• বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ০৩:১৭ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English
শিরোনাম

দেশসেরা পিটিআই সুপারিনটেনডেন্ট রকিবুল ইসলাম তালুকদার

সাইফুল ইসলাম তরফদার, ফুলবাড়িয়া (ময়মনসিংহ)
প্রকাশ হয়েছে : বৃহস্পতিবার, ১৯ নভেম্বর ২০২০ | ৪:৪৯ pm
                             
                                 

 কাজ করে স্বীকৃতি পেলে কাজের উৎসাহ আরও বেড়ে যায়। আর সেটা যদি আনুষ্ঠানিকভাবে হয় তা হলে কথাই নাই। প্রতিযোগি ও প্রতিযোগিতা আরও বৃদ্ধি পায়। চলতি বছর করোনাকালীন সময়ে সব ক্ষেত্রেই স্থবিরতা দেখা দেয়। তারপরও প্রাথমিক শিক্ষা পদক- ২০১৯ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। কিছুটা দেরিতে হলেও সেটি প্রকাশ করা হয়েছে। পদক নির্বাচনে বিভিন্ন ক্যাটাগরি নিরূপন করা হয়।

জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ সুপারিনটেনডেন্ট ক্যাটাগরীতে শ্রেষ্ঠত্ব অর্জন করেন বৃহত্তর ময়মনসিংহের কৃতি সন্তান, প্রাইমারি টিচার্স ট্রেনিং ইন্সটিটিউট (পিটিআই) ময়মনসিংহের সুপারিনটেনডেন্ট মুহাম্মদ রকিবুল ইসলাম তালুকদার। তিনি যোগদান করার পর প্রাথমিক শিক্ষার গুনগত মান উন্নয়নে শিক্ষকদের অধিকতর প্রশিক্ষণ, প্রশিক্ষিত শিক্ষকদের ফলোআপ ও রিফ্রেসার্স, পিটিআই ক্যাম্পাসে জাতির জনক বঙ্গবন্ধুর মুরাল স্থাপন, শাপলাচত্বর, দোয়েল, গেস্ট হাউজ, মহিলা নামাজঘর, বাগান, নানাবিধ কাজ করে দৃষ্টিনন্দনকরণ সহ সামগ্রিক বিষয় বিবেচনা করে তাঁকে মনোনিত করা হয়।

সুপারিনটেনডেন্ট মুহাম্মদ রকিবুল ইসলাম দক্ষতা অর্জনে জাপান, ভারত, লাউস সহ দেশ ও দেশের বাহিরের অর্জিত প্রশিক্ষণ কাজে লাগিয়ে পিটিআই ময়মনসিংহ কে একটি আধুনিক ও ডিজিটাল পিটিআই এ পরিণত করতে অবিরাম কাজ করে চলেছেন।
সৃজনশীল এ মানুষটি ২০১৬ সালে প্রতিটি শিশু শিখবে (ঊঈখ) বিষয়ে ভারতে ৭ দিনের প্রশিক্ষণ গ্রহন করেন। ২০১৭ সালে সেপ্টেম্বর মাসে খবংংড়হ ংঃঁফু বিষয়ে জাপান ও লাউস থেকে এক মাসের প্রশিক্ষণ গ্রহন করেন। ২০১৯ সালে নভেম্বর মাসে জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয় থেকে ঈড়হঃরহঁড়ঁং চৎড়ভবংংরড়হধষ উবাবষড়ঢ়সবহঃ (ঈচউ) বিষয়ে এক মাসের প্রশিক্ষণ গ্রহন করেন।

বিভিন্ন দেশ সফরের পাশাপাশি তিনি বিভিন্ন প্রশিক্ষণে কৃতিত্বের সাক্ষর রেখেছেন। দক্ষ, কর্মঠ সৃজনশীল এ মানুষটির কর্মদক্ষতায় ময়মনসিংহ পিটিআই কে একটি আধুনিক ও ডিজিটাল পিটিআইতে পরিনত করেছেন। জীবনে প্রতিটি ক্ষেত্রে তিনি যেখানেই গেছেন সেখানেই সৃজনশীল কর্মের মাধ্যমে পরিবর্তন এনেছেন।
১সেপ্টেম্বর ১৯৭৭ সালে টাঙ্গাইল জেলার মধুপুর উপজেলার গোলাবাড়ি ইউনিয়নে বাসুদেব বাড়ি আলোকিত করেন রকিবুল। তাঁর পিতার নাম মোঃ আঃ আজিজ তালুকদার ও মাতা রেজিয়া বেগম। স্থানীয় ভাইঘাট উচ্চ বিদ্যালয় থেকে ১৯৯২ সালে এসএসসি এবং ১৯৯৪ সালে ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন। প্রাচ্যের অক্সফোর্ট ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ১৯৯৭সালে সমাজকল্যানে বিষয়ে অনার্স ও ১৯৯৮ সালে মাস্টার্স পাশ করেন। ২০০২ সালে ঢাকা টিচার্স ট্রেনিং কলেজ থেকে বিএড কোর্স সমাপ্ত করেন। বিবাহিত জীবনে তালুকদার তিন মেয়ে সন্তানের জনক।

রকিবুল ২০০১ সালে ১লা সেপ্টেম্বর কাপাসিয়া উপজেলার তারাগঞ্জ কলেজে প্রভাষক হিসাবে চাকুরি জীবন শুরু করেন। এরপর গ্রামীণ ব্যাংকের ম্যানেজার ও উপজেলা একাডেমিক সুপারভাইজার হিসাবে দায়িত্ব পালন করেন৷ ২০০৬ সালের ২২ অক্টোবর পিটিআই এর সহকারী সুপারিনটেনডেন্ট পদে যোগদান করেন। পরবর্তীতে ২০১১ সালে সুপারিনটেনডেন্ট পদে পদোন্নতি পেয়ে মুন্সীগঞ্জ পিটিআইতে যোগদান করেন৷ ২০১৮ সালে মে মাসে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক পদে যোগদান করেন। ২০১৯ সালে এপ্রিল মাসে ময়মনসিংহ পিটিআই সুপারিনটেনডেন্ট পদে যোগদান করে দায়িত্ব পালন করছেন।

সুপারিনটেনডেন্ট মুহাম্মদ রকিবুল ইসলাম তালুকদার এক প্রতিক্রিয়ায় বলেন, কাজের মূল্যায়নে আমাকে নির্বাচিত করায় কর্তৃপক্ষের নিকট কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। সেই সাথে আগামী দিনে সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় প্রাথমিক শিক্ষার ধারাবাহিক উন্নয়ন ও মান সম্মত শিক্ষা বাস্তবায়নে সর্বোচ্চ চেষ্টা করে যাবো।

সংবাদটি শেয়ার করুন
  • 2
    Shares


এই বিভাগের আরো খবর