• বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ১০:১৩ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English

ধর্ষকদের গ্রেফতার ও ফাঁসির দাবিতে

ভূরুঙ্গামারীতে প্রতিবাদী মানববন্ধন

মাসুদ আল করিম, ভুরুঙ্গামারী(কুড়িগ্রাম)
প্রকাশ হয়েছে : বুধবার, ৭ অক্টোবর ২০২০ | ৭:০৯ pm
                             
                                 

দেশ জুড়ে ধর্ষণের ব্যপকতা বৃদ্ধি পাওয়ায় ধর্ষকদের গ্রেফতার ও ফাঁসির দাবিতে কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে এক প্রতিবাদী মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
বুধবার উপজেলার কলেজ মোড়ে পরিবেশবাদী যুব সংগঠন ‘গ্রীন ভয়েস’ ভূরুঙ্গামারী সরকারি কলেজ শাখা এবং নারী ও শিশুদের অধিকার সুরক্ষায় কাজ করা গ্রীন ভয়েসের অঙ্গ সংগঠন ‘বহ্নিশিখা’ যৌথ ভাবে ঘন্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচী পালন করে।
মানববন্ধনে বক্তারা সাতটি দাবি উপস্থাপন করেন। দাবিগুলো হলোÑধর্ষণের বিচারের জন্য দ্রুত আলাদা ট্রাইবুনাল গঠন করা, সুষ্ঠু তদন্তের ভিত্তিতে যেকোন ধর্ষণের ক্ষেত্রে সর্বোচ্চ সাজা মৃত্যুদন্ড এবং গণধর্ষণের ক্ষেত্রে প্রকাশ্যে ফাঁসির বিধান চালু করা, আঠেরো বছরের কম বয়সী কোন কিশোরী ধর্ষিত হলে তার পড়াশোনা ও চিকিৎসা সহ সকল দায়ভার রাষ্ট্রকে বহন করতে হবে, ধর্ষণ মামলা নির্দিষ্ট সময়ের মধ্যে দ্রুত বিচার ট্রাইবুনালের মাধ্যমে নিস্পত্তি ও রায় দ্রুত কার্যকর করতে হবে, ধর্ষণকে জামিন অযোগ্য অপরাধ হিসেবে গণ্য করতে হবে, আগামী ৩ মাসের মধ্যে অতীতের সকল ধর্ষণ মামলার বিচারের কাজ নিস্পত্তি করা, ধর্ষণ মামলায় প্রশাসনের স্বজনপ্রীতি, গাফিলতি এবং অর্থের বিনিময়ে নিস্পত্তি অভিযোগ উঠলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা।
মানববন্ধনে বক্তব্য রাখেন গ্রীন ভয়েস হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাংগঠনিক সম্পাদক শাহরিয়ার তুর্য্য লিটন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখার সাংগঠনিক সম্পাদক স্বপন মাহমুদ, কুড়িগ্রাম জেলা শাখার প্রচার ও প্রকাশনা সম্পাদক লিমন আহম্মেদ, ভূরুঙ্গামারী সরকারি কলেজ শাখার সদস্য রোকনুজ্জামান ও শামীম রানা এবং কচাকাটা কলেজের প্রভাষক গোলাম মর্তুজা প্রমুখ।
বক্তারা আরও বলেন, এসিড নিক্ষেপের সাজা মৃত্যুদন্ড ঘোষণা করায় এসিড সন্ত্রাস অনেকাংশে কমে গেছে, তেমনি ধর্ষণের সাজা মৃত্যুদন্ড করা হলে ধষর্ণের মাত্রাও কমে যাবে।

সংবাদটি শেয়ার করুন
  • 4
    Shares


এই বিভাগের আরো খবর