• শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ০২:১৩ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English

শ্যামনগরে বিশ্ব জলবায়ু দিবসে তরুণদের জলবায়ু অবরোধ

রনজিৎ বর্মন, শ্যামনগর (সাতক্ষীরা)
প্রকাশ হয়েছে : শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০ | ৫:২১ pm
                             
                                 

শুক্রবার সকাল ১০ টায় সাতক্ষীরার শ্যামনগর উপজেলা চত্তরে সামাজিক দূরত্ব বজায় রেখে বিশ^ জলবায়ু কর্মসূচী সপ্তাহ উদ্যাপন কমিটি, শ্যামনগর, সাতক্ষীরার নেতৃত্বে সাতক্ষীরা জলবায়ু অবরোধ কর্মসূচি পালন করেন।
শ্যামনগর উপজেলা যুব ফোরাম এর আয়োজনে ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড, ইসলামিক রিলিফ বাংলাদেশ ও ইয়থ নেট ফর ক্লাইমেট জাস্টিসের অর্থায়নে জলবায়ু সুবিচারের দাবীতে তরুন সমাজ জলবায়ু অবরোধ করেন।
সুইডিশ পরিবেশ কর্মী গ্রেটা থুনবার্গের বিশ^ জলবায়ু আন্দোলনের সাথে একাত্বতা প্রকাশ করে বেসরকারি সংগঠন লিডার্স, ইসলামিক রিলিফ বাংলাদেশ, শ্যামনগর জলবায়ু পরিষদ, সিডিও ইয়থ টিমের প্রতিনিধিবৃন্দ উপকূলীয় এলাকায় জলবায়ুর কারনে ক্ষতিগ্রস্থ মানুষের চিত্র তুলে ধরেন এবং তাদের ক্ষতিপূরণের দাবী জানান।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘‘উন্নত দেশ তাদের বিলাস বহুল জীবন-যাপনের জন্য অধিক পরিমানে কার্বন নির্গমন করে বৈশি^ক উষ্ণতা বৃদ্ধি করছে এবং জলবায়ু পরিবর্তনে ভূমিকা রাখছে। কিন্তু এর নেতিবাচক প্রভাব পড়ছে বিশে^র উপকূলীয় এলাকার দেশগুলোর উপর। ক্ষতিগ্রস্থ মানুষ হিসাবে আমরা এর ক্ষতিপূরণ চাই।”
অবরোধ অনুষ্ঠানে বক্তব্য রাখেন লির্ডাসের লির্ডসের নির্বাহী পরিচালক মোহন কুমার মন্ডল ইসলামিক রিলিফের প্রোগ্রাম অফিসার তাহসীন আজিজ, ইয়োথ নেট ফর ক্লাইমেট জাস্টিসের জেলা সমন্বয়কারী শাহিন বিল্লাহ, সিডিও ইয়থ টিমের সভাপতি ওসমান গণি সোহাগ ও সাধারণ সম্পাদক হাফিজুর রহমান।
তরুণ সমাজের প্রতিনিধিত্ব করে বক্তব্য রাখেন শ্যামনগরের যুব ফোরামের সভাপতি মোমিনূর রহমান, ঐশ^র্য রায়, সায়ন্তনী মন্ডল ,শেফালী পারভীন, রাইসুল ইসলাম প্রমূখ।

তরুণ সমাজের বক্তারা বলেন জলবায়ু পরিবর্তনের কারণে গোটা বিশ^ ঝুঁকির মধ্যে রয়েছে। বাংলাদেশের উপকুলীয় অঞ্চলে এই ঝুঁকির মাত্রা বেশী। জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী রাষ্ট্র সমূহের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করতে হবে। এবং আদায় কৃত অর্থ ক্ষতিগ্রস্থ মানুষের মধ্যে যথাযথভাবে ব্যয় করার দাবী তুলে ধরেন। কয়েকশত যুব পুরষ ও যুব নারী দাবী সম্বলিত ফেষ্টুন ,প্লাকার্ড ,ব্যানার সহ এই কর্মসূচিতে অংশ গ্রহণ করে বিশ^ নেতৃবৃন্দের দৃষ্টি আকর্ষনের চেষ্টা করেন।

উল্লেখ্য যে, শ্যামনগরের পাশাপাশি আশাশুনি উপজেলার শ্রীউলা ও প্রতাপনগর ইউনিয়ন এবং কয়রা উপজেলার কয়রা সদর, উত্তর বেদকাশি ও দক্ষিণ বেদকাশি ইউনিয়নে একই সময়ে জলবায়ু অবরোধ অনুষ্ঠিত হ য়।

সংবাদটি শেয়ার করুন
  • 3
    Shares


এই বিভাগের আরো খবর