• রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৪:২১ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English
শিরোনাম

৭৮টি পূজামণ্ডপে পুষ্পাঞ্জলি

লক্ষ্মীপুরে মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু দুর্গোৎসব

নিজস্ব প্রতিবেদক
প্রকাশ হয়েছে : মঙ্গলবার, ১২ অক্টোবর ২০২১ | ২:৩২ am
                             
                                 

সায়ংকালে চিন্ময়ী আনন্দরূপিণী দেবীর বোধন ও ষষ্ঠী পূজার মধ্য দিয়েই শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। করোনার অতিমারিসহ সব ধরনের অশুভ ও অমঙ্গল থেকে মুক্তি লাভই এবার দেবীর কাছে ভক্তদের প্রার্থনা।

সোমবার লক্ষ্মীপুরের ৫টি উপজেলার ৭৮টি পূজামণ্ডপে পুষ্পাঞ্জলি দিয়ে মহাষষ্ঠীর আনুষ্ঠানিকতা শুরু করা হয়। এ উপলক্ষ্যে প্রতিটি পূজামণ্ডপে চলছে আরতি ও প্রসাদ বিতরণসহ নানা কর্মসূচি।

দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান এ ধর্মীয় উৎসব। পঞ্জিকা অনুযায়ী এবার দেবী মর্ত্যে আসছেন ঘোড়ায় চেপে। বিজয়া দশমীতে দেবী মর্ত্য ছাড়বেন দোলায় চড়ে। পূজা উপলক্ষে, পূজামণ্ডপে কঠোর নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে বলে আইনশৃঙ্খলাবাহিনী থেকে জানানো হয়েছে।

পুরোহিতরা বলেন, আজকে আমাদের আনন্দের দিন। আবার বিজয়াদশমীতে মাকে বিদায়ের মাধ্যমে শেষ হবে শারদীয় দুর্গোৎসব। করোনা থেকে বিশ্ববাসীকে মুক্তি দিতে এবার মায়ের কাছে প্রার্থনা থাকবে। সেটাই আমাদের কামনা।
শাঁখারিপাড়া ত্রিনয়নী পূজামণ্ডপ উদ্‌যাপন কমিটির সভাপতি মানিক সাহা বলেন, ব্যাপক উৎসাহ উদ্দীপনায় শারদীয় দুর্গোৎসব শুরু করা হয়েছে। আইনশৃঙ্খলা নিয়ে সন্তুষ্ট প্রকাশ করেন হিন্দুধর্মাবলম্বী নেতারা।

জেলা পুলিশ সুপার ড. এএইচএম কামরুজ্জামান বলেন, জেলার ৭৮টি পূজামণ্ডপগুলোতে ৪ স্তরের ব্যাপক নিরাপত্তা জোরদার করা হয়েছে। যেন সবাই নির্বিঘ্নে ও নিরাপদে তাঁদের সবচেয়ে বড় শারদীয় দুর্গোৎসব উদ্‌যাপন করতে পারে পুলিশ-প্রশাসনের সে দিকে নজর রয়েছে। পাশাপাশি প্রতিটি মণ্ডপে স্বাস্থ্যবিধি মেনে পূজা পালন করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগের আরো খবর