• মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৬:১২ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English

শতভাগ সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে সুন্দরগঞ্জ

আক্তারবানু ইতি, সুন্দরগঞ্জ (গাইবান্ধা)
প্রকাশ হয়েছে : বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০ | ৭:৪৬ pm
                             
                                 

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার বয়স্ক, বিধবা ও স্বামী নিগৃহীত মহিলাদের মধ্যে শতভাগ সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় আনার প্রক্রিয়াধীন রয়েছে।

​জানা যায়, গত ২৫ জুলাই সমাজকল্যাণ মন্ত্রণালয় কর্তৃক এ সংক্রান্ত পত্রের আলোকে উপজেলা সমাজসেবা অফিস চাহিদা প্রাপ্তির জন্য সংশ্লিষ্ট পৌরসভাসহ ১৫টি ইউনিয়নের মেয়র ও চেয়ারম্যানগণের কাছ থেকে তালিকা চাওয়া হয়েছে। এতে অসহায়, দরিদ্র পরিবার একদিকে যেমন প্রতারণার হাত থেকে রক্ষা পাবে। অপরদিকে কমে আসবে স্থানীয় জনপ্রতিনিধির সুবিধা প্রদানের নামে অর্থ হাতানো। বঞ্চিত দুঃস্থরা পাবেন ন্যাহ্য অধিকার মর্মে মন্তব্য করেন সচেতন মহল।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা গৌতম কুমার বিশ্বাস জানান, চাহিদার তুলনায় বরাদ্দ কম আসায় বিগত দিনে অনেক দুঃস্থ পরিবারের বয়স্ক, বিধবা, স্বামী নিগৃহীত মহিলা ও প্রতিবন্ধীদেরকে সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায় আনা অনেকটা অসম্ভব হয়েছিল। কোন কোন ইউপি চেয়ারম্যান উপজেলা সমাজসেবা দপ্তরে চাহিদা প্রেরণের ক্ষেত্রে সংশ্লিষ্টদের কাছ থেকে জাতীয় পরিচয়পত্রের মূল কপি চাওয়ার ব্যাপারে উপজেলা সমাজসেবা কর্মকর্তা বলেন, জাতীয় পরিচয়পত্রের মূল কপি নেয়ার মত কোন কথা আমাদের ছিল না। তবে, আগামী রবিবার থেকে সোমবারের মধ্যে (৯-১০ আগস্ট) এ চাহিদা পাঠাতে হবে মর্মে পৌরসভা ও ইউনিয়ন পরিষদগুলোতে জানানো হয়েছে। সহকারী কমিশনার (ভূমি) শাকিল মিয়া জানান, বিগত দিনে বরাদ্দের পরিমাণ কম থাকায় অনেকেই এ সুবিধা বঞ্চিত হয়েছেন।

​উপজেলা নির্বাহী অফিসার কাজী লুৎফুল হাসান জানিয়েছেন, উপজেলায় প্রথমবারের মত এ প্রক্রিয়ায় অধিকারপ্রাপ্তদের আর কোন হণ্যে হবার কারণ নেই। তাদেরকে অবৈধ পন্থায় কোন অর্থনৈতিক ক্ষতি করতে হবে না। প্রকৃতপক্ষে সংশ্লিষ্ট পরিবারের বয়স্ক, বিধবা, স্বামী নিগৃহীত ও প্রতিবন্ধীরাই এ সুবিধা ভোগ করবেন।

সংবাদটি শেয়ার করুন
  • 26
    Shares


এই বিভাগের আরো খবর