• বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০৭:৩৩ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English

মাঠে মাঠে দোল খাচ্ছে ঠাকুরগাঁওয়ের কৃষকের সোনালী স্বপ্ন

মো: আসাদুজ্জামান, ঠাকুরগাঁও
প্রকাশ হয়েছে : শুক্রবার, ৩০ এপ্রিল ২০২১ | ১:০১ am
                             
                                 

সারা বাংলাদেশের কৃষিখাতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে ঠাকুরগাঁও জেলা। এরই ধারাবাহিকতায় এ অঞ্চলের মাটিতে চাষ হচ্ছে নানান ধরণের কৃষিপন্ন। যার একটি অংশ দখল করেছে বোরো ধান চাষ। এবারে বোরো ধানকে ঘিরে মাঠ গুলোতে দোল খাচ্ছে প্রান্তিক কৃষকের সোনালী স্বপ্ন। এ বছরে আবহাওয়া অনুকূলে থাকলে বোরো ধানের বাম্পার ফলনের আশা করছেন এলাকার প্রান্তিক চাষীরা।
উপজেলার শিবগঞ্জ, পিরগঞ্জ, মোহাম্মদপুর,জামালপুর,আউলিয়াপুর, মাঠগুলোতে যেন সবুজের সমারোহ। আদিগন্ত মাঠ জুড়ে চাষ হয়েছে বোরো ধানের। মাঠের দিকে তাকালে যেমন চোখ জুড়ে যায়, তেমনি ধানের ফলনের মাত্রার দিকে তাকালেও যেন এক আত্মতৃপ্তি আসে। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকলে এবং প্রাকৃতিক দুর্যোগ দেখা না দিলে বোরো ধানের বাম্পার ফলনের আশা করছেন এলাকার ধান চাষীরা।

উপজেলার আউলিয়াপুর গ্রামের ধানচাষী আব্দুর রহমান বলেন, চলতি বছরে ধানের তেমন কোন রোগ বালাই না থাকার ফলে গত বছরের ন্যায় এবারো ধানের বাম্পার ফলন দেখা যাচ্ছে।তবে প্রাকৃতিক দুর্যোগ না হলে গত বছরের ন্যায় এবারো ধানের বাম্পার ফলন সহ উচ্চ দামে বোরো ধান বিক্রয় সম্ভব হবে।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মোঃ আবু হোসেন জানান, চলতি বছরে এ উপজেলায় মোট ২৫ হাজার ৬৪০ হেক্টর জমিতে চাষ হচ্ছে বোরো ধান। এ বছরে আবহাওয়ার অবনতি না হলে প্রতি বিঘায় ২৫/৩০ মন হারে ধান উৎপাদন হতে পারে।
সব মিলিয়ে আবহাওয়ার অবনতি না ঘটলে এ বছরে বোরো ধান চাষে ব্যাপক লাভবান হতে পারেন এলাকার প্রান্তিক কৃষকরা। তবে ঠাকুরগাঁও জেলায় মোট বোরো হয়েছে ৫৮ হাজার ৬৪০ হেক্টোর।

সংবাদটি শেয়ার করুন
  • 56
    Shares


এই বিভাগের আরো খবর