• সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৩:৩৫ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English

মাগুরায় নানা আয়োজনে আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালিত

লেলিন জাফর, মাগুরা
প্রকাশ হয়েছে : শুক্রবার, ১১ ডিসেম্বর ২০২০ | ১২:০২ am
                             
                                 

মাগুরা প্রেসক্লাবের সামনে ও শ্রীপুর ইউনিয়ন পরিষদের সামনে ১০ ডিসেম্বর হস্পতিবার আন্তর্র্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে মানববন্ধন ও সমাবেশ হয়েছে। বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্টি অধিকার আন্দোলন মাগুরা জেলা শাখা এ মানববন্ধন ও সমাবেশের আয়োজন করে।

মানববন্ধন ও সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন বিডিইআরএম মাগুরা শাখার সভাপতি বলরাম বসাক, সাধারণ সম্পাদক উত্তম কুমার দাস মন্টু, সংগঠনের উপদেষ্টা ডাক্তার কাজী তাসুকুজ্জামান, প্রভাষক শিকদার ওয়ালিউজ্জামান, সদস্য কমলেশ চন্দ্র ঘোষ, পলাশ মৈত্র, নরিতা সরকার, মনিরুল আলম গুড্ডু, মিঠুন দাস, ইউপি সদস্য স্বপন বিশ্বাস ও সুবোধ বিশ্বাস প্রমুখ।
অপরদিকে র‌্যালি ও সমাবেশ মধ্য দিয়ে মাগুরার শ্রীপুরে আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস মনিটরিং অর্গানাইজেশন শ্রীপুর উপজেলা শাখার পক্ষ থেকে শহরের খাদ্য গুদামের সামনে থেকে র‌্যালি শুরু করে উপজেলা পরিষদ হয়ে সদর ইউনিয়ন পরিষদের সামনে গিয়ে শেষ হয় এবং সেখানে সমাবেশ অনুষ্ঠিত হয়।

হিউম্যান রাইটস মনিটরিং অর্গানাইজেশন উপজেলা শাখার সভাপতি মীর্জা মিজানুর রহমান নওরোজ-এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ মসিয়ার রহমান।

সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম টোকনের সঞ্চালনায় সমাবেশে মানবাধিকার কর্মী আবেদ হোসেন রানা, আবু মুসা খান, মিরাজ আহম্মেদ, আকিদুল ইসলাম খান, এম জামান মাহমুদসহ আরো অনেকে বক্তব্য রাখেন।

সমাবেশে বক্তারা ৮ দফা দাবী তুলে ধরে বলেন আদমশুমারী-২০২১ এ দলিত জনগোষ্ঠীর জন্য আলাদা তথ্য সংগ্রহ ও অর্ন্তভূক্ত করা, জাতীয় বাজেটে দলিত জনগোষ্টীর জন্য সামাজিক নিরাপত্তা কর্মসূচী বরাদ্দ বৃদ্ধি করা ও জাত পাত এবং পেশাভিত্তিক বৈষম্য প্রতিরোধে আইন কমিশন সুপারিশকৃত প্রস্তাবিত ‘বৈষম্য বিলোপ আইন’ দ্রুত প্রণয়নসহ নানা সুপারিশ বাস্তবায়ন করতে হবে।

সংবাদটি শেয়ার করুন
  • 66
    Shares


এই বিভাগের আরো খবর