• মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৩:৩২ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English

কন্যাশিশুদের উপযুক্ত করে গড়ে তুলতে হবে- এমপি বকুল

মোঃ ফজলুর রহমান বাগাতিপাড়া (নাটোর)
প্রকাশ হয়েছে : বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০ | ৯:৪৯ pm
                             
                                 

বুধবার (৩০ সেপ্টেম্বর) জাতীয় কন্যাশিশু দিবস। লিঙ্গবৈষম্য দূর করতে এবারের প্রতিপাদ্য ‘আমরা সবাই সোচ্চার, বিশ্ব হবে সমতার’ স্লোগানে বাগাতিপাড়া উপজেলা চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দিবসটি উপলক্ষে উপজেলায় মহিলা বিষয়ক অধিদফতর ও স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে দিবসটি পালন করা হয়েছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর -১ আসনের মাননীয় সংসদ শহিদুল ইসলাম বকুল।
উপজেলা নির্বাহি অফিসার প্রিয়াঙ্কা দেবি পালের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান অহিদুল ইসলাম গকুল, অধ‍্যাপক ইউনুস আলী-সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক নাটোর জেলা আ’লীগ, উপজেলা যুবলীগ সভাপতি নাসিম আহমেদ, তাঁতীলীগ সভাপতি- শামসুজ্জামান মোহন, শহিদুল ইসলাম মোল্লা- সাঃসম্পাদক উপজেলা ছাত্রলীগ, মোস্তাফিজুর রহমান মানিক বিশিষ্ট সমাজসেবক প্রমুখ।

উপস্থিতিতে এর মধ্যে বক্তব্য কালে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হাবিবা খাতুন বলেন, পৃথিবীজুড়ে লিঙ্গবৈষম্য দূর করতে ২০১২ সালের ১১ অক্টোবর প্রথম এ দিবসটি পালন করা হয়। জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো প্রতিবছর এ দিবসটি পালন করে থাকে। তবে বিভিন্ন দেশ বিভিন্ন দিনে দিবসটি পালন করে থাকে। বাংলাদেশে এবার দিবসটি পালন করা হচ্ছে ৩০ সেপ্টেম্বর।
মেয়েদের শিক্ষার অধিকার, পরিপুষ্টি, আইনি সহায়তা ও ন্যায় অধিকার, চিকিৎসা সুবিধা ও বৈষম্য থেকে সুরক্ষা, নারীর বিরুদ্ধে হিংসা ও বলপূর্বক বাল্যবিবাহ বন্ধে কার্যকর ভূমিকা পালনের লক্ষ্যে এ দিবসের সূচনা হয়।
উল্লেখ্য, কানাডা প্রথম জাতিসংঘ সাধারণ পরিষদে আন্তর্জাতিক কন্যাশিশু দিবস পালনের প্রস্তাব দেয়। পরে ২০১১ সালের ১৯ ডিসেম্বর তারিখে জাতিসংঘের সাধারণ সভায় এ প্রস্তাব গৃহীত হয়। এরই পরিপ্রেক্ষিতে ২০১২ সালের ১১ অক্টোবর প্রথম আন্তর্জাতিক কন্যাশিশু দিবস পালন করা হয়। প্রথম আন্তর্জাতিক কন্যাশিশু দিবসের প্রতিপাদ্য ছিল ‘বাল্য বিবাহ বন্ধ করা।

অনুষ্ঠানে প্রধান অতিথি শহিদুল ইসলাম বকুল বলেন, সব ধরনের প্রতিবন্ধকতা দূর করে কন্যাশিশুদের উপযুক্ত করে গড়ে তুলতে প্রতিটি কন্যাশিশুর অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করা সবার দায়িত্ব। কন্যা শিশুর অধিকার ও মর্যাদা সমুন্নত রাখতে সমাজের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের জন্য সার্বিক সচেতনতা বৃদ্ধির আহ্বান জানান।
এছাড়াও কন্যা শিশু দিবসের সার্বিক সাফল্য কামনা করেন। তিনি কন্যা শিশুদের সার্বিক সুরক্ষা ও উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান, পরিবার ও গণমাধ্যমসহ সমাজের সর্বস্তরের জনগণকে এগিয়ে আসার আহ্বান জানান।

সংবাদটি শেয়ার করুন
  • 6
    Shares


এই বিভাগের আরো খবর