• মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭:০৯ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English

জমি সংক্রান্ত বিরোধে

ভূরুঙ্গামারীতে ঢাবি শিক্ষার্থী ও পরিবারের উপর হামলা

মাসুদ আল করিম, ভুড়ুঙ্গমারী(কুড়িগ্রাম)
প্রকাশ হয়েছে : বুধবার, ৫ আগস্ট ২০২০ | ৪:১৫ pm
                             
                                 

ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) প্রতিনিধি ঃ কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে জমি সংক্রান্ত বিরোধে ঢাবির এক শিক্ষার্থী ও তাঁর পরিবারের উপর বর্বরোচিত হামলার ঘটনা ঘটেছে। এতে ঢাবির ওই শিক্ষার্থী ও তাঁর বাবা মারাত্মক আহত হয়েছে।

উপজেলার ভূরুঙ্গামারী ইউনিয়নের কামাত আঙ্গারীয়া গ্রামে গত শুক্রবার বিকেলে হামলার ঘটনা ঘটে। আহত ঢাবি শিক্ষার্থীর নাম মোহাদ্দেস আলী। সে শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট ২৬ তম ব্যাচের ছাত্র।

মোহাদ্দেস জানায়, জমি সংক্রান্ত কারণে তাঁর জ্যাঠারা দীর্ঘদিন যাবত তাঁদের উপর নির্যাতন চালিয়ে আসছে। জ্যাঠাদের জমির মাঝখানে তাঁদের জমি। জ্যাঠারা চায় তাঁরা যেন ওই জমি ছেড়ে দিয়ে অন্যত্র চলে যায়। জমি ছাড়তে না চাওয়ায় তাঁদেরকে সেখান থেকে উচ্ছেদ করার ষড়যন্ত্র শুরু হয়। এরই ধারাবাহিকতায় এর আগেও কয়েকবার তাঁদের পরিবারের উপর নির্যাতন চালানো হয়েছিল। মোহাদ্দেস বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলে অত্যাচারের মাত্রা আরো বেড়ে যায়। করোনায় বিশ্ববিদ্যালয় বন্ধ হলে মোহাদ্দেস বাড়িতে এলে তাঁকে ও তাঁর এইচএসসি পরিক্ষার্থী ভাইকে মারার জন্য জ্যাঠাতো ভাইয়েরা রাস্তায় ওঁৎ পেতে থাকতো।

গত ৩১ জুলাই বিকেল ৪টার দিকে মোহাদ্দেসের বাবা ওয়াহেদ আলী বাড়ির বাইরে গেলে মোহাদ্দেসের জ্যাঠা রমজান, তাঁর দুই ছেলে ও স্ত্রী কাঠ ও বাঁশের লাঠি দিয়ে মারা শুরু করে। ওয়াহেদ আলীর চিৎকার শুনে তাঁকে রক্ষা করতে যায় মোহাদ্দেস ও তাঁর ভাই-বোন। এ সময় তাঁদেরকেও মারা শুরু করে হামলাকারীরা। হামলায় মোহাদ্দেসের বাম হাত ভেঙে যায় এবং ডান চোখের নিচে আঘাত পায়। ওয়াহেদ আলীর চোয়াল ফেটে যায়। এছাড়া মোহাদ্দেসের ভাই হারুন বুকে এবং বোন রাবেয়া মাথায় প্রচন্ড আঘাত পায়। হামলাকারীরা মোহাদ্দেসদের বাড়ি দখল করে নেয়। বাড়িতে ফিরে গেলে প্রাণে মেরে ফেলার হুমকি দেয়। আহত মোহাদ্দেস ও তাঁর বাবা গত ৩১ জুলাই থেকে ৪ আগষ্ট পর্যন্ত ভূরুঙ্গামারী হাসপাতালে চিকিৎসাধীন ছিল। পরিবারের অন্য সদস্যরা এক আত্মীয়র বাড়িতে আশ্রয় নিয়েছে। পরিবারটি চরম নিরাপত্তা হীনতায় ভুগছে। মোহাদ্দেস তাঁর নিজের এবং পরিবারের উপর প্রাণঘাতী হামলার বিচার চায়।

এলাকাবাসি একাধিকবার জমি সংক্রান্ত বিরোধ নিষ্পত্তির চেষ্টা করেছিল।

ঢাবি শিক্ষার্থী মোহাদ্দেস ও তাঁর পরিবারের উপর ববর্রোচিত হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিভিন্ন ব্যক্তি ও সংগঠন। তাঁরা অবিলম্বে হামলাকারীদের আইনের আওতায় এনে উপযুক্ত শাস্তির দাবি করেন।
ভূরুঙ্গামারী থানার ওসি মুহাঃ আতিয়ার রহমান জানান, হামলার ঘটনায় একটি মামলা হয়েছে এবং অভিযুক্ত দুই জনকে আটক করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন
  • 4
    Shares


এই বিভাগের আরো খবর