• সোমবার, ১৪ জুন ২০২১, ০৩:২৪ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English
শিরোনাম
লকডাউনের নবম দিনে সাতক্ষীরায় পুলিশের কঠোর অবস্থান ২১ জুন লক্ষ্মীপুর-২ উপ-নির্বাচন: আওয়ামী লীগের বিরামহীন প্রচারণা প্যাঁচার অভয়াশ্রম সাগরদিঘি শাহজাদপুরে ডুবো রাস্তায় বদলে গেছে লাখো মানুষের জীবনমান লক্ষ্মীপুরে পল্লী বিদ্যুৎ কর্মচারীর মৃত্যু: স্বজনদের দাবি পরিকল্পিত হত্যা সুন্দরগঞ্জে ৬ জুয়াড়ি গ্রেপ্তার শরণখোলায় ভূমি অধিগ্রহনে ক্ষতিগ্রস্তদের বাড়ি এসে চেক দিলেন জেলা প্রশাসক শত বছরের পুরনো রাস্তা বন্ধ করে অন্যের জমি দখল করে রাস্তা নির্মাণের অভিযোগ বাগেরহাটে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা (অনুর্ধ্ব-১৭) গোল্ডকাপ ফুডবল টুনামেন্টের উদ্বোধন মাগুরার শ্রীপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১ আহত-৩

সিংগাইরের বায়রা সাব-সেন্টারের উপ-সহকারী মেডিক্যাল অফিসারের বিরুদ্ধে অসদাচরণ ও দায়িত্ব অবহেলার অভিযোগ

মোঃ সাইফুল ইসলাম তানভীর, সিংগাইর (মানিকগঞ্জ)
প্রকাশ হয়েছে : মঙ্গলবার, ২৭ এপ্রিল ২০২১ | ১২:৪৮ am
                             
                                 

মানিকগঞ্জের সিংগাইর উপজেলার বায়রা (বাইমাইল) স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রের উপ-সহকারী মেডিক্যাল অফিসার (স্যাকমো) মো. আবুল বাশারের বিরুদ্ধে রোগী সাধারণের সাথে অসদাচরণ, স্বেচ্ছাচারিতা ও দায়িত্ব অবহেলার অভিযোগ পাওয়া গেছে। তিনি ওই এলাকার বাসিন্দা হয়ে প্রায় এক যুগ ধরে একই চেয়ার আঁকড়ে আছেন। ফলে স্বাস্থ্য সেবা গ্রহিতাদের সাথে তার দুর্ব্যবহার চরম আকার ধারন করেছে। মুখ ফিরিয়ে নিচ্ছেন সেবাগ্রহিতারা। আবুল বাশারের এমন কর্মকান্ডে ভুক্তভোগী ওই এলাকার জনৈক মো. তাহের আলী সোমবার (২৬ এপ্রিল) উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন।
অভিযোগে প্রকাশ মো. আবুল বাশার গত ১০-১২ বছর যাবত ওই সাব-সেন্টারে উপ-সহকারী মেডিক্যাল অফিসার পদে কর্মরত আছেন। তিনি ওই ইউনিয়নের চর-জামালপুর গ্রামের মৃত দানেছ মোল্লার পুত্র। নিজ এলাকার হওয়ায় রোগীদের সাথে অসদাচরণ করতে তিনি মোটেও দ্বিধাবোধ করেন না। অভিযোগকারী মো. তাহের আলীর স্ত্রী দুই বছরের অসুস্থ্য কন্যা সন্তানকে নিয়ে গত মঙ্গলবার ওই স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে কোনো সেবাই পায়নি। এরপর বৃহস্পতিবার সকাল ১০ টার দিকে অসুস্থ্য মেয়েকে নিয়ে তাহের আলী সাব-সেন্টারে গেলে কক্ষগুলো তালা বদ্ধ দেখতে পান। তার মতে,ওইদিন স্বাস্থ্যসেবা নিতে আসা আরো ১০-১৫ জন লোক স্বাস্থ্য কেন্দ্রটি তালা বদ্ধ দেখে স্বাস্থ্যসেবা না পেয়ে ফিরে যান।
স্থানীয়রা অভিযোগ করে বলেন, আবুল বাশার ওই সাব-সেন্টারে যোগদান করার পর থেকেই এমন স্বেচ্ছাচারিতা করে যাচ্ছেন। এখানে একজন মেডিক্যাল অফিসার নিয়মিত দায়িত্ব পারনের কথা থাকলেও তা দেখা যায় না। সহকারী দিয়েই পরিচালিত হচ্ছে কেন্দ্রটি। ফলে সেবা গ্রহিতাদের ভাগ্যে জুটছে না কাঙ্খিত সেবা। ভেঙ্গে পড়েছে স্বাস্থ্যসেবা। বিভিন্ন সময় তালাবদ্ধ অফিস ও দায়িত্বে অবহেলার এমন অভিযোগের প্রেক্ষিতে গত ২২ এপ্রিল সরেজমিনে এর সত্যতা মেলে।
সেবা নিতে আসা বাইমাইল গ্রামের মৌসুমী আক্তার,লিপি আক্তার,সেলিনা বেগম, কালীনগর গ্রামের আরশেদ আলী, রিভা খাতুন, হোসনে আরা ও বিলকিছ আক্তারসহ অনেকেই আবুল বাশারের অসদাচরণ, স্বেচ্ছাচারিতা ও দায়িত্ব অবহেলার কথা বলে ক্ষোভ প্রকাশ করেন। আশপাশের লোকজনও আবুল বাশারের কর্মকান্ডে অতিষ্ঠ। দ্রুত তাকে অন্যত্র বদলির জোর দাবী জানান তারা। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একাধিক স্টাফ নাম প্রকাশ না করার শর্তে বলেন, আবুল বাশার সাহেবের আচরণ খুবই বাজে। আশপাশের কোনো লোকজনের সাথে তার ভালো সম্র্পক নেই। তার এসব কর্মকান্ডের জন্য বিভিন্ন সময় ঝামেলার সৃষ্টি হয়েছে।
বায়রা (বাইমাইল) স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রের অভিযুক্ত উপ-সহকারী মেডিক্যাল অফিসার মো. আবুল বাশারের সাথে মোবাইল ফোনে তার বিরুদ্ধে আনা অভিযোগের বিষয়ে জানতে চাইলে সাংবাদিক পরিচয় জেনে তিনি লাইন কেটে দেন।
এ ব্যাপারে সিংগাইর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ফারহানা কবির বলেন, তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

সংবাদটি শেয়ার করুন
  • 162
    Shares


এই বিভাগের আরো খবর