• রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ১০:৩২ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English

বেগমগঞ্জে ‘আউট অব স্কুল চিলড্রেন’ অবহিতকরণ কর্মশালা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশ হয়েছে : রবিবার, ২৪ জানুয়ারী ২০২১ | ৫:০২ pm
                             
                                 

নোয়াখালীর বেগমগঞ্জে ‘আউট অব স্কুল চিলড্রেন’ শিক্ষা কর্মসূচি বাস্তবায়ন বিষয়ক উপজেলা পর্যায়ে অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রবিবার দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে জেন্ডার এন্ড এনভায়রনমেন্ট ম্যানেজমেন্ট সোসাইটি (জেমস) ও নোয়াখালী রুরাল এ্যাকশান সোসাইটি (এন-রাশ) যৌথ সহযোগিতায় এ অবহিতকরণ কর্মশালা আয়োজন করে উপজেলা প্রশাসন।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. নোমান হোসেন প্রিন্স।
উপজেলা নির্বাহী অফিসার শামসুন নাহারের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেগমগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহানাজ বেগম, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো নোয়াখালীর সহকারী পরিচালক বিদ্যুৎ রায় বর্মন। প্রকল্প সম্পর্কিত ধারণাপত্র তুলে ধরেন প্রকল্পের লিড জেন্ডার এন্ড এনভায়রনমেন্ট ম্যানেজমেন্ট সোসাইটি (জেমস) এর নির্বাহী পরিচালক আসাদুজ্জামান চৌধুরী।

জেমস এর অফিস সহকারি (প্রশাসন) স্বাগত ভৌমিক পরিচালনায় কর্মশালায় উপজেলা পর্যায়ে সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, শিক্ষক নেতা, সাংবাদিক, এনজিও প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

অবহিতকরণ কর্মশালা জানানো হয়, বিদ্যালয়ে ভর্তি না হওয়া ও ঝরে পড়া ৮ থেকে ১৪ বছর বয়সী শিশুদের শিক্ষার মূলধারায় ফিরিয়ে আনার লক্ষ্যে বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের অধীন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো কর্তৃক স্কুল চিলড্রেন’ শিক্ষা কর্মসূচি নামে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। ৩ বছর মেয়াদী প্রকল্পের আওতায় বেগমগঞ্জ উপজেলায় বিদ্যালয়ে ভর্তি না হওয়া ও ঝরে পড়া শিশুদের তালিকাভুক্তি করার জন্য ইউনিয়ন/ওয়ার্ড ভিত্তিক জরীপ কার্যক্রম পরিচালনা করবে জেমস। এরপর জরিপেরর মাধ্যমে পাওয়া শিক্ষা বঞ্চিত শিশু ও স্কুল ঝরে পড়া শিশুদেরকে শিক্ষার মূলধারায় ফিরিয়ে আনার লক্ষ্যে নানামুখী কার্যক্রম পরিচালনা করা হবে। সরকারের এ উদ্যোগ শিক্ষা বঞ্চিত শিশু ও ঝরে পড়া শিশুদের শিক্ষার মূলধারায় ফিরিয়ে আনতে সহায়ক হবে।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগের আরো খবর