• রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০৪:১০ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English
শিরোনাম
আজ নাগেশ্বরী হানাদার মুক্ত দিবস ছয় মাসে পৌঁছেছে চাঞ্চল্যকর মুক্তিযোদ্ধা আবদুস সোবহান হত্যা মামলায় রায়ের কপি জামালপুরে টিকিট কালোবাজারির কারাদন্ড রাস পূজায় অংশ নিতে দুবলার পথে তীর্থযাত্রী ও হিন্দু ধর্মাবলম্বীরা, হচ্ছে না রাস মেলা অবশেষে শিশু সোহানা হত্যায় মায়ের দায় স্বীকার শেখ হাসিনার স্বপ্ন কেউ যেন নস্যাৎ করতে না পারে: যুবলীগ চেয়ারম্যান আলফাডাঙ্গায় স্কুল ছাত্রী ধর্ষণের অভিযোগে মামলা, গ্রেপ্তার ১ ইবি শাখা’র আলোর দিশা বাংলাদেশ পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা স্বচ্ছতা গ্রুপের পক্ষ থেকে বেকার যুবককে চটপটি বিক্রির ভ্যানগাড়ি প্রদান লক্ষ্মীপুরে সেলাই মেশিন ও রিকশা বিতরণ

মহম্মদপুরের  মধুমতি নদীতে ঐতিহ্যবাহী  ‘বিহারী লাল শিকদার নৌকা বাইচ’ অনুষ্ঠিত

লেলিন জাফর, মাগুরা
প্রকাশ হয়েছে : বৃহস্পতিবার, ৫ নভেম্বর ২০২০ | ৩:১৩ pm
                             
                                 

আনন্দ, উল্লাশ আর ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে হাজার হাজার দর্শকের উপস্থিতিতে ৪নভেম্বর ( বুধবার ) বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত  মাগুরার মহম্মদপুর উপজেলা সদরের পূর্বপাশ দিয়ে বয়ে যাওয়া মধুমতি নদীতে আবহমান গ্রাম-বাংলার লোকজ ঐতিহ্যবাহী বিহারী লাল শিকদার নৌকাবাইচ প্রতিযোগিতা ও মেলা অনুষ্ঠিত হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার রামানন্দ পাল এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দুপুর ২ টার সময় বেলুন ও শান্তির প্রতীক কবুতর উড়িয়ে প্রতিযোগিতার উদ্বোধন করেন সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মাগুরা-২ আসনের সাংসদ সদস্য ড. শ্রী বীরেন শিকদার।
উদ্বোধন শেষে এ মেলায় সময় উপস্থিত থেকে প্রধান অতিথির বক্তব্য রাখেন মাগুরা-২ আসনের সংসদ সদস্য ড. শ্রী-বীরেন শিকদার এমপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন মাগুরা জেলা প্রশাসক ড. আশরাফুল আলম, পুলিশ সুপার খান মুহাম্মদ রেজোয়ান, মহম্মদপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ আবু আব্দুল্লাহেল কাফি, মধুখালি, আলফাডাঙ্গা পরিষদ চেয়ারম্যান একেএম জাহিদুল হাসান, আমিনুর রহমান কলেজের অধ্যক্ষ ও প্রেসক্লাব মহম্মদপুরের সভাপতি বিপ্লব রেজা বিকো মহম্মদপুর থানার ওসি তারক বিশ^াস এবং উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক অধ্যক্ষ মিজানুর রহমান মিলন প্রমূখ।
মহম্মদপুর উপজেলা ক্রীড়া সংস্থা এ মেলা ও ওনৗকা বাইচের আয়োজন করে। মেলাকে ঘিরে মধুমতি নদীর এলাংখালী ঘাট এলাকা ও নদীর দুই ধারের প্রায় ৫ কিলোমিটার এলাকা জুড়ে দোকান-পাট ও বাহারী পণ্যের পসরা সাজিয়ে বসে স্টল। মেলা প্রাঙ্গণে তৈরি করা হয়েছে বিশাল আকৃতির মঞ্চ। পথে পথে শোভা পেয়েছে হরেক রকম তোরণ।
বাৎসরিক এ নৌকাবাইচ উপভোগ করতে সকাল থেকেই শেখ হাসিনা সেতু সংলগ্ন মধুমতি নদীর পাদদেশে পার্শবর্তী যশোর, ঝিনাইদাহ, নড়াইল, ফরিদপুরসহ কয়েকটি জেলার বিভিন্ন শ্রেণি-পেশার  মানুষ ও এলাকার শিশু-কিশোর-কিশোরীসহ সকল বয়সী নারী-পুরুষ জমায়েত হতে থাকেন। তাদের উপস্থিতিতে এলাকায় সৃষ্টি হয় আনন্দঘন ও উৎসব মূখর পরিবেশ।
প্রতিযোগিতা শুরুর আগ মুহূর্তে মধুমতি নদীর দুই পাড়ে নামে কয়েক লক্ষ মানুষের ঢল। সংগীতের তাল-লয়ে দাঁড়িয়াদের ছন্দময় দাঁড় নিক্ষেপে নদীর জল ময়ূরপঙ্খির মতোই ঝিলমিল করে মধুমতির বুকে। উল্লাসে মেতে উঠে নদী পাড়ের আমুদে হাজার হাজার দর্শক। এ বাইচে মহম্মদপুর, ফরিদপুর, নড়াইল, কালীগঞ্জ, রাজবাড়ী এলাকা থেকে আসা ১২ টি নৌকা অংশ নেয়। নৌকা বাইচ শেষে প্রথম স্থান অধিকারী খুলনার এমপি সালাম মুশির্দীর নৌকাকে প্রথম পুরস্কার ফ্রিজ, মাগুরা সদরের লিয়াকতের নৌকাকে দ্বিতীয় পুরস্কার ৩২ ইঞ্চি এলইডি টিভি ও মহম্মদপুরের আতর মোল্যার নৌকাকে ৩য় পুরস্কার ২৪ ইঞ্চি এলইডি টিভি প্রদান করা হয়।
মেলার আইন শৃঙ্খলা রক্ষায় পুলিশের কয়েক স্তরের নিরাপত্তার পাশাপাশি রাখা হয় সহ¯্রাাধিক স্বেচ্ছাসেবক কর্মী। সেই সাথে রাখা হয় ফায়ার সার্ভিসের দল এবং অনাকাঙ্খিত ঘটনা এড়াতে পুরো মেলা এলাকা গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হয়। নৌকা বাইচ শেষে তিনি বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।
সংবাদটি শেয়ার করুন
  • 5
    Shares


এই বিভাগের আরো খবর