• রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০৬:৪৮ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English
শিরোনাম
আলফাডাঙ্গায় স্কুল ছাত্রী ধর্ষণের অভিযোগে মামলা, গ্রেপ্তার ১ ইবি শাখা’র আলোর দিশা বাংলাদেশ পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা স্বচ্ছতা গ্রুপের পক্ষ থেকে বেকার যুবককে চটপটি বিক্রির ভ্যানগাড়ি প্রদান লক্ষ্মীপুরে সেলাই মেশিন ও রিকশা বিতরণ মতলবে পুলিশ ও জনসাধারণের মাঝে করোনা সুরক্ষা সামগ্রী বিতরণ বিশ্বম্ভরপুরে মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন অনুষ্ঠিত শেখ কামাল আইটি ট্রেনিং সেন্টারের’ নির্মাণকাজ উদ্বোধন করলেন প্রতিমন্ত্রী পলক শাহজাদপরে স্বাস্থ্য সহকারীদৈর কর্ম বিরতি বকশীগঞ্জে অনির্দিষ্টকালের কর্ম বিরতিতে স্বাস্থ্য সহকারীরা কর্ণফুলী নদীর নাব‍্যতা বাড়াতে সমীক্ষা পরিচালনার উদ্যোগ

কৃষি পূর্নবাসন ও প্রনোদনা কর্মসূচী বাস্তবায়নে

বাঘারপাড়ায় বীজ ও সার বিতরণ

অনুপম দে বাঘারপাড়া (যশোর)
প্রকাশ হয়েছে : মঙ্গলবার, ১৭ নভেম্বর ২০২০ | ৪:২৪ pm
                             
                                 

যশোরের বাঘারপাড়ায় সাম্প্রতিক প্রাকৃতিক দূর্যোগে ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে।
যশোর জেলার বাঘারপাড়া উপজেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে রবি মৌসুমে ২০২০-২১ অর্থ বছরে প্রাকৃতিক দূর্যোগে ফসলের ক্ষতি পুষিয়ে নেয়ার লক্ষ্যে ক্ষুদ্র প্রান্তিক কৃষকদের বিনামূল্যে কৃষি পূর্নবাসন ও প্রণোদনা কর্মসূচির আওতায় বীজ ও রাসায়নিক সার বিনামূল্যে বিতরণ করা হয়।

মঙ্গলবার(১৭ নভেম্বর) সকালে উপজেলা কৃষি সম্প্রসারণের প্রশিক্ষণকক্ষে সরকারের প্রণোদনা কর্মসূচির আওতায় এই উপকরণ বিতরণ করা হয়।

উক্ত অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার তানিয়া আফরোজ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) বিথীকা বিশ্বাস।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রহুল আমিন, কৃষি বিপননের জেলা বাজার কর্মকর্তা সুজাত হোসেন খান ।

এছাড়াও উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা আবু দাউদ, উপ-সহকারি কৃষি র্কমর্কতা মিল্টন বৈরাগী, উপ-সহকারি কৃষি কর্মকর্তা পলাশ দাস,উপ-সহকারি কৃষি কর্মকর্তা বিজন রায়,মায়ামিনা খাতুন প্রমূখ।

অনুষ্ঠানে প্রণোদনা গ্রহনকারী ১২ শত ৮৫ জন কৃষকের মাঝে বিনা মূল্যে উন্নত মানের বীজ ও ডিএমপি, এমওপি রাসায়নিক সার বিতরণ করা হয় ।

অনুষ্ঠানের শুরুতে সুধী জনদের শুভেচ্ছা জানিয়ে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রহুল আমিন। তিনি বলেন, অনাবাদী প্রতি ইঞ্চি জমি কৃষি কাজে ব্যবহার করতে হবে। কোন পতিত বা অনাবাদী জমি রাখা যাবেনা।যাবতীয় আধুনিক কৃষি উপকরণ, পণ্য সামগ্রী বিনা মূল্যে কৃষকদের মাঝে ভর্তুকি দিয়ে সরকারের একটাই উদ্দেশ্য কৃষকের বেশি ফসল উৎপাদন। সেই লক্ষ্যে সরকার বিভিন্ন ফসলের বীজ ও কৃষকের মাঝে বিতরণ করে আসছেন। সরকারের দক্ষ ব্যবস্থাপনার মাধ্যমে কৃষকদের আর্থ সামাজিক অবস্থা মজবুত করার লক্ষ্যে নানাবিধ কর্মসূচী বাস্তবায়ন করছেন। ফলে কৃষি ক্ষেত্রে উন্নয়নের জোয়ার পরিলক্ষিত হচ্ছে।আধুনিকায়নের ফলে কৃষি ও কৃষক সমৃদ্ধ হচ্ছে। কৃষি ও কৃষক সমৃদ্ধ হলে, দেশ ও জাতি সমৃদ্ধশালী হবে। এ লক্ষ্য নিয়ে বর্তমান সরকার প্রতি বছরের ন্যায় এবারও ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে যথারীতি বীজ ও সার বিতরণ করছে।কৃষি জমিতে কৃষি বিভাগের সঠিক দিক নির্দেশনা ও সুষ্ঠু ব্যবস্থাপনায় দেশের কৃষির উন্নয়ন এগিয়ে যাচ্ছে।

অনুষ্ঠান শেষে বাঘারপাড়া উপজেলা নির্বাহী অফিসার তানিয়া আফরোজ ও প্রধান অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) বিথীকা বিশ্বাস ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের হাতে প্রণোদনার বীজ ও সার তুলে দিয়ে এর শুভ উদ্বোধন করেন।অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা কৃষি সম্প্রসারন অফিসার ইভা মল্লিক।

পরে উপজেলার বিভিন্ন ইউনিয়নের ১২শ’ ৮৫ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে উন্নত মানের বোরোধান বীজ ১ কেজি, গম বীজ ২০ কেজি,ভূট্টা বীজ ২কেজি,সরিষা বীজ ১ কেজি,পেয়াঁজ বীজ ২৫০ গ্রাম, গ্রীষ্মকালীন মুগ ৫কেজি,সূর্যমুখী ১ কেজি, খেসাড়ি বীজ ৮ কেজি, রাসায়নিক সার বিতরণ করেন।

সংবাদটি শেয়ার করুন
  • 2
    Shares


এই বিভাগের আরো খবর