• বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০৭:০৭ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English

শ্যামনগরে জলবায়ু উপদ্রুত এলাকা ঘোষণার দাবীতে সংবাদ সম্মেলন

রনজিৎ বর্মন, শ্যামনগর (সাতক্ষীরা)
প্রকাশ হয়েছে : শুক্রবার, ৯ এপ্রিল ২০২১ | ৭:১৬ pm
                             
                                 

জলবায়ু পরিবর্তন, ঘন ঘন প্রাকৃতিক দুর্যোগ, সুপেয় পানির সংকট, লবনাক্ততা প্রভৃতির কারনে উপকূলীয় এলাকা বসবাসের অনুপযোগী হয়ে উঠেছে। টেকসই বাঁধ না থাকায় প্রতি বছর কোন না কোন সময়, কোন না কোন উপকূলীয় এলাকায় বাঁধ ভেঙ্গে নদীর পানিতে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়ে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে। পরিকল্পনা হয়, বাজেট হয়, কিন্তু হয় না স্থায়ী শক্তিশালী বেড়িবাঁধ এ সকল কথা গুলি বলছিলেন বৃহস্পতিবার বিকাল ৫টায় সাতক্ষীরার শ্যামনগর উপজেলার মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের মিলনায়তনে সংবাদ সম্মেলনে জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের সদস্য সচিব মাধব চন্দ্র দত্ত।

তিনি বলেন বিগত বছরগুলোতে উচ্চ জোয়ারের চাপ ফেব্রুয়ারি-মার্চ মাসে তেমন দেখা না গেলেও সম্প্রতি মার্চ মাসে উচ্চ জোয়ারের প্রভাবে দক্ষিণ-পশ্চিম উপকূলীয় বেড়িবাঁধ ভেঙে লোনা পানিতে মানুষের জীবন-জীবিকা, সম্পদ, খাদ্য, পানি, বাসস্থানসহ অন্যান্য সংকট সৃষ্টি করেছে। এই সংকট নিরসন না হতেই সামনে আসছে বর্ষা মৌসুম, এ সময়ে নদীর খর ¯্রােত ও উচ্চ জোয়ারের কারনে বেড়িবাঁধ ভেঙে আবারও প্লাবিত হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

সংবাদ সম্মেলনে জেলা নাগরিক কমিটির আহবায়ক সাবেক অধ্যাপক আনিসুর রহিম ও জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের সদস্য সচিব মাধব চন্দ্র দত্ত সংবাদ সম্মেলনে জেলার উপকুলীয় এলাকাকে জলবায়ু উপদ্রুত এলাকার ঘোষনার দাবী নিয়ে সরকারের দৃষ্টি আকর্ষনে সাংবাদিকদের সামনে লিখিতভাবে নি¤েœর দাবী সমূহ উত্থাপন করেন। দাবী সমূহ দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকাকে দুর্যোগ ঝুঁকিপূর্ণ এলাকা ঘোষণা ও উপকূল উন্নয়ন বোর্ড গঠন করা। স্থায়ী ও মজবুত বেড়িবাঁধ পুন:নির্মান সহ পর্যাপ্ত সাইক্লোন শেল্টার নির্মান করতে হবে। বাঁধ রক্ষণাবেক্ষনের জন্য জরুরী তহবিল গঠন ও বাঁধ ব্যবস্থাপনায় স্থানীয় সরকারকে সম্পৃক্ত করতে হবে। সকল মানুষের খাবার পানির টেকসই ও স্থায়ী সমাধান ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিশ্ব জলবায়ু তহবিল থেকে যে অর্থ বরাদ্দ দেয়া হয়, তার সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা। উপকূল, দ্বীপ ও চরাঞ্চলে ব্যাপকহারে বৃক্ষরোপন কর্মসূচি গ্রহণ সহ সুন্দরবন রক্ষায় কার্যকর ব্যবস্থা গ্রহণ করা।

এসকল বিবেচনায় ৮ এপ্রিল বৃহস্পতিবার লিডার্স এর সহযোগিতায় সাতক্ষীরা জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরাম ও শ্যামনগর জলবায়ু অধিপরামর্শ ফোরাম সাইক্লোন আম্ফান উপদ্রুত এলাকা পরিদর্শন শেষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করেন জানান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শ্যামনগর উপজেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাষ্টার নজরুল ইসলাম। আরও উপস্থিত ছিলেন ফোরামের সদস্য নিত্যানন্দ সরকার, লিডার্সের নির্বাহী পরিচালক মোহন কুমার ম-ল শ্যামনগর উপজেলা অধিপরামর্শ ফোরামের সদস্য রনজিৎ কুমার, অধিপরামর্শ সম্পাদক এ্যাড.স্বপন কুমার ম-ল সাংবাদিকবৃন্দ প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন
  • 15
    Shares


এই বিভাগের আরো খবর