• সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ০৪:৪১ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English
শিরোনাম
লক্ষ্মীপুর প্রেস ক্লাব ব্যাডমিন্টন টুর্নামেন্টের পুরস্কার বিতরণ জাককানইবি’র সমাজবিজ্ঞান বিভাগের ২য় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত গৌরীপুর পৌরসভায় নৌকাকে বিজয়ী করতে বিশাল পথসভা শ্যামনগরে আরাফাত রহমান কোকোর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া অনুষ্ঠান শ্যামনগর থানা পুলিশের অভিযানে পলাতক আসামী আটক মির্জাপুরে আদর্শ যুব পরিষদ’র শীতবস্ত্র বিতরণ বাগেরহাটে মানবাধিকার কমিশনের নতুন কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত দুর্ধর্ষ সাইফুলের দু চোখ নষ্ট ও পা ভেঙে দিয়েছে শরণখোলার অতিষ্ট জনতা বাংলাদেশ মানবাধিকার কমিশন ঘাটাইল উপজেলা ও পৌর শাখার কমিটির পরিচিতি ও শপথ অনুষ্ঠান শ্যামনগর নকিপুর সরকারি এইচসি হাই স্কুলে যেীন হয়রানী প্রতিরোধ কমিটির সভা

উকি দিচ্ছে লাল টিনের ছাউনি

দৃশ্যমান হচ্ছে বিরামপুরের ভূমিহীনদের ঘরগুলো

এম আই তানিম, বিরামপুর (দিনাজপুর)
প্রকাশ হয়েছে : শুক্রবার, ৮ জানুয়ারী ২০২১ | ৮:৪৫ pm
                             
                                 

“আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার” এই প্রতিপাদ্যকে সামনে রেখে মুজিব শতবর্ষ উপলক্ষে দিনাজপুরের বিরামপুরে আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় গৃহহীন ও ভূমিহীনদের জন্য ঘর নির্মাণ কাজের মান ও কাজের অগ্রগতি পরিদর্শন করেছেন উপজেলা প্রশাসন।
ভূমিহীনদের জন্য প্রধানমন্ত্রীর দেওয়া উপহার, ঘর নির্মাণ কার্যক্রম পরিদর্শনে গিয়েছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা পরিমল কুমার সরকার, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কাওসার আলী, উপজেলা জনস্বাস্থ্য অধিদপ্তরের উপ-সহকারী কর্মকর্তা আব্দুল লতিফ, খানপুর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা জিয়াউর রহমান।
সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার খানপুর ইউনিয়নের বুচকি গ্রাম ও রতনপুর পুকুর পাড়ে গৃহহীন ও ভূমিহীন মানুষদের জন্য প্রধানমন্ত্রীর দেওয়া উপহার ৩১১ টি ঘর নির্মাণ কাজ চলছে পুরোদমে। কিছু নির্মাণাধীন ঘরের কাজ প্রায় শেষের দিকে। দৃশ্যমান হতে শুরু করেছে নির্মাণাধীন ঘর গুলো। ফাকা জায়গায় মনোরম পরিবেশে লাল টিনের ছাউনিতে দৃশ্যমান ঘরগুলো দেখতে বেশ সুন্দর লাগছে।
পরিদর্শনকালে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কাওসার আলী বলেন, মাঠ পর্যায়ে উপজেলা প্রশাসন কতৃক বাস্তবায়নাধীন এসব প্রতিটি ঘরের জন্য বরাদ্ধ দেয়া হয়েছে এক লক্ষ ৭৫ হাজার টাকা। এ টাকায়, ২০ ফুট বাই ২২ ফুট প্রস্তের ২টি কক্ষ, একটি রান্না ঘর ও একটি টয়লেটসহ সামনে খোলা বারান্দা তৈরী করা হচ্ছে। প্রধানমন্ত্রীর দেয়া ওইসব ঘরে বসবাস করার স্বপ্ন দেখছেন গৃহহীন পরিবারগুলো। অপেক্ষায় রয়েছেন, কবে উঠবে সেই ঘরে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা পরিমল কুমার সরকার জানান, উপজেলায় মোট ৪১৫ টি গৃহ নির্মাণ হচ্ছে এবং চলমান নির্মাণাধীন ঘরগুলোর কাজ খুব দ্রুত শেষ করা হবে। এর মধ্যে উপজেলার খানপুর ইউনিয়নের বুচকি গ্রাম ও রতনপুর পুকুর পাড়ে সরকারি জায়গায় নির্মিত হচ্ছে ৩১১ টি ঘর। এখানকার কাজ প্রায় শেষের দিকে। ঘরের কাজ সম্পন্ন হলে, গৃহহীন পরিবার গুলোর মাঝে দ্রুত ঘর গুলো হস্তান্তর করা হবে।

নির্বাচিত উপকারভোগী পরিবারের কয়েকজন সদস্য তাদের সুখানুভূতি ব্যক্ত করে বলেন, ‘অসহায়দের সহায় বলা হয় জাতির জনকের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকারকে। শেখ হাসিনার সরকার ভূমিহীনদের আশ্রয়ের ব্যবস্থা করে দিচ্ছে। আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও এই সরকারের উত্তোরোত্তর মঙ্গল ও সফলতা কামনা করি।’
উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা যায়, আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় সরকারি জায়গায় উপজেলার খানপুর ইউনিয়নে ৩১১টি, বিনাইল ইউনিয়নে ৫৯ টি, দিওড় ইউনিয়নে ২৮ টি ও কাটলা ইউনিয়নে ১৭টি মোট ৪১৫টি ঘর নির্মাণ করা হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন
  • 3
    Shares


এই বিভাগের আরো খবর