• বুধবার, ০৩ মার্চ ২০২১, ০১:৫০ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English

মাধবপুরে নিষিদ্ধ পিরানহা মাছ আটকের পর মাটিচাপা

পিন্টু অধিকারী, মাধবপুর (হবিগঞ্জ)
প্রকাশ হয়েছে : মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১ | ১০:০২ pm
                             
                                 

হবিগঞ্জের মাধবপুর বাজার থেকে মানব দেহের জন্য মারাত্বক ক্ষতিকারক উৎপাদন নিষিদ্ধ পিরহান মাছ জব্ধ করে মাটিচাপা দেয়া হয়েছে। উপজেলা মৎস্য কর্মকর্তা আবু আসাদ ফরিদুল হক এর নেতৃত্বে ২৬ জানুয়ারী বিকালে মাধবপুর উপজেলা সদরের মাছের বাজারে মৎস্য বিভাগের উদ্যেগে অভিযান চালানো হয়। এসময় এক মাছ ব্যবসায়ী মানবদেহের জন্য ক্ষতিকারক পিরানহা মাছ বিক্রি করছে দেখে ।

সেখান থেকে প্রায় ২০ কেজি নিষিদ্ধ পিরানহা মাছ জব্ধ করা হয়।তবে মৎস্য বিভাগের অভিযান আঁচ করতে পেরে মাছ রেখে ওই ব্যবসায়ী দৌড়ে পালিয়ে যায়। পরে উপজেলা পরিষদের চত্বর এলাকার খাল পাড়ে জব্ধকৃত পিরানহা মাছ জনসস্মুখে মাটি চাপা দেয়া হয়। মৎস্য কর্মকর্তা বলেন পিরানহা মাছ মানবদেহের জন্য মারাত্বক ক্ষতিকারক।এটা রাক্ষসী মাছ হিসেবে পরিচিত।

তাই এক্ষতি কারক মাছ চাষ ও বিক্রি নিষিব্ধ। অল্প দিলে অধিক ওজন তাই দেশের অনেক স্হানে এ মাছ গোপনে চাষ হয়। মাঝে মধ্যে বাইরে এলাকা থেকে একশ্রেণী ব্যবসায়ী অধিক মুনাফার লোভে উপজেলার বিভিন্ন হাটবাজারে রুপচাঁদা বলে নিষিদ্ধ পিরানহা মাছ বিক্রি করে প্রতারণা করে আসছে। মৎস্য বিভাগ ক্ষতিকারক পিরানহা মাছ সম্পর্কে জনসচেতনা সৃষ্টিতে হাট বাজারে অভিযান করছে বলে জানান মৎস্য কর্মকর্তা আবু আসাদ ফরিদুল হক ।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগের আরো খবর