• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৬:০৬ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English

বীরগঞ্জে ৩৫০ ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছে স্বপ্নের বাড়িঘর

প্রদীপ রায় জিতু, দিনাজপুর
প্রকাশ হয়েছে : মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১ | ১১:৩৪ pm
                             
                                 

আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার’ মুজিব বর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রীর উপহার হিসেবে মাথা গোঁজার ঠাঁই পাচ্ছেন দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার ৩৫০ টি অসহায় ভূমিহীন ও গৃহহীন পরিবার। প্রধানমন্ত্রীর নির্দেশে তৈরি হচ্ছে এসব গৃহহীনদের স্বপ্নের বাড়ি। চারদিকে ইটের দেয়াল এবং মাথার ওপরে দেওয়া হচ্ছে লাল ও সবুজ রঙের টিনের ছাউনি। উপজেলার নিজপাড়া ইউনিয়নের সৈয়দপুর কল্যানী ১৯ টি ঘর এবং নিজপাড়া গ্রামের ১৮ টি আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় পাকা ঘর নির্মাণ করা হয়েছে। প্রতিটি ঘরের খরচ ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা।

মঙ্গলবার দুপুরে সরেজমিন উপজেলার সৈয়দপুর কল্যানী গ্রামের নিজপাড়া-৬ (ক) ০৮ নং ওয়ার্ডে জয়বাংলা পল্লীতে গিয়ে দেখা গেছে, বাড়িগুলোতে ব্যবহার করা হয়েছে লাল রংঙের টিন। দুই রুম বিশিষ্ট বাড়িতে রয়েছে একটি রান্না ঘর ও টয়লেট। বাড়িগুলোর নির্মাণকাজ শেষ করা হয়েছে। এখন দরজা জানালার রংগের কাজ চলছে। ২৩ জানুয়ারি বুধবার সকাল সাড়ে ১০ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে একযোগে সারা দেশের ন্যায় বীরগঞ্জে এই আশ্রায়ন প্রকল্পের উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রীর এই কার্যক্রমকে সফল করতে স্থানীয় প্রশাসন দিন-রাত কঠোর পরিশ্রম করে যাচ্ছেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মোঃ ছানাউল্লাহ বলেন, ঘরগুলো নির্মাণ কাজের শুরু থেকে স্থানীয় সাংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, উপজেলা চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলামের নিয়মিতভাবে নির্মান কাজ বাস্তবায়ন করতে সহযোগিতা করেছেন। ইউএনও স্যার নিজেই উপস্থিত থেকে দেখভাল করছেন। কাজে যেন কোনো রকমের অনিয়ম না হয় সেই দিকে তিনি সর্বদাই বিশেষ নজর রেখেছেন।

বীরগঞ্জ সহকারী কমিশনার (ভূমি) মোঃ ডালিম সরকার বলেন, মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে সরকারি খাস জমির ওপর গৃহনির্মাণ করে জমির দলিলসহ ৩৫০ উপকারভোগীর কাছে হস্তান্তর করা হয়েছে। বীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুল কাদের বলেন, মুজিব বর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর নির্দেশে সারা দেশের ন্যায় উপজেলায় ভূমিহীন ও গৃহহীনদের জন্য পাকা বাড়ি নির্মাণ করা হয়েছে। উপজেলায় ৩৫০ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছেন ওই ঘর। সাবেক সাংসদ ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম বলেন, ঘর নির্মাণের কাজ সঠিকভাবে তদারকি করা হচ্ছে। সারাদেশের ন্যায় বীরগঞ্জ উপজেলায় কেউ গৃহহীন থাকবে না। মুজিববর্ষে গৃহহীনদের ঘর নির্মাণের মাধ্যমে শেখ হাসিনার করা অঙ্গীকার বাস্তবায়িত হচ্ছে। দিনাজপুর -১ (বীরগঞ্জ-কাহারোল) আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেন, মুজিব বর্ষে শেক হাসিনার উপহার স্বরূপ সারাদেশে ৯ লক্ষ গৃহহীন পরিবার ঘরগুলো পাচ্ছেন।

এর মধ্যে বীরগঞ্জ উপজেলায় ৩৫০ টি ঘরের প্রকল্পটি বাস্তবায়িত হয়েছে। এ ব্যপারে ঘর বরাদ্দ পাওয়া উপকার ভোগী পরিবারদের আনন্দে আত্মহারা সকল সদস্যগন মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করে ডিজিটাল বাংলাদেশ গড়ার কারিগর বর্তমান আওয়ামীলীগ সরকারের ধারাবাহিক উন্নয়নের ধারা অব্যাহত রাখতে দেশের সকল মানুষকে এই জনবান্ধব সরকারের পাশে থাকার আকুল আবেদন জানান।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগের আরো খবর