্মীপুরে ভাষা শহীদদের স্মরণ করেছেন সর্বস্তরের মানুষ। রাত ১২ টা এক মিনিট বাজার সাথে সাথেই জেলার কেন্দ্রিয় শহীদ স্মৃতি সৌধ বেদীমূলে পুষ্পস্তর্বক অর্পণ করে ভাষা শহীদদের অমর স্মৃতির প্রতি ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মো: আনোয়ার হোছাইন আকন্দ।

এরপর পর্যায়ক্রমে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পন করে ভাষা শহীদদের প্রতি তাঁদের শ্রদ্ধা জানান, পুলিশ সুপার ড. এএইচএম কামরুজ্জামান (পিপিএম-সেবা), জেলা আওয়ামী লীগ সভাপতি গোলাম ফারুক পিংকু, সাধারণ সম্পাদক এডভোকেট নূরউদ্দিন চৌধুরী নয়ন, জেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান, লক্ষ্মীপুর প্রেস ক্লাব, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোট। এছাড়া বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবি সংগঠনের নেতৃবৃন্দ শহীদদের শ্রদ্ধা জানান।

বিভিন্ন সরকারী বেসরকারী দপ্তর, বিভিন্ন পেশাজীবি, শিক্ষা ও সাংস্কৃতি সংগঠনের নেতৃবৃন্দ পুষ্পার্ঘ অর্পনের মাধ্যমে তাদের শ্রদ্ধা নিবেদন করেন মহান ভাষা শহীদদের প্রতি। এ ছাড়াও রায়পুর উপজেলা, রামগঞ্জ, রামগতি উপজেলাসহ বিভিন্ন জায়গায় উপজেলা প্রশাসনের আয়োজনে পুষ্পার্ঘ অর্পনের মাধ্যমে তাদের শ্রদ্ধা নিবেদন করে, দিনভর রয়েছে বর্ণাঢ্য কর্মসূচী।

বোয়ালমারী (ফরিদপুর): ফরিদপুরের বোয়ালমারীতে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একুশের প্রথম প্রহরে বোয়ালমারী কেন্দ্রীয় শহীদ মিনারে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়েছে। এছাড়া রবিবার সকালের প্রথম প্রহরেও শহীদ মিনারে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

 

রবিবার রাত ১২টা এক মিনিটে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শুরু হয়। পুষ্পস্তবক অর্পণ করে , উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, পৌরসভা, উপজেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, পল্লী বিদ্যুত, বোয়ালমারী প্রেসক্লাব, উপজেলা ও পৌর বিএনপি, পুলিশ প্রশাসন, পৌর যুবলীগ, উদীচী শিল্পীগোষ্ঠীসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান।

মাদারীপুর: মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রবিবার পথম প্রহর ১২টা ১মিনিতে বাংলাদেশ আ’লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক,মাদারীপুর ৩আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা ড.আবদুস সোবহান মিয়া গোলাপ এমপির পক্ষে কালকিনি উপজেলা কেন্দ্রিয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন প্রদান করা হয়।

এ সময়ে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য,কালকিনি উপজেলা আ’লীগের সভা নেত্রী অধ্যাপিকা তাহমিনা সিদ্দিকি, উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সাবেক সাধারন সম্পাদক মীর গোলাম ফারুক,উপজেলা নির্বাহী কর্মর্কতা মেহিদী হাসান, কালকিনি পৌর নির্বাচনে আ’লীগের মনোনিত প্রার্থী এসএম হানিফ,কালকিনি থানা অফিসার ইনর্চাজ নাছির উদ্দিন মৃধা,ডাসার থানা ইনর্চাজ হাসানুজ্জামান হাসান,উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার আঃ জলিল আকন,সাবেক ডেপুটি কমান্ডার আঃ মালেক হাওলাদার,সৈয়দ আবুল হোসেন কলেজ অধ্যক্ষ হাসানুল সিরাজি,উপজেলা আ’লীগের যুগ্ন-সম্পাদক লোকমান সরদার,দপ্তর সম্পাদক বেল্লাল সরদার,জেলা পরিষদ নারী সদস্য শারমিন জাহান হেলেনা,কৃষকলীগ সভাপতি সাহাবুদ্দিন ফকির,সাধারন সম্পাদক এমদাদুল হক সরদার,সাবেক ছাত্রলীগ সভাপতি ওহিদুজ্জামান বুলেট,যুবলীগ নেতা সৈয়দ সোহেল,আকবর সরদার সহ অনেকে এ সময়ে আ’লীগের অংগ সংগঠন সহ অন্যান্য প্রতিষ্ঠান পর্যায় ক্রমে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন করেন।

জামালপুর: জামালপুরের ইসলামপুরে মহান একুশে ফেব্রুয়ারী ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস উপলক্ষে যথাযোগ্য মর্যাদা ও বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে বাংলাদেশ সরকারের ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রীর পক্ষে প্রশাসন,পুলিশ প্রশাসন,মুক্তিযোদ্ধা,বিভিন্ন রাজনৈতিক, প্রেসক্লাব , শিক্ষা প্রতিষ্ঠান, ও সামাজিক সংগঠন। রাত ১২টা ১ মিনিট থেকে ফুলে ফুলে ছেয়ে যায় শহীদ মিনার।

এ সময় উপজেলা পরিষদ চেয়ারম্যান এড,জামাল আব্দুন নাছের বাবুল,উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম মাজহারুল ইসলাম,ইসলামপুর সার্কেলের এএসপি সুমন মিয়া,অফিসার ইনচার্জ আব্দুল্লাহ আল মামুন,উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড আঃ সালাম,সহ সভাপতি আঃ লতিফ সরকার,জামাল আবু নাছের চৌধুরী চার্লেস,মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার মানিকুল ইসলাম সহ অন্যন্যরা। পুস্পস্তবক অর্পণ শেষে শহীদদের বিদেহী আত্বা শান্তি কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

দিনাজপুর: দিনাজপুরের ঘোড়াঘাটে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। রবিবার (২১ ফেব্রুয়ারী) রাত ১২ টা ১ মিনিটে ঘোড়াঘাট উপজেলা কেন্দীয় শহীদ মিনারে পুষ্পাঞ্জলি দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন, উপজেল পরিষদের চেয়ারম্যান আব্দুর রাফে খন্দকার সাহানশা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা রাফিউল আলম।

এরপর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রাফে খন্দকার সাহানশা, ভাইস চেয়ারম্যান মাহফুজার রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান রুশিনা সরেন, পৌর আওয়ামী লীগের সাধারন সম্পাদক আসাদ্জ্জুামান ভুট্টু, ঘোড়াঘাট ছাত্রলীগের সভাপতি আশরাফুল ইসলাম, সিনিয়র সহ সভাপতি রিমন মন্ডল, সাংগঠনিক সম্পাদক রিয়াদুস সালাম রনি, ঘোড়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আজিম উদ্দিন, ঘোড়াঘাট সরকারি কলেজের অধ্যক্ষ এস এম মনিরুল ইসলাম, উপজেলা জাতীয় পাটির সভাপতি আরিফুজ্জামান রানা সহ অনেকে নিজ নিজ দপ্তর ও সংগঠনের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন।

এছাড়াও উপজেলা ও পৌর আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ ও তাদের অঙ্গসংগঠন, ঘোড়াঘাট ফায়ার সার্ভিস, ঘোড়াঘাট সাহিত্য পরিষদ, ঘোড়াঘাট প্রেসক্লাব সহ অন্যান্য বিভিন্ন সামাজিক সংগঠন সহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ ও বিশিষ্ট জনেরা একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে ৫২র ভাষা শহীদদের স্মরনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। শেষে ১ মিনিটের নিরবতা পালন করার পর শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

অপরদিকে উপজেলা আওয়ামীলীগের পক্ষ থেকে রানীগঞ্জ বাজার কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পাঞ্জলি দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন, আওয়ামীলীগের দপ্তর সম্পাদক মনোরঞ্জন মোহন্ত ভুট্টু, সিংড়া ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান মন্ডল, রানীগঞ্জ মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ এটিএম রেজা, রানীগঞ্জ সরকারি স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মহিউদ্দিন সহ যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা। এছাড়াও সকাল ৮ টায় রামপুর টুবঘরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, গোপালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, গোপালপুর শহীদ রশিদ চৌধুরী উচ্চ বিদ্যালয় সহ অনেক শিক্ষা প্রতিষ্ঠানের শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

রায়পুর (লক্ষ্মীপুর): যথাযোগ্য মর্যাদায় লক্ষ্মীপুরের রায়পুরে শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অমর একুশে ফেব্রুয়ারি উদযাপিত হয়েছে। দিনটিকে কেন্দ্র করে স্থানীয় প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক,সামাজিক,সাংস্কৃতিক সংগঠণ আলাদা আলাদা ভাবে বিভিন্ন কর্মসূচী পালন করে। রবিবার প্রথম প্রহরে উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারে রায়পুর উপজেলা নির্বাহী অফিসার সাবরীন চৌধুরীর নেতৃত্ত্বে পুস্পমাল্য অর্পণ করেন উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা কর্মচারীবৃন্দ এবং রায়পুর থানা আইনশৃঙ্খলা রক্ষাকারী (পুলিশ) বাহিনী।

সকাল আট ঘটিকায় পুস্পমাল্য অর্পণ করে উপজেলা আওয়ামীলীগ পৌর আওয়ামীলীগ,যুবলীগ,ছাত্রলীগ,স্বেচ্ছাসেবক লীগ,কৃষকলীগ এবং জাতীয়তাবাদী দল,ছাত্রদল, জাতীয়পার্টি এছাড়াও শিক্ষক,সাংবাদিক,স্বেচ্ছাসেবী সংগঠণ স্বপ্নীল রায়পুর গ্রুপ,ইমারত নির্মাণ শ্রমিকসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ কেন্দ্রীয় শহীদ মিণারে পুস্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে ভাষা শহীদ’র প্রতি সন্মান প্রদর্শন করেন।
অপরদিকে সকাল দশটায় ভাষা শহীদদের স্মরণে রায়পুর প্রাইম ব্যাংকের সামনে বিশাল আলোচনা সভার আয়োজন করে রায়পুর পৌর আওয়ামীলীগ। পৌর আওয়ামীলীগ এর আহ্বায়ক কাজী জামশেদ কবির বাক্কি বিল্লাহর সঞ্চালনায় ও সভাপতিত্তে এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক আলহাজ¦ হারুনুর রশিদ,প্রধান বক্তা লক্ষ্মীপুর জেলা আওয়ামীলীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক প্রফেসর ডা: এহসানুল কবির জগলুল, অধ্যক্ষ মামুনুর রশীদ,মোঃ শাহজাহান, হাজী ইসমাইল হোসেন খোকন,গিয়াস উদ্দীন রুবেল ভাট,এড.মিজানুর রহমান মুন্সি প্রমুখ।
এছাড়া একুশে প্রথম প্রহরে সকল সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন, উপজেলার বিভিন্ন স্কুল কলেজে মাতৃভাষা দিবস পালন উপলক্ষে আলোচনা সভা, কালো ব্যাজ ধারণ, র‌্যালি, চিত্রাংকন প্রতিযোগিতা, ভাষা শহিদদের রুহের মাগফেরাত কামনা করে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে মোনাজাত ও প্রার্থনা করেন৷
সকাল এগারোটায় উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা পুরুষ্কার বিতরনী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বাগেরহাট অফিসঃ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে বাগেরহাটের কেন্দ্রীয় শহীদমিনারে হাজারও মানুষের ঢল নেমেছে।পুস্পস্তবক হাতে বিভিন্ন শ্রেণি পেশার কয়েক হাজার মানুষ এসেছেন শহীদ মিনারে।
রবিবার (২১ ফেব্রুয়ারি) প্রথম প্রহর অর্থ্যাৎ ঘরির কাটায় ১২টা বাজার সাথে সাথে ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। এর পরেই শহীদ মিনারের বেদিতে বাগেরহাট জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও বাগেরহাট জেলা আওয়ামী লীগ, বাগেরহাট জেলা পরিষদ, বাগেরহাট পৌরসভা, যুবলীগ, ছাত্রলীগ, সরকারি পিসি কলেজ, বাগেরহাট মেরিন ইনস্টিটিউট, গনপূল্ত বিভাগ, বাগেরহাট সড়ক বিভাগ, এলজিএইডি, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুস্পমাল্য অর্পন করা হয়। এর পরেই ভাষা সৈনিকদের প্রতি শ্রদ্ধায় শত শত পুস্পমালায় ভরে যায় শহীদ মিনারের বেদি।
এসময় বাগেরহাট জেলা প্রশাসক আনম ফয়জুল হক, পুলিশ সুপার পঙ্কজ চন্দ্র রায়, অতিরিক্ত জেলা প্রশাসক খন্দোকার মোহাম্মাদ রিজাউল করিম, বাগেরহাট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. ভুইয়া হেমায়েত উদ্দিন, সাংগঠনিক সম্পাদক নকিব নজিবুল হক নজু, মীর ফজলে সাইদ ডাবলু, জেলা যুবলীগের আহবায়ক সরদার নাসির উদ্দিন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মোছাব্বেরুল ইসলামসহ স্থানীয় প্রশাসনের কর্তাব্যক্তি দলীয় নেতা কর্মীসহ হাজার হাজার লোক উপস্থিত ছিলেন। বাগেরহাট জেলার বিভিন্ন সরকারি ও বেসরকারী দপ্তর, শিক্ষা প্রতিষ্ঠান, ব্যাংক, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের পক্ষ থেকে শহীদ মিনারে পুস্পমাল্য অর্পণ করা হয়।
 ইবি প্রতিনিধি : মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১ উপলক্ষে বাহান্নর ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি নিবেদন করছেন মুক্তিযুদ্ধের চেতনা ও প্রগতিশীলতায় বিশ্বাসী সাংবাদিক সংগঠন ইসলামী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি।
২১ শে ফেব্রুয়ারি রাতের প্রথম প্রহরে রিপোর্টার্স ইউনিটির সভাপতি মুরতুজা হাসান এর নেতৃত্বে সাংবাদিকরা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে এ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।
শ্রদ্ধাঞ্জলি নিবেদনের সময় উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি’র সভাপতি মুরতুজা হাসান, দপ্তর সম্পাদক মোস্তাফিজ রাকিব, প্রচার ও প্রকাশনা সম্পাদক রেজা আহমেদ জয়, কার্যনির্বাহী সদস্য, সোহান সিদ্দিকী, মাসুদুর রহমান, তারেক সাইমুম, জিম আহমেদ, শাহরিয়ার কবির রিমন প্রমুখ।
শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পূর্বে প্রশাসন ভবন চত্বর থেকে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের নেতৃত্বে একটি শোক র‍্যালি বের হয়। এ র‍্যালিতে, উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহিনুর রহমান, রেজিস্ট্রার ভারপ্রাপ্ত মু. আতাউর রহমানসহ প্রমুখ উপস্থিত ছিলেন।
এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠন, বিভিন্ন বিভাগ, আবাসিক হল, কর্মকর্তা, কর্মচারী, শাখা ছাত্রলীগ, অন্যান্য রাজনৈতিক ও সামাজিক সংগঠন শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।
সংবাদটি শেয়ার করুন
  • 22
    Shares


এই বিভাগের আরো খবর