• মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৭:৫১ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English
শিরোনাম
শিগগির বাংলাদেশে ‘কোভ্যাক্সিন’র ট্রায়াল চালাতে চায় ভারত সাতক্ষীরায় জুলাই মাসে করোনায় ১৫, উপসর্গে ২০৫ জনের মৃত্যু গোবিন্দগঞ্জ ছিনতাইকৃত মহিষ আক্কেলপুরে উদ্ধার রবিউল এবার পেল সুচিকিৎসার ব্যবস্থা, সমাজসেবা থেকে পেল আর্থিক সহায়তা বোয়ালমারীতে জেলা পরিষদ বানিজ্যিক ভবনের কক্ষ থেকে দেশীয় অস্ত্র উদ্ধার সুন্দরগঞ্জে টিকা সম্প্রসারণে অবহিতকরণ সভা মাধবপুরে কঠোর নজরদারিতে এসিল্যান্ড অভিযানে ১৩টি মামলায় জরিমানা সেই পরিত্যক্ত ঘরেই মারা গেলেন জনপ্রিয় শিক্ষক যত্রতত্র ফেলা হচ্ছে বর্জ্য, হুমকির মুখে পরিবেশ বকশীগঞ্জে ৩৩৩ ফোন ও খুদে বার্তা পাঠিয়ে খাদ্য সহায়তা পেয়েছেন ১৪০০ পরিবার!

শ্যামনগরে জলবায়ু সহিষ্ণু কাঁকড়া চাষিদের অভিজ্ঞতা বিনিময় সফর

রনজিৎ বর্মন, শ্যামনগর (সাতক্ষীরা)
প্রকাশ হয়েছে : শনিবার, ১৭ জুলাই ২০২১ | ৮:৩৯ pm
                             
                                 

উপকুলীয় সাতক্ষীরার শ্যামনগরে পরিবেশ বান্ধব কাঁকড়া চাষ লাভজনক। এর জন্য বেশী জায়গা ও সময়ের প্রয়োজন হয় না। স্বল্প সময়ে কাঁকড়া চাষে লাভ পাওয়া যায়। এমন সব কথা বলছিলেন সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় জলবায়ু সহিষ্ণু কাঁকড়া চাষি দলের চাষিবৃন্দ।

উপজেলার নুরনগর দুরমুজখালী ও বুড়িগোয়ালিনী ইউপির কলবাড়ী এলাকায় কাঁকড়া চাষিদের হাডসেল ও সফটসেল কাঁকড়া খামার পরিদর্শনকালে শনিবার সকালে মতবিনিময় সভায় কাঁকড়া চাষি প্রশান্ত কয়াল ও বিশ^ নাথ মন্ডল বলেন সঠিকভাবে কাঁকড়া পোনা পাওয়া এবং বাজারজাত করণের ভাল ব্যবস্থা থাকলে কাঁকড়া চাষে ভাগ্য পরিবর্তন করা সম্ভব।

শ্যামনগর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে মৎস্য অধিদপ্তর এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার বাস্তবায়নে কমিউনিটি বেইজড ক্লাইমেট রেজিলিয়েন্ট ফিশারিজ অ্যান্ড অ্যাকোয়াকালচার ডেভলপমেন্ট ইন বাংলাদেশ প্রকল্পের আওতায় জলবায়ু সহিষ্ণু কাঁকড়া চাষিদলের মতবিনিময় সভায় অতিথির বক্তব্য রাখেন ও অভিজ্ঞতা বিনিময় সফর দলের নেতৃত্ব দেন সিনিয়র উপজেলা মৎস্য অফিসার তুষার মজুমদার। এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সাংবাদিক রনজিৎ বর্মন, শ্যামনগর উপজেলা মৎস্য অফিসের ক্ষেত্রসহকারী মুজিবর রহমান,আরাফাত রহমান, কাঁকড়া চাষিবৃন্দ প্রমুখ।

মুন্সিগঞ্জ কমিউনিটির নারী ও পুরুষ ২৫ সদস্যের কাঁকড়া চাষিদল প্রথমে নুরনগর দুরমুজখালী প্রশান্ত কয়ালের কাঁকড়া খামার পরিদর্শন ও অভিজ্ঞতাবিনিময় করেন। পরবর্তীতে বুড়িগোয়ালিনী কলবাড়ী এলাকায় বিশ^নাথ মন্ডল সফটসেল কাঁকড়া খামার পরিদর্শন সহ অভিজ্ঞতা বিনিময় করেন।

কাঁকড়া চাষি শরিফুল ইসলাম, লক্ষ্মী রানী, স্বরস্বতি রানী ও অন্যান্যরা বলেন হার্ডসেল ও সফটসেল কাঁকড়া চাষ দুই পদ্ধতি লাভ জনক। কাঁকড়া চাষ পরিবেশ নষ্ট করেনা। সহজ পদ্ধতিতে কাঁকড়ার পোনা প্রাপ্তির বিষয়ে তারা যথাযথ কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগের আরো খবর