• বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ০৮:৫৫ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English
শিরোনাম
গৌরীপুরে ছাত্র ইউনিয়নের মশাল মিছিল ও প্রতিবাদ সমাবেশ চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির উদ্যোগে বসন্ত উৎসবের আয়োজন বিজিবি মহাপরিচালকের শ্যামনগর থানা ও শিকারী পচাব্দী গাজীর বন্দুক পরিদর্শন শ্যামনগর দেবীপুর কমিউনিটি ক্লিনিক পরিদর্শনে বিভাগীয় পরিচালক স্বাস্থ্য বিভাগ চুনারুঘাটের সাতছড়ি থেকে ১৮ টি রকেট লাঞ্চার উদ্ধার নাটেরে প্রশাসনের সহায়তায় বিক্রি হওয়া শিশুকে ফিরে পেলেন মা ফুলজান সাতক্ষীরায় হঠাৎ করেই বাস চলাচল বন্ধ, ভোগান্তিতে যাত্রীরা ধর্মপাশায় ইউপি সদস্য আবুল কাশেম মহত উদ্যোগে রাস্তা মেরামত  নাটোরে গঠনতন্ত্র বিরোধী কর্মকান্ড বন্ধে বকুল এমপি’কে সর্তক করে চিঠি দিয়েছে জেলা আ’লীগের সেক্রেটারি  সুনামগঞ্জে ৫শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

ধর্মপাশায়

হাওরের ফসলরক্ষা বাঁধের প্রকল্প বাস্তবায়ন কমিটি না হওয়ায় চিন্তিত কৃষক

মোবারক হোসাইন, ধর্মপাশা (সুনামগঞ্জ)
প্রকাশ হয়েছে : শনিবার, ৫ ডিসেম্বর ২০২০ | ৩:১৫ pm
                             
                                 

সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলায় হাওরের ফসল রক্ষা বাঁধ পুন নির্মাণ ও মেরামত কাজের জন্য এখনো পর্যন্ত একটি প্রকল্প বাস্তবায়ন কমিটিও (পিআইসি) গঠন করা হয়নি।

নীতিমালা অনুযায়ী, গত ৩০ নভেম্বর ছিল প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠনের শেষ দিন।
সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড (পাউবোর) দাবি, হাওর থেকে দেরিতে পানি নামায় বাঁধ পুন নির্মাণ ও মেরামতের জন্য বাঁধের জরিপ কাজ, প্রকল্পের প্রাক্কলন তৈরির কাজ শেষ না হওয়ায় প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি)গঠন পিছিয়েছে। ফলে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ করা নিয়ে শঙ্কায় রয়েছেন এখানকার কৃষকেরা।

উপজেলা প্রশাসন ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, এ উপজেলার চন্দ্র সোনার থাল ,ধানকুনিয়া, জয়ধনা, সোনামড়ল, গুরমা, গুরমার বর্ধিতাংশ, ঘোড়াডোবা, কাইলানী এই আটটি হাওর সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের অধীনে রয়েছে। এবার উপজেলার ১৯০ টি সম্ভাব্য প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠন করা হবে। উপজেলার আটটি হাওরের বাঁধের দৈর্ঘ্য ২৫৭ কিলোমিটার। এর মধ্যে এবার ২০৩ কিলোমিটার বাঁধের জরিপ কাজ হবে। গত ২৪নভেম্বর থেকে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) জরিপ দল হাওরের ফসলরক্ষা বাঁধের জরিপ কাজ শুরু করেছে। গত বৃহস্পতিবার পর্যন্ত এ উপজেলার আটটি হাওরের মধ্যে ঘোড়াডোবা,ধানকুনিয়া, জয়ধনা, সোনামড়ল,গুরমা ও গুরমার বর্ধিতাংশ হাওরের ফসলরক্ষা বাঁধের ৮০কিলোমিটার জরিপ কাজ শেষ হয়েছে।
জরিপ,প্রাক্কলন তৈরির কাজ শেষ করে গত ৩০নভেম্বরের মধ্যে প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) গঠনের কার্যক্রম শেষ করার কথা ছিল। কিন্ত এখনো একটি পিআইসিও গঠন করা হয়নি।

নীতিমালা অনুযায়ী,আগামী ১৫ডিসেম্বরের মধ্যে হাওরের ফসলরক্ষা বাঁধ পুন নির্মাণ ও মেরামত কাজ শুরু করে তা আগামী বছরের ২৮ ফেব্রুয়ারির মধ্যে শেষ করতে হবে।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় কয়েকজন কৃষক বলেন,পিআইসি গঠন করা নিয়ে ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের চাপ থেকে বাঁধের কাজটিকে প্রভাবমুক্ত রাখতে হবে।দেখা যায় পিআইসি কমিটিতে নাম দেওয়া হয় কৃষকদের কিন্তু বাকি সব কিছুই করেন কিছু প্রভাবমান ব্যাক্তিগন যারা হাওর পাড়ের প্রকৃত কৃষক এবং যাদের জমি জমা রয়েছে এমন যাদের নামে কোনো মামলা মোকাদ্দমা নেই এমন কৃষকদেরকেই পিআইসি কমিটিতে রাখতে হবে। চাপে পড়ে বা কারও দ্বারা প্রভাবিত হয়ে কোনো পিআইসি কমিটি গঠন করা যাবে না। কমিটি গঠন দেরিতে হলে বাঁধের কাজও দেরিতে শেষ হবে।এ অবস্থায় বোরো ফসল নিয়ে শঙ্কা রয়েই যাচ্ছে।

হাওর বাঁচাও আন্দোলনের ধর্মপাশা উপজেলার মধ্যনগর থানা কমিটির আহ্বায়ক জহিরুল হক সাংবাদিদের বলেন, গত ৩০ নভেম্বর ,প্রকল্প কমিটির গঠনের মেয়াদ শেষ হয়েছে। প্রকল্প কমিটির আগে গনশুনানিই শুরু করা জরুরি। যা এখনো শুরুই করা হয়নি। এ অবস্থায় যথাসময়ে বাঁধের কাজ শুরু না হওয়ায় বাঁধের কাজও শেষ হবে দেরিতে। এ অবস্থায় ফসলহানির আশঙ্কা থাকাটাই স্বাভাবিক।

হাওরের ফসলরক্ষা বাঁধ পুন নির্মাণ ও মেরামত কাজের তদারকির জন্য গঠিত উপজেলা প্রকল্প বাস্তবায়ন ও পর্যবেক্ষণ কমিটির সদস্য সচিব মো. ইমরান হোসেন সাংবাদিক বলেন, হাওর থেকে দেরিতে পানি নামার কারণে জরিপসহ অন্যান্য কার্যক্রম শেষ না হওয়ায় পিআইসি গঠন পিছিয়েছে। আগামী ১০-১২দিনের মধ্যে বাঁধের জরীপ কাজ শেষ হবে। আশা রাখছি, প্রকল্প কমিটি গঠন করে ১৫ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শুরু করা সম্ভব হবে।

ধর্মপাশা উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও) মো.মুনতাসির হাসান সাংবাদিকদের বলেন, প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠনের জন্য খুব তারাতারি কৃষকদের নিয়ে গণশুনানি শুরু করা হবে। হাওরপাড়ের প্রকৃত কৃষকদেরকে দিয়েই বিধি অনুযায়ী প্রকল্প বাসাতবায়ন কমিটি গঠন করা হবে।হাওরের ফসল রক্ষা বাঁধের কাজ নির্ধারিত সময়ের মধ্যে শুরু এবং যথাসময়ে শেষ করার জন্য সর্বরকম প্রচেষ্ঠা অব্যাহত রয়েছে।

সংবাদটি শেয়ার করুন
  • 1
    Share


এই বিভাগের আরো খবর