• মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৪:৩৪ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English

গুরার দ্বারিয়াপুর দরবার শরীফের

পীরজাদা মরহুম হাসান আবদুল কাইয়ুম-এর চেহলাম অনুষ্ঠিত

লেলিন জাফর, মাগুরা
প্রকাশ হয়েছে : শুক্রবার, ১৩ নভেম্বর ২০২০ | ১০:২৯ pm
                             
                                 

মাগুরা শ্রীপুর উপজেলার দ্বারিয়াপুর দরবার শরীফের গদ্দীনশীন পীর সাহেব কেবলা অধ্যাপক আল্লামা শাহ সূফী আলহাজ্ব আবুল হাসান মুহাম্মদ আব্দুল কাইয়ুম (৭৫) এর চেহলাম ১৩ নভেম্বর শুক্রবার বাদ জুময়া দ্বারিয়াপুর দরবার শরীফে অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে বাদ জুমা দরবার শরীফে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। তিনি গত ৬ অক্টোরবর ইন্তেকাল করেছেন।

পীর হাসান আবদুল কাইয়ুমের বড় সাহেবজাদা পীর আরিফ বিল্লাহ মিঠুর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার কামরুল হাসান, কাজী আহসান হাবিব, খরকির পীর সাহেব কামরুল হাসান হাসু, ভান্ডারিয়ার পীর মুফতী মাওলানা মুহাম্মাদ কাজী আবু বকর সিদ্দীক নেছারী, দ্বারিয়াপুর ইউপি চেয়ারম্যান জাকির হোসেন কাননসহ আরো অনেকে। দোয়া পরিচালনা করেন পীরজাদা আরিফ বিল্লাহ মিঠু।

উল্লেখ্য, অধ্যাপক হাসান আবদুল কাইয়ুম ছিলেন দ্বারিয়াপুর দরবার শরীফের পীর সাহেব কেবলা হযরত মাওলানা শাহসূফি তোয়াজউদ্দিন আহমেদ (রঃ) এর বড় ছেলে। বিশিষ্ট ছড়াকার আবু সালেহ তার ছোট ভাই।

তিনি শ্রীপুর ডিগ্রি কলেজে শিক্ষকতা দিয়ে তাঁর কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে মাগুরা সরকারি হোসেন শহীদ সোরহওয়ার্দী কলেজে শিক্ষক হিসেবে নিযুক্ত হন। সর্বশেষ তিনি ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক হিসেবে অবসর গ্রহণ করেন। তিনি দেশের বিভিন্ন টেলিভিশন ও বেতারে ইসলামী চিন্তাবিদ হিসেবে আলোচনায় অংশগ্রহণ করতেন।

বাংলাদেশের একজন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ হিসেবে দেশের বিভিন্ন জাতীয় দৈনিক, সাপ্তাহিক ও মাসিক পত্রিকায় তার অসংখ্য প্রবন্ধ রয়েছে। ইলমে তাসাউফসহ তার রচিত একাধিক গ্রন্থ রয়েছে।

সংবাদটি শেয়ার করুন
  • 32
    Shares


এই বিভাগের আরো খবর