• শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ০৯:১২ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English
শিরোনাম
সুনামগঞ্জে নদীতে ডুবে নিখোঁজ ব্যক্তির লাশ উদ্ধার ঘোড়াঘাটে প্রতিবন্ধী ভাতার চেক আটক রেখে টাকা দাবীর অভিযোগ ইসলামপুরে গ্রামীন জনপদে শহরের ছোঁয়া সন্ধ্যা নামতেই মেঠপথ আলোকিত মাদারীপুরে বিদ্যুৎ স্পৃষ্টে মাড়া গেলেন পুলিশ সদস্য শাল্লায় সাম্প্রদায়িক হামলার ঘটনার আরো এক আসামী গ্রেফতার মনোহরদীতে দুস্থদের মাঝে ইফতার সামগ্রী বিতরন করেন এড. হারুনুর রশিদ বকশীগঞ্জে মাহে রমজান উপলক্ষে ব্যারিস্টার সামির ছাত্তারের উদ্যোগে নগদ অর্থ বিতরণ ইসলামপুরে মাস্ক ও স্যানিটাইজার বিতরণ আলফাডাঙ্গায় পুকুরে ডুবে পাঁচ বছরের শিশুর মৃত্যু সিরাজদিখানে লকডাউনে দোকান খোলায় ১৪ প্রতিষ্ঠানকে জরিমানা

চট্টগ্রাম বন্দর তহবিল থেকে ১% অর্থ বরাদ্দে খসড়া অনুমোদন

মোঃ সিরাজুল মনির, চট্টগ্রাম
প্রকাশ হয়েছে : মঙ্গলবার, ৬ এপ্রিল ২০২১ | ৫:৩৭ pm
                             
                                 

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নিজস্ব তহবিল থেকে ১ শতাংশ অর্থ চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে নগরীর বিভিন্ন উন্নয়ন কর্মকা-ের জন্য বরাদ্দ প্রদানের চূড়ান্ত খসড়া অনুমোদন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন। এক প্রেসবিজ্ঞপ্তিতে তিনি এ অভিনন্দন জানান।

এতে সুজন বলেন, অভিনন্দন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। সেই সাথে অভিবাদন জানাই মাননীয় মন্ত্রী পরিষদকে। গতকাল (সোমবার) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রীসভার ভার্চুয়াল বৈঠকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ আইন ২০২১ এর চূড়ান্ত খসড়া অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যেখানে উল্লেখ আছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের একটি নিজস্ব তহবিল থাকবে। তার ১ শতাংশ অর্থ চট্টগ্রাম সিটি কর্পোরেশন পাবে নগরীর বিভিন্ন উন্নয়ন কর্মকা-ের জন্য।

তিনি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক থাকাকালীন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের আয় থেকে একটি অংশ নগরীর উন্নয়নে সিটি কর্পোরেশনকে বরাদ্দ প্রদানের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করতে সমর্থ হয়েছিলেন এবং এলক্ষ্যে নৌ-পরিবহন মন্ত্রীর সাথেও ফলপ্রসূ আলোচনা করেছিলেন উল্লেখ করে বলেন, সোমবার (গতকাল) মন্ত্রিসভার বৈঠকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ আইন ২০২১ এর চূড়ান্ত খসড়া অনুমোদন নিঃসন্দেহে চট্টগ্রামবাসীর জন্য এক বিরাট অর্জন। আমরা আশা করি প্রধানমন্ত্রীর নেতৃত্বে এ আইনটি চূড়ান্ত অনুমোদন পাবে। এর ফলে চট্টগ্রাম শহর সরকারি সহযোগিতা ছাড়াই উন্নয়ন কর্মকা- পরিচালিত করতে পারবে। আর এভাবে স্থানীয় সরকারসমূহ স্বাবলম্বী হলে উন্নয়ন কর্মকা- ত্বরান্বিত হবে। আশাকরি কাস্টমস এবং ইপিজেডসমূহের বিষয়েও সরকার কার্যকর উদ্যোগ গ্রহণ করবে।

এ বিষয়ে জানতে চাইলে বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক বলেন, চট্টগ্রামের উন্নয়নে বন্দরের তহবিল থেকে এক শতাংশ অর্থ প্রদানের কথা বিভিন্ন সূত্র থেকে শুনেছি। কিন্তু এ ব্যাপারে এখনও সরকারি কোন নির্দেশনা আমরা পাইনি। চট্টগ্রামের উন্নয়নের স্বার্থে সরকার বন্দর থেকে অর্থ প্রদানের নির্দেশনা দিয়ে কোন আইন করলে বন্দর কর্তৃপক্ষ তা বাস্তবায়ন করবে।

সংবাদটি শেয়ার করুন
  • 2
    Shares


এই বিভাগের আরো খবর