• রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৮:৪০ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English

সরস্বতী পূজাকে সামনে রেখে প্রতিমা শিল্পীরা ব্যস্ত

আল মামুন রনী, বোয়ালমারী (ফরিদপুর)
প্রকাশ হয়েছে : বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১ | ৫:৪৯ pm
                             
                                 

বিদ্যার দেবী সরস্বতী পূজা উপলক্ষে ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলাতে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছে প্রতীমা শিল্পীরা।
পুজোর আগে প্রতীমা ডেলিভারি দিতে হবে, তাই দিন রাত প্রতীমা রাঙ্গাতে ও সাজানো কাজে ব্যস্ত রয়েছেন।

সনাতন ধর্মাবলম্বীদের বিদ্যার দেবী সরস্বতী পূজাকে ঘিরে বোয়ালমারী উপজেলাতে হিন্দু সম্প্রদায়ের মধ্যে একটা আগাম উৎসবের আমেজ বয়ে চলছে উচু নিচু বিভেদ ভুলে সমাজের সকল স্তরের মানুষকে একত্রিত করে মহা মিলন হয় বলে এই পূজাতে সর্বাজনীন পূজা বলা হয়। আজ বৃহস্পতিবার ২৮ জানুয়ারি সকালে বোয়ালমারী পৌর নাট মন্দিরে প্রতিমা শিল্পী রণজিৎ পাল এর সাথে কথা হয় ।তিনি বলেন আমার পৃর্ব পুরুষ থেকে এই শিল্পের সঙ্গে জড়িত। আমাদের এই শিল্পেকে আকড়ে ধরে বেচে আছি। সরস্বতীর পুজতে মূর্তি বিক্রি ভালো হয়। এবার লোকজন নিয়ে শতাধিক প্রতিমা তৈরি করেছি। করনা প্রভাবে থমকে দাড়িয়েছে আমাদের এই শিল্প, তার প্রভাব আস্তে আস্তে কাটিয়ে উঠতে চেষ্টা করছি।

তিনি আরো বলেন, ছোট প্রতিমা তৈরিতে খরচ হয় ২৫০টাকা থেকে ৩০০টাকা,বিক্র হয় ৪০০টাকা থেকে ৫০০টাকা।মাঝারি প্রতিমা তৈরিতে খরচ হয় ৫০০টাকা, বিক্রি ৭৫০টাকা থেকে ৮০০টাকা,বড় প্রতিমা তৈরিতে খরচ হয় ১৫০০টাকা থেকে ১৬০০টাকা,বিক্রি হয় ৪০০০টাকা থেকে ৫০০০টাকা।

উপজেলার আধারকোঠা গ্রামের সার্বজনীন রক্ষা চন্ডী মন্দিরের প্রতীমা শিল্পী টুটুল কুমার পাল বলেন, গতবারের চেয়ে এবার প্রতীমা বিক্রি কম হবে বলে আশঙ্কা করছি, কারণ করোনার কারনে অনেক শিক্ষার্থী বাড়িতে ঘটে পূজা করবে। তবু কিছু লোকজন নিয়ে এ বছর পঞ্চাশ থেকে সত্তর টি প্রতিমা তৈরি করেছি। এছাড়া কিছু অর্ডারি প্রতিমা আছে পুজার আগে ডেলিভারি দিতে হবে, তাই দিন রাত প্ররিশ্রম করে যাচ্ছি প্রতিমা তৈরিতে।

সোতাসী সরকারি প্রথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সুমনা রায় বলেন, তিথি অনুযায়ী উৎসব মুখর পরিবেশে বিদ্যার দেবী সরস্বতী পূজা হয়। সাধারণত মাঘ মাসে পঞ্চমি তিথিতে,কিন্তু এবার ফাল্গুন মাসে তিন তারিখ রোজ মঙ্গবার পঞ্চমী তিথি অনুযায়ী উৎসব শুরু হবে।

সংবাদটি শেয়ার করুন
  • 1
    Share


এই বিভাগের আরো খবর