• মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ১১:২১ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English

বাঘারপাড়ায় কৃষক-কৃষাণীদের প্রশিক্ষণ সম্পন্ন

অনুপম দে বাঘারপাড়া (যশোর)
প্রকাশ হয়েছে : বুধবার, ৭ অক্টোবর ২০২০ | ৭:১৭ pm
                             
                                 

বৃহত্তর কৃষ্টিয়া ও যশোর অঞ্চল কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় ডাল, তেল ও মসলা জাতীয় ফসলের আধুনিক উৎপাদন প্রযুক্তি বিষয়ক যশোরের বাঘারপাড়ায় কৃষক-কৃষাণীদের তিন দিনব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

বাঘারপাড়া উপজেলা কৃষক প্রশিক্ষণ হলরুমে কৃষি অফিসারের তত্বাবধানে এই প্রশিক্ষণ প্রদান কার্যক্রমের আয়োজন করা হয়।

বুধবার(৭ অক্টোবর) দুপুরে উপজেলা কৃষক প্রশিক্ষণ হলরুমে প্রশিক্ষণ প্রদান কার্যক্রমের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যশোর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ পার্থ প্রতীম সাহা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোরের উপ- পরিচালক বাদল চন্দ্র বিশ্বাস ও দীপঙ্কর কুমারদাশ, অতিরিক্ত উপ- পরিচালক (শস্য) কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, যশোর।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে কৃষিবিদ পার্থ প্রতীম সাহা বলেন,” ডাল, তেল ও মসলা জাতীয় ফসলের উৎপাদন এ অঞ্চলে বৃদ্ধি পেয়েছে এবং দেশের কাক্ষিত চাহিদা পূরণের লক্ষ্যে বর্তমান সরকার ডাল, তেল ও মসলা জাতীয় ফসল উৎপাদন সম্প্রসারণে অধিক গুরুত্ব দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে যেভাবে সকল সেক্টরে অগ্রগতি হচ্ছে সেখানে কৃষিক্ষেত্রে দৃশ্যমান উন্নয়ন হয়েছে।বর্তমান সরকার জনগণের সরকার,কৃষিবান্ধব-কৃষকবান্ধব
সরকার।

কর্মশালার সমাপনীতে অনুষ্ঠানের বিশেষ অতিথি উপ- পরিচালক কৃষিবিদ বাদল চন্দ্র বিশ্বাস বলেন, এ অঞ্চলের মাটি অনেক উর্বর। সব ধরনের ফসল চাষাবাদের জন্য খুব উপযোগী। মসলা ফসল পেয়াঁজের আবাদ বৃদ্ধির জন্য এলাকার কৃষকদের আরো বেশি তৎপর হতে হবে।পাশাপাশি যে এলাকায় ডাল,তেল ও মসলা ফসল উৎপাদন করা সম্ভব সে এলাকায় সে সব ফসলের বীজ উৎপাদনের উপর গূরত্বারোপ করেন।

এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রুহুল আমিন। গত ৫ অক্টোবর শুরু হওয়া এই প্রশিক্ষণ কার্যক্রমে প্রশিক্ষক হিসাবে দায়িত্ব পালন করেন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ইভা মল্লিক ও মাঠ পর্যায়ের উপ- সহকারি কৃষি কর্মকর্তা পলাশ দাশ, উপ সহকারি কৃষি কর্মকর্তা মিল্টন বৈরাগী।

এ প্রশিক্ষণ কার্যক্রমে উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৩০ জন কৃষক ও কৃষাণী অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে কৃষকদের মাঝে সনদপত্র বিতরন করা হয়।

সংবাদটি শেয়ার করুন
  • 48
    Shares


এই বিভাগের আরো খবর