• বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০২:১৮ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English

আলুতে স্বপ্ন বুনছেন আক্কেলপুরের কৃষকরা

মো: সকেল হোসেন, আক্কেলপুর, জয়পুরহাট
প্রকাশ হয়েছে : রবিবার, ১ নভেম্বর ২০২০ | ৬:২৫ pm
                             
                                 

জয়পুরহাটের আক্কেলপুরে আগাম আলু রোপনে ব্যাস্ত সময় পার করছেন কৃষকরা। সকাল থেকেই আলুর জমি পরিষ্কার, পাওয়ার ট্রিলার দিয়ে জমি চাষ, সার ছিটানো, আলু রোপান, আলুর জমির চার পাশে ফসল সুরক্ষায় বেড়া তৈরি- এসব কাজে এখন ব্যস্ত তারা। এবারে আলুর দাম বেশি থাকাই একটু আগে ভাগেই আলুর জমি তৈরি করে রোপন শুরু করছে কৃষকরা।

এখন থেকে আলুচাষিদের কর্মব্যস্ততা থাকবে নভেম্বর মাসের প্রথম সাত দিন পর্যন্ত। ডিসেম্বর ও জানুয়ারী মাসজুড়ে চলবে দ্বিতীয় ধাপে আলু রোপণ। এবার আলুতে নতুন করে স্বপ্ন দেখছেন কৃষক। সেই সাথে কিষানীদের ও বেড়েছে ব্যস্ততা। কৃষকরা শ্রমিক নিয়ে যে আলু রোপণ করছে সেই আলুর বীজ বাড়িতে বসে কেটে দিচ্ছেন কৃষানীরা।

সরজমিনে উপজেলার পৌর এলাকার রাজকান্দা গ্রামের জমিতে কৃষকদের আলু রোপন করতে দেখা গেছে। আবার কোন কোন জমিতে এরিই মধ্যে আলু রোপণ শেষ হয়ে গেছে।

আক্কেলপুর উপজেলা কৃষি অফিস তথ্যমতে, চলতি রবি মৌসুমে ১৩’শ হেক্টর জমিতে আগাম জাতের আলু রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ পর্যন্ত আলু রোপণ করা হয়েছে প্রায় ৩’শ ৩৫ হেক্টর জমিতে। এ বছর এই উপজেলায় মোট আলু উৎপাদনের লক্ষ্যমাত্রা প্রায় ৬ হাজার মেঃ টন নির্ধারণ করা হয়েছে।

আব্দুর রাজ্জাক নামে এক কৃষক তার জমিতে ২ বিঘা জমিতে আলু রোপণ করেছে। আরো সাড়ে তিন বিঘা জমিতে আলু এ সপ্তাহেই আলু রোপণের কাজ সম্পন্ন করবেন বলে জানান তিনি।

মাহমুদুর রহমান নামে এক কৃষক জানান, গত বছর আগাম আলুতে তিনি লাভবান হয়েছিলেন। এ বছর তিনি ৪ বিঘা জমিতে আগাম আলো রোপণ শুরু করেছেন। এবারো আলুর ভালো দাম পাবেন বলে তিনি আশ^াসবাদি।

এ বিষয়ে উপজেলা উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা ইদ্রিস আলী জানান, এবার আলুর বীজের দাম বেশি থাকলেও আগের বছরের তুলনায় এবারে আলু রোপণ বেশি হয়েছে। আবহাওয়া অনূকুলে থাকায় আলু চাষ ভালো হবে বলে মনে করি।

সংবাদটি শেয়ার করুন
  • 5
    Shares


এই বিভাগের আরো খবর