• মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৭:৫৪ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English
শিরোনাম
শিগগির বাংলাদেশে ‘কোভ্যাক্সিন’র ট্রায়াল চালাতে চায় ভারত সাতক্ষীরায় জুলাই মাসে করোনায় ১৫, উপসর্গে ২০৫ জনের মৃত্যু গোবিন্দগঞ্জ ছিনতাইকৃত মহিষ আক্কেলপুরে উদ্ধার রবিউল এবার পেল সুচিকিৎসার ব্যবস্থা, সমাজসেবা থেকে পেল আর্থিক সহায়তা বোয়ালমারীতে জেলা পরিষদ বানিজ্যিক ভবনের কক্ষ থেকে দেশীয় অস্ত্র উদ্ধার সুন্দরগঞ্জে টিকা সম্প্রসারণে অবহিতকরণ সভা মাধবপুরে কঠোর নজরদারিতে এসিল্যান্ড অভিযানে ১৩টি মামলায় জরিমানা সেই পরিত্যক্ত ঘরেই মারা গেলেন জনপ্রিয় শিক্ষক যত্রতত্র ফেলা হচ্ছে বর্জ্য, হুমকির মুখে পরিবেশ বকশীগঞ্জে ৩৩৩ ফোন ও খুদে বার্তা পাঠিয়ে খাদ্য সহায়তা পেয়েছেন ১৪০০ পরিবার!

শাহজাদপুরে ‘আলোকবর্তিকা’র উদ্যোগে বৃক্ষ রোপন

মাসুদ মোশাররফ, শাহজাদপুর(সিরাজগঞ্জ)
প্রকাশ হয়েছে : সোমবার, ১৪ জুন ২০২১ | ৫:১৯ pm
                             
                                 

জলবায়ু ও মাটির গুণে আদিকাল থেকেই সবুজের সমারহের জন্য সুপ্রসিদ্ধ বাংলাদেশ। আর এ সমারহ শুধুমাত্র গাছের সংখ্যাধিক্যে সীমাবদ্ধ ছিলনা বরং প্রজাতির বৈচিত্রেও ছিল সমৃদ্ধ। পরিবেশগত ভারসাম্য রক্ষার্থে একটি দেশের আয়াতনের শতকরা ২৫ ভাগ এলাকায় বনভূমী থাকা একান্ত প্রয়োজন রয়েছে বলে বিশেজ্ঞরা মনে করেন। কিন্তু বাংলাদেশের আয়তনের তুলনায় বনাচ্ছাদিত এলাকার পরিমান মাত্র ৭.৭ ভাগ এবং ভুমি এলাকার তুলনায় ১৪ শতাংশ বনাঞ্চল।
এছাড়া জনসংখ্যার বৃদ্ধির সাথে সাথে চলছে অপরিকল্পিত বৃক্ষ নিধন। ফলে বজ্রপাত সহ নানা প্রাকৃতিক বিপর্যয়ের শিকার হতে হচ্ছে। এই বিপর্যয় থেকে উত্তরনের জন্য বৃক্ষ রোপনের তাগিদ অনুভব করেন পরিবেশ সচেতন মানুষ। সেই তাগিদ থেকেই সিরাজগঞ্জের শাহজাদপুরে শিক্ষা ও সেবা মূলক সংগঠন ‘আলোকবর্তিকা’র উদ্যোগে বৃক্ষ রোপন করা হয়েছে।
সোমবার সকালে বিভিন্ন প্রজাতির ৩ শতাধিক গাছ লাগিয়ে শাহজাদপুর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় ক্যাম্পাস থেকে কর্মসূচির সূচনা করা হয়। কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বৃক্ষ রোপনের উদ্বোধন করেন শাহজাদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহিদ মাহমুদ খান।
এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ‘আলোকবর্তিকা’র প্রতিষ্ঠাতা ও সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক সুমনা আক্তার শিমু, প্রেসক্লাব শাহজাদপুরের সাধারণ সম্পাদক ওমর ফারুক, মাই টিভি প্রতিনিধি জাকারিয়া মাহমুদ, আমার সংবাদ প্রতিনিধি জহুরুল ইসলাম, আজকালের খবর প্রতিনিধি মাসুদ মোশাররফ এবং আলোকবর্তিকার আলোকছটারা।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগের আরো খবর