• বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০৭:১৯ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English

গাইবান্ধায় প্রশিক্ষক প্রশিক্ষণের উদ্বোধন

এম.হাসান, গাইবান্ধা
প্রকাশ হয়েছে : রবিবার, ১৮ অক্টোবর ২০২০ | ১১:৩৭ pm
                             
                                 

গাইবান্ধায় ইউকেএইড এর অর্থায়নে ডেভেলোপমেন্ট এন্ড ডেলিভারী অভ বায়োফর্টিফাইড ক্রপস এ্যাট স্কেল প্রকল্পের মাধ্যমে কোয়ালিটি ভাউন মাল্টিপ্লিকেশন, রুট প্রোডাক্সন এন্ড অল্টারনেট ইউজ অব অরেন্জ ফ্লেসড সুইটপটেটো এর উপর প্রশিক্ষক প্রশিক্ষণের উদ্বোধন করা হয়েছে।
আজ (১৮ অক্টোবর ) গণ উন্নয়ন কেন্দ্র (জিইউকে) সম্মেলন কক্ষে কৃষি সম্প্রসারন অধিদপ্তর, গাইবান্ধা এর অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোঃ মাসুদার রহমান প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণের উদ্বোধন করেন। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষনা ইনষ্টিটিউট এর উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড.জাহাঙ্গীর আলম ও গণ উন্নয়ন কেন্দ্রের কো-অর্ডিনেটর আফতাব হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে কৃষিবিদ মোঃ মাসুদার রহমান বলেন, বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্নতা অর্জন করেছে কিন্তু পুষ্টিকর খাদ্যের উৎপাদন বাড়েনি। তিনি বলেন কমলা শাঁসযুক্ত মিষ্টিআলুতে ভিটামিন এ, বি, সি, জিংক, আয়রণ ,হজমকারক আঁশ সহ অন্যান্য পুষ্টি উপাদান আছে যা আমাদের প্রত্যেকের প্রয়োজন। শুধু তাই নয়, মিষ্টি আলু ক্যান্সার প্রতিরোধেও কাজ করে এবং ডায়াবেটিকস রোগীরাও খেতে পারে। তাই এতোসব পুষ্টিগুন সমৃদ্ধ যে খাবার তা সকলেরই বেশি বেশি করে খাওয়া উচিত এবং এর উৎপাদন বাড়ানো আমাদের দায়িত্ব।

প্রশিক্ষনে ১২ জন উপ-সহকারী কৃষিকর্মকর্তা, ১২ জন কৃষি ভলান্টিয়ার ও প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত কর্মী সহ মোট ২৮ জন প্রশিক্ষনার্থী উপস্থিত ছিলেন।

প্রশিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করছেন ইন্টারন্যাশনাল পটেটো সেন্টারের (সিআইপি-বাংলাদেশ) এগ্রিকালচারাল রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের স্পেশালিষ্ট মো. মনোয়ার হোসেন ও গণ উন্নয়ন কেন্দ্র (জিইউকে) এর প্রজেক্ট কোঅর্ডিনেটর কৃষিবিদ মোঃ মাহমুদুল হাসান ।

উল্লেখ্য গণ উন্নয়ন কেন্দ্র (জিইউকে) ডেভেলোপমেন্ট এন্ড ডেলিভারী অভ বায়োফর্টিফাইড ক্রপস এ্যাট স্কেল প্রকল্পটি ইন্টারন্যাশনাল পটেটো সেন্টারের সহযোগিতায় কুড়িগ্রাম, রংপুর ও গাইবান্ধা জেলায় বাস্তবায়ন করছে।

সংবাদটি শেয়ার করুন
  • 14
    Shares


এই বিভাগের আরো খবর