• বুধবার, ২৮ জুলাই ২০২১, ০২:২৮ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English
শিরোনাম
স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে লক্ষ্মীপুরে বৃক্ষরোপণ ও ঢেউটিন বিতরণ কেক কাটা ও আলোচনা সভার মধ্য দিয়ে লক্ষ্মীপুরে স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত স্বেচ্ছাসেবকলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে গৌরীপুরে এতিম শিশুদের মাঝে বস্ত্র বিতরণ ধর্মপাশায় স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে বিনামুল্যে মাস্ক বিতরণ রাজারহাটে সেনাবাহিনীর নিজস্ব রেশন দিয়ে সুস্থ-অসহায়দের মাঝে ত্রাণ বিতরণ ডাসার উপজেলা প্রেসক্লাবে মিজান সভাপতি, জাফরুল সম্পাদক নির্বাচিত ঘোড়াঘাটে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে নগদ অর্থ ও ঢেউটিন বিতরণ ঠাকুরগাঁওয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে স্বেচ্ছাসেবকলীগের শ্রদ্ধা নিবেদন বকশীগঞ্জে করোনার সংক্রমণ রোধে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম অব্যাহত শ্যামনগরে অর্ধলক্ষাধিক টাকার চিংড়ী বিনষ্ট

রাজারহাটে ভূমি উন্নয়ন কর রেজিষ্ট্রেশন কার্যক্রম বাস্তবায়নের উদ্যোগ

শহিদুল ইসলাম, রাজারহাট (কুড়িগ্রাম)
প্রকাশ হয়েছে : বুধবার, ১৬ জুন ২০২১ | ৮:৪২ pm
                             
                                 

জমির খাজনা ব্যবস্থাপনা ডিজিটালাইজড করতে ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছে রাজারহাট উপজেলা প্রশাসন ও ভূমি অফিস। এটি বাস্তবায়ন হলে রাজারহাট উপজেলার ৭৩হাজার ভূমি হোল্ডিং মালিক ভূমি অফিসে না গিয়ে ঘরে বসে কিংবা দেশ-বিদেশের যে কোন স্থান থেকে ভূমি উন্নয়ন কর প্রদান এবং দাখিলা গ্রহন করতে পারবেন।
জানা গেছে,সরকারি সিদ্ধান্ত অনুযায়ী ৩০ জুন ২০২১ইং এর পর থেকে প্রচলিত পদ্ধতিতে ভূমি উন্নয়ন কর আদায় করা হবে না। এর পরিবর্তে অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায় করা হবে। এর অংশ হিসেবে রাজারহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরে তাসনিম ও উপজেলা সহকারি কমিশনার (ভূমি) আকলিমা বেগম কার্যক্রম বাস্তবায়নে সর্বাতœক চেষ্টা চালাচ্ছেন। ইতোমধ্যে উপজেলার সবকটি ইউনিয়নে মৌজাওয়ারী ভূমি মালিকদের তথ্য অনলাইনে এন্ট্রি করন কার্যক্রম চলছে। বিভিন্ন মৌজায় ক্যাম্প করে আউট সোর্সিং এ নিয়োগকৃতদের মাধ্যমে অনলাইনে রেজিষ্ট্রেশনের কাজ করানো হচ্ছে। অনলাইন ভূমি উন্নয়ন কর রেজিষ্ট্রেশনের ক্ষেত্রে জমির খতিয়ানের কপি,পূর্ববর্তী দাখিলার কপি,পাসপোর্ট সাইজের ছবি,জাতীয় পরিচয়পত্র ও মোবাইল নম্বর সহ সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি অফিস অথবা মৌজা ক্যাম্প গুলোতে যোগাযোগের জন্য মাইকিং সহ বিভিন্ন ভাবে প্রচার-প্রচারনা চলছে। তবে সার্ভার স্লো হওয়ায় রেজিষ্ট্রেশন কার্যক্রমের গতি কিছুটা কমে গেছে বলে জানা গেছে।
উপজেলা সহকারি কমিশনার(ভূমি) আকলিমা বেগম বলেন,অনলাইন রেজিষ্ট্রেশন কার্যক্রম বাস্তবায়নে সর্বাতœক চেষ্টা চালানো হচ্ছে,নির্ধারিত সময়ে শতভাগ সম্ভব না হলেও অনেকটাই এগিয়ে যাওয়া সম্ভব হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরে তাসনিম অনলাইন ভূমি উন্নয়ন কর রেজিষ্ট্রেশনের গুরুত্ব আরোপ করে বলেন, রেজিষ্ট্রেশন করা না হলে ভূমি মালিকদের ভূমি উন্নয়ন কর প্রদানে জটিলতা সহ ভূমির মালিকানা সংক্রান্ত বিভিন্ন সমস্যার সম্মূখীন হওয়ার আশংকা রয়েছে। একারণে তিনি এই উপজেলার সকল ভূমি মালিকদের সরকার নির্ধারীত সময়ের মধ্যে অনলাইন রেজিষ্ট্রেশনের আহবান জানান। তবে সার্ভারের সমস্যা হওয়ায় কাজ স্লো হচ্ছে বলেও জানান তিনি।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগের আরো খবর