• বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০২:৫৭ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English

আক্কেলপুরে রাস্তার পাশে মুরগির লিটার, স্বাস্থ্যঝুঁকিতে জনসাধারণ

মো: সকেল হোসেন, আক্কেলপুর, জয়পুরহাট
প্রকাশ হয়েছে : রবিবার, ১৫ নভেম্বর ২০২০ | ৬:১২ pm
                             
                                 

জয়পুরহাটের আক্কেলপুরে মেইন রাস্তার পাশে মুরগির লিটারের বস্তা রাখায় চরম স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে স্থানীয় লোজকন ও পথচারীরা।

সরজমিনে রবিবার সকালে ঘুরে দেখা গেছে, উপজেলার বিভিন্ন সড়কের পাশে স্তুপ করে রাখা আছে শতশত মুরগির লিটারের বস্তা। বিশেষ করে দেখে গেছে, আক্কেলপুর পৌর সদরের পুরাতন বাজার, আক্কেলপুর-বদলাগাছী সড়কের পাশে, তুলশিগঙ্গা ব্রিজের পাশে, জামালগঞ্জ বাজারের অদূরে সড়কের পাশে রাস্তা ঘেঁষে রাখা আছে কয়েক হাজার মুরগির লিটারের বস্তা মজুদ করে রাখা হয়েছে।

স্থানীয়রা লোকজন জানান, কিছু অসাধু ব্যবসায়ী ব্যক্তি দীর্ঘদিন ধরে এসব লিটারের ব্যবসা করে আসছেন। যরত্রর রাস্তার পাশে লিটারের কারণে আমাদের এলাকায় চরম পরিবেশের বিপর্যয় ঘটেছে। স্বাভাবিক জীবন-যাপন করা দুস্কর হয়ে পড়েছে। তাই তারা অনতিবিলম্বে সড়কের পাশে ও জনবহুল এলাকা বাসাবাড়ির সামনে থেকে বিষাক্ত মুরগির লিটার অপসারণের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানিয়েছেন।

জুয়েল হোসেন নামে একজন পথচারী বলেন, ‘লিটারের দুর্গন্ধে রাস্তায় চলাচল করা যায় না। নাক চেপে ধরে একটি স্তুপ পার হতে হয় তবু দুর্গন্ধ লাগে। উপজেলা প্রশাসনের কাছে জোর দাবি জানায় দ্রুত রাস্তার পাস থেকে মুরগির লিটারের বস্তা সরিয়ে নিবার ব্যবস্থা করার।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ওমর ফারুক জানান, খোলা জায়গায় মুরগির লিটারের বস্তা থেকে যে দূরগন্ধ বের হয় সেটা মানব দেহের জন্য ক্ষতিকর। লিটারে বস্তায় মশামাছি বসে, সেইখান থেকে যদি মশামাছি খাবারসহ বিভিন্ন প্রয়োজনীয় জিনিসপত্রে বসে তাহলে সেই খান থেকে সংক্রমিত হয়ে ডায়রিয়াসহ বিভিন্ন রোগ হইতে পারে বলে সংষ্কা করছেন তিনি।

সংবাদটি শেয়ার করুন
  • 1
    Share


এই বিভাগের আরো খবর