• সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ০২:৪৫ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English
শিরোনাম
লক্ষ্মীপুর প্রেস ক্লাব ব্যাডমিন্টন টুর্নামেন্টের পুরস্কার বিতরণ জাককানইবি’র সমাজবিজ্ঞান বিভাগের ২য় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত গৌরীপুর পৌরসভায় নৌকাকে বিজয়ী করতে বিশাল পথসভা শ্যামনগরে আরাফাত রহমান কোকোর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া অনুষ্ঠান শ্যামনগর থানা পুলিশের অভিযানে পলাতক আসামী আটক মির্জাপুরে আদর্শ যুব পরিষদ’র শীতবস্ত্র বিতরণ বাগেরহাটে মানবাধিকার কমিশনের নতুন কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত দুর্ধর্ষ সাইফুলের দু চোখ নষ্ট ও পা ভেঙে দিয়েছে শরণখোলার অতিষ্ট জনতা বাংলাদেশ মানবাধিকার কমিশন ঘাটাইল উপজেলা ও পৌর শাখার কমিটির পরিচিতি ও শপথ অনুষ্ঠান শ্যামনগর নকিপুর সরকারি এইচসি হাই স্কুলে যেীন হয়রানী প্রতিরোধ কমিটির সভা

সাঁওতাল জনগোষ্ঠীর সবচেয়ে বড় উৎসব

নবাবগঞ্জে “দিসৗম সহরায়” পালিত

মো: কুদ্দুস আলী খান হিলি (দিনাজপুর)
প্রকাশ হয়েছে : বৃহস্পতিবার, ১৪ জানুয়ারী ২০২১ | ৫:০৬ pm
                             
                                 

দিনাজপুরের নবাবগঞ্জে অনুষ্ঠিত হলো আদিবাসী সাঁওতাল জনগোষ্ঠীর সবচেয়ে বড় অনুষ্ঠান “দিসৗম সহরায়” উৎসব। বুধবার বেলা ১২ টায় অনুষ্ঠানের উদ্বোধন করেন গ্রাম প্রধান মানতান শ্রীজল হাঁসদা ও মানতান বিনাস হাঁসদা।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে পুঁজা আর্চোনার মধ্যদিয়ে শুরু হয় সহরায় অনুষ্ঠানের কার্যক্রম। তীরধনু প্রতিযোগিতা ও নিজস্ব সংস্কৃতির নিত্য পরিবেশন করে আদিবাসী সাঁওতাল নারীরা।

পরে আদিবাসী যুব সমাজের উদ্যোগে খটখটিয়া কৃষ্ণপুর সরকারী প্রাইমারি স্কুল মাঠে এক আলোচনা সভা ও সংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন দিনাজপুর ৬আসনের সংসদ সদস্য শিবলী সাদিক। সভাপতিত্ব করেন মানঞ্জহী খটখটিয়া কৃষ্ণপুর ( খাটাংপাড়া) পরিষদ, মানতান শ্রীজল হাঁসদা, সহ-সভাপতিত্ব করেন সমাজ সেবক খটখটিয়া কৃষ্ণপুর মিড়িকপাড়ার মানতান বিনাস হাঁসাদা, এছাড়ও সাঁওতাল জনগোষ্ঠির বিভিন্ন পর্যায়ের নোতরা উপস্থিত ছিলেন।

সাঁওতাল অধিবাসীদের বিলুপ্তি প্রায় নিজস্ব সংস্কৃতি নতুন প্রজন্মের কাছে তুলে ধরতেই এই অনুষ্ঠান বলে জানান আয়োজকরা।

সংবাদটি শেয়ার করুন
  • 7
    Shares


এই বিভাগের আরো খবর