• বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০৫:৫৩ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English
শিরোনাম
শ্রীপুরে ওয়েভ ফাউন্ডেশনের করোনাকালীন অনুদানের অর্থ বিতরণ এমপি ফরিদুল হক খান দুলাল ধর্মপ্রতিমন্ত্রী হওয়ায় ইসলামপুরে আনন্দ মিছিল প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিলেন ফরিদুল হক সেচ্ছাসেবী সংগঠন গ্যালাক্সি র তজুমদ্দিনে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচী পুনঃনিয়োগ পেলেন ইবি’র সহকারী তিন প্রক্টর বাঘারপাড়ায় সীমানা পিলার উদ্ধার, গ্রেফতার ১ শ্যামনগরে প্রতিবন্ধীদের সরকারি ও বেসরকারী কর্মসূচিতে অর্ন্তভুক্তিকরণ বিষয়ে মতবিনিময় সুন্দরগঞ্জে কৃষকলীগের র‌্যালী অবৈধ হাসপাতাল ও ল‍্যাবের তালিকা করবে চসিক তাহিরপুর সীমান্তে বর্ডার হাট পরিদর্শনে ভারতীয় সহকারী হাই কশিশনার

মাগুরার শ্রীপুরে অবৈধ ড্রেজার দিয়ে অবাধে চলছে বালু উত্তোলন

লেলিন জাফর, মাগুরা
প্রকাশ হয়েছে : মঙ্গলবার, ৩ নভেম্বর ২০২০ | ৭:৪৬ pm
                             
                                 

মাগুরা শ্রীপুর উপজেলার গড়াই নদী থেকে অবৈধ ড্রেজার দিয়ে বালু উত্তোলনের অভিযোগ পাওয়া গেছে। আর অব্যাহতভাবে বালু উত্তোলনের ফলে নদী ভাঙনের কবলে পড়ে নদীগর্ভে বিলীন হতে চলেছে নদী পাড়ের বিশাল ফসলী জমি।

এলাকাবাসীর অভিযোগ, সরকারী বিধি নিষেধ থাকা সত্ত্বেও দিনের পর দিন দ্বারিয়াপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিহাবুল ইসলাম সিহাবের নেতৃত্বে এক শ্রেণির অসাধু বালু ব্যবসায়ী ও ড্রেজার মালিক প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে এ বালু উত্তোলন করছে। ব্যক্তিগত দোকানের জন্য ভরাট করে গোয়ালদহ বাজার উন্নয়নের নাম ভাঙাচ্ছে বলে এলাকাবাসী অভিযোগ করেন।

সরেজমিন গিয়ে দেখা গেছে, উপজেলার দারিয়াপুর ইউনিয়নের ঘসিয়াল ও গোয়ালদহ খেয়াঘাট সংলগ্ন নদীবক্ষে অবৈধ ড্রেজার লাগিয়ে পার্শ্ববর্তী গোয়ালদহ বাজার সংলগ্ন এলাকায় মোটা অংকের টাকার বিনিময়ে ডোবা, খানাখন্দ ও ব্যক্তিমালিকানাধীন ফসলী জমি ভরাটের কাজ করছে ড্রেজার মালিক দারিয়াপুর ইউপি সদস্য মোঃ জামাল হোসেন বিশ্বাস। বালু উত্তোলন বন্ধে এর আগে প্রশাসনের পক্ষ থেকে জরিমানা করা হলেও অবৈধ ড্রেজারের মালিকরা কোনভাবেই থামছে না।
ভূ-গর্ভস্থ বা নদীর তলদেশ হতে বালু বা মাটি উত্তোলন সংক্রান্ত বিশেষ আইনের ৫ এর (১) ধারায় দেখা গেছে, পাম্প বা ড্রেজিং বা অন্য কোন মাধ্যমে ভূ-গর্ভস্থ বালু বা মাটি উত্তোলন করা যাবে না। অথচ ড্রেজার মালিকরা এ আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রতিনিয়ত বালু উত্তোলন করেই চলেছে।
এ ব্যাপরে দ্বারিয়াপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিহাবুল ইসলাম সিহাব জানান, গোয়াদলদহ বাজারের স্বার্থে ক্রয়কৃত ঘাট থেকে ওখানে বালি ফেলা হচ্ছে। ওই জমির মালিক ৪০-৫০ জন।

তারা গোয়ালদহ বাজারের দোকান করবে। অবৈধ ড্রেজার চালানোর বিষয়ে কি আইন আছে তা সিহাবুল ইসলাম সিহাব কিছু জানেন না বলে জানান।
তবে গোয়ালদহ বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, মহেশপুর গ্রামের আবদুস সামাদ, কামরুল ইসলাম, হামিদুল, তপন ও ইলয়াসসহ এলাকার ১১-১২ জন ব্যক্তি এলাকার নিখিল মাস্টার, নিরোধ ভাদুড়ী, তন্ময় ভাদুড়ীসহ আরো কয়েকজনের কাছ থেকে তাদের নিজেদের নামে প্রায় ৬০ শতাংশ ক্রয় করে ওখানে ব্যক্তিগত ব্যবসা প্রতিষ্ঠান তৈরি করছে।
এ ব্যাপরে ড্রেজার মালিক ইউপি সদস্য জামাল হোসেনের সাথে কথা বলার জন্য একাধিকবার মোবাইলে যোগাযোগ করার চেষ্ট করা হলেও তিনি মোবাইল রিসিভ করেননি।
এ ব্যাপারে শ্রীপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হাসিনা মমতাজ জানান, নদীগর্ভ থেকে ড্রেজার দিয়ে বালু বা মাটি উত্তোলনের কোন সুযোগ নেই। তিনি অবৈধ ড্রেজার চালানোর খবর পেয়ে গোয়ালদহে গিয়ে ড্রেজার বন্ধ করার নির্দেশ দিয়েছিলেন। যদি আবার ড্রেজার চলার অভিযোগ আসে তাহলে আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে অবশ্যই আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

সংবাদটি শেয়ার করুন
  • 6
    Shares


এই বিভাগের আরো খবর