• বুধবার, ২১ অক্টোবর ২০২০, ১২:০১ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English

ভোমরা বন্দর দিয়ে আরও ৭০ মেট্রিকটন পেঁয়াজ আমদানি

শেখ আবু মুছা, সাতক্ষীরা
প্রকাশ হয়েছে : মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০ | ৭:০৩ pm
                             
                                 

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে ভারত থেকে আরো প্রায় ৭০ মেট্রিকটন পেঁয়াজ আমদানি হয়েছে। মঙ্গলবার বিকালে ৩টি ট্রাকযোগে এসব পেঁয়াজ প্রবেশ করে। এনিয়ে গত ৪ দিনে ৯৯৫ মেট্রিকটন ভারতীয় পেঁয়াজ ভোমরা স্থল বন্দর দিয়ে আমদানি হলো।

ভোমরা বন্দর সূত্রে জানাগেছে, এর আগে গত ১৯ সেপ্টেম্বর শনিবার ৩১টি ট্রাকযোগে ৭২১ মেট্রিক টন, ২০ সেপ্টম্বর ৫টি ট্রাকযোগে ১০৮ মেট্রিক টন এবং ২১ সেপ্টেম্বর ৪টি ট্রাকযোগে ৯৬ মেট্রিকটন ভারতীয় পেঁয়াজ ভারতের ঘোজাডাঙ্গা স্থল বন্দর দিয়ে ভোমরা বন্দরে প্রবেশ করে।

তবে, এসব পেঁয়াজের বেশীরভাগই নষ্ট হয়ে গেছে। এর ফলে ব্যবসায়ীরা আর্থিকভাবে দারুন ক্ষতির সম্মুখিন হয়েছেন বলে ব্যবসায়ীরা জানিয়েছে।

সাতক্ষীরার ভোমরা সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম জানান, গত ১৪ সেপ্টেম্বর পর্যন্ত যে সমস্ত পেঁয়াজের ট্রাকের কাগজপত্র সম্পূর্ণ প্রস্তুত ছিল এমন ৪৩ টি পেঁয়াজের ট্রাক মঙ্গলবার পর্যন্ত ভোমরা বন্দর দিয়ে প্রবেশ করেছে। ভারতে ঘোজাডাঙ্গায় প্রায় এক সপ্তাহ যাবত আটকে থাকায় এসব পেঁয়াজের বেশীরভাগই নষ্ট হয়ে গেছে। এর ফলে ব্যবসায়ীরা আর্থিকভাবে দারুন ক্ষতির সম্মুখিন হয়েছেন।

তিনি  জানান, আরও ৩ ট্রাক পেঁয়াজ ছাড় করানো রয়েছে। সে গুলো পর্যায়ক্রমে প্রবেশ করবে। এছাড়া, এখনও দুই শতাধিক পেঁয়াজ বাহি ট্রাক ভারতে আটকে রয়েছে। যার কোন ছাড়পত্র দেয়া হয়নি। এরমধ্যে কিছু পেঁয়াজ ফিরে যাচ্ছে আর কিছু পেঁয়াজ সেখানে আনলোড করে স্থানীয়ভাবে বিক্রি করে ফেলছে ব্যবসায়ীরা। তবে, ভারতীয় পারে অপেক্ষমাণ এসব পেঁয়াজ রপ্তানির জন্য প্রস্তুতি থাকলেও তা প্রবেশের অনুমতি দিচ্ছে না দেশটির সরকার।

ভোমরা স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা মহসিন হোসেন জানান, আজ বিকেলে আরো ৩ ট্রাক পেঁয়াজ আমদানি হয়েছে। যার পরিমান প্রায় ৭০ মেট্রিকটন । এনিয়ে গত ৪ দিনে এ বন্দর দিয়ে মোট ৯৯৫ মেট্রিকটন পেঁয়াজ দেশে প্রবেশ করেছে। তিনি আরও জানান আরও কিছু পেঁয়াজের ট্রাক ভারত থেকে ভোমরা বন্দরে আসার সম্ভাবনা রয়েছে। তবে না আসা পর্যন্ত নিশ্চিত করে কিছু বলা যাবে না।

সংবাদটি শেয়ার করুন
  • 58
    Shares


এই বিভাগের আরো খবর