• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৫:৪২ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English

শ্যামনগরে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময়

রনজিৎ বর্মন, শ্যামনগর (সাতক্ষীরা)
প্রকাশ হয়েছে : শনিবার, ২৮ আগস্ট ২০২১ | ৮:০৬ pm
                             
                                 

“বেশি বেশি মাছ চাষ করি বেকারত্ব দূর করি” এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে শনিবার সকালে সাতক্ষীরার শ্যামনগর উপজেলা পরিষদ মিলনায়তনে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভার আয়োজন করা হয়। সভায় সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা তুষার মজুমদার বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে মৎস্য খাতের গূরত্ব তুলে ধরে বলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে ঘোষণা করেছিলেন ,মাছ হবে দ্বিতীয় প্রধান বৈদেশিক মুদ্রা অর্জনকারী সম্পদ।
বঙ্গবন্ধুর সুদুরপ্রসারী চিন্তাচেতনার ধারাবাহিকতায় তার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দুরদৃষ্টি ও বলিষ্ঠ নেতৃত্বে যুগান্তকারী পদক্ষেপ ও কার্যকর উন্নয়ন কেীশল বাস্তবায়নের ফলে বাংলাদেশ আজ মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ।

মৎস্য সম্পদের আরও সমৃদ্ধির লক্ষ্য নিয়ে উদ্যাপন করা হচ্ছে মৎস্য সপ্তাহ ২০২১। তিনি বলেন বাংলাদেশ বিশে^ ইলিশ আহরণে প্রথম, অভ্যন্তরীন মুক্ত জলাশয়ে মাছ উৎপাদনে তৃতীয়, তেলাপিয়া উৎপাদনে চতুর্থ, উদ্ধ জলাশয়ে মাছ উৎপাদনে পঞ্চম, সামুদ্রিক ও উপকূলীয় ক্রাস্টাশিয়া এবং ফিনফিশ আহরণে যথাক্রমে অষ্টম ও দ্বাদশ । সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আরও বলেন ১৪ লক্ষ নারী সহ দেশের মোট ১২ শতাংশের অধিক প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মৎস্য খাতের সাথে জড়িত। দেশের মোট জিডিপির ৩.৫২ শতাংশ,কৃষিজ জিডিপির ২৬.৩৭ শতাংশ ও রপ্তানী আয়ের ১.৩৯ শতাংশ আশে মৎস্য খাত থেকে। এ ছাড়া মৎস্যখাতের অন্যান্য অবদান তুলে ধরেন।

তিনি শ্যামনগর উপজেলার মৎস্য খাতের অবদান ও উন্নয়ন পরিকল্পনা সম্পর্কে অবহিত করেন। ২৮ আগষ্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত মৎস্য সপ্তাহ উপলক্ষে জলাশয়ে মৎস্য পোনা অবমুক্তকরণ, প্রামান্যচিত্র প্রদর্শন, বিশেষ পরামর্শসেবা, পুকুরের মাটি ও পানি পরীক্ষা,সুফলভোগীদের বিভিন্ন উপকরণ বিতরণ ,উপজেলা পর্যায়ের কর্মকর্তাগণের সাথে মতবিনিময় সহ অন্যান্য কর্মসূচি কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনা করে বাস্তবায়িত হবে বলে জানান। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সাংবাদিক রনজিৎ বর্মন, সাংবাদিক শেখ আফজালুর রহমান প্রমুখ। সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মোঃ জহিরুল ইসলাম, সহকারী মৎস্য কর্মকর্তা আমিনুর রহমান, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা কামাল হোসেন, মেরিন ফিসারিস কর্মকর্তা তরিকুল ইসলাম, শ্যামনগর উপজেলা প্রেসক্লাব ও রিপোর্টাসক্লাবের সাংবাদিকবৃন্দ প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগের আরো খবর