• সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ০৪:০৩ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English
শিরোনাম
লক্ষ্মীপুর প্রেস ক্লাব ব্যাডমিন্টন টুর্নামেন্টের পুরস্কার বিতরণ জাককানইবি’র সমাজবিজ্ঞান বিভাগের ২য় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত গৌরীপুর পৌরসভায় নৌকাকে বিজয়ী করতে বিশাল পথসভা শ্যামনগরে আরাফাত রহমান কোকোর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া অনুষ্ঠান শ্যামনগর থানা পুলিশের অভিযানে পলাতক আসামী আটক মির্জাপুরে আদর্শ যুব পরিষদ’র শীতবস্ত্র বিতরণ বাগেরহাটে মানবাধিকার কমিশনের নতুন কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত দুর্ধর্ষ সাইফুলের দু চোখ নষ্ট ও পা ভেঙে দিয়েছে শরণখোলার অতিষ্ট জনতা বাংলাদেশ মানবাধিকার কমিশন ঘাটাইল উপজেলা ও পৌর শাখার কমিটির পরিচিতি ও শপথ অনুষ্ঠান শ্যামনগর নকিপুর সরকারি এইচসি হাই স্কুলে যেীন হয়রানী প্রতিরোধ কমিটির সভা

হাওরাঞ্চলের সাংবাদিক আল-হেলাল গানের রাজা হতে চান

উপজেলা সংবাদদাতা
প্রকাশ হয়েছে : সোমবার, ২৩ নভেম্বর ২০২০ | ৫:০৬ pm
                             
                                 

সুনামগঞ্জ হাওরাঞ্চলের প্রবীণ সাংবাদিক ও বাউল শিল্পী আল-হেলাল। তিনি প্রায় ২যুগ ধরে সাংবাদিকতার পাশাপাশি করছেন বাউল গানের চর্চা। সেই সাথে করছেন বাউল গান নিয়ে গবেষনা,হতে চান বাউল গানের রাজা। ইতিমধ্যে তিনি জেলার বিভিন্ন সভা-সেমিনার ও অনুষ্ঠানে বাউল গান পরিবেশন করে বেশ জনপ্রিয়তা অর্জন করেছেন। এছাড়া বাংলাদেশ টেলিভিশন ও একাত্তোর টেলিভিশনের পৃথক ২টি অনুষ্ঠানে বাউল গান পরিবেশন করে দেশ-বিদেশের দর্শকদের পরিচিতিও পেয়েছেন। সাংবাদিক আল-হেলালের দীর্ঘদিনের স্বপ্ন নিজেকে বাউল শিল্পী হিসেবে গানের জগতে প্রতিষ্টিত করা। এজন্য তিনি সুনামগঞ্জে প্রতিষ্টা করেছেন- বাউল কল্যাণ পরিষদ ও বাউল কামাল পাশা স্মৃতি সংসদ নামের ২টি সাংস্কৃতিক সংগঠন। তার পাশাপাশি জাতির জনক বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ গীতিকার ফোরামের সুনামগঞ্জ জেলা কমিটির সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। সম্প্রতি বাউল সাংবাদিক আল-হেলালের সম্পাদনায় প্রকাশিত হয়েছে- সাপ্তাহিক মুক্তির সনদ ও সাপ্তাহিক হীরামন মানিকের দেশে নামের দুটি পত্রিকা। এছাড়াও তিনি আরো বহুগুণের অধিকারী। কিন্তু প্রয়োজনীয় সহযোগীতা না পাওয়ার কারণে তার প্রতিভা সঠিক ভাবে উপস্থাপন করতে পারছেনা।
এব্যাপারে খোঁজ নিয়ে জানা যায়- জেলার দিরাই উপজেলার ভরারগাও গ্রামের মুক্তিযোদ্ধা ও অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মাহমুদুর রসুলের ছেলে সাংবাদিক আল হেলাল। স্কুল-কলেজের সার্টিফিকেট নাম আল-হেলাল মোঃ ইকবাল মাহমুদ। তিনি ১৯৯০সালে দিরাই উচ্চ বিদ্যালয় থেকে এস.এস.সি ও ১৯৯২সালে দিরাই কলেজ থেকে এইচ.এস.সি পাশ করেন। এরপর ১৯৯৪সালে সিলেট এমসি কলেজ থেকে বি.এ পাশ করেন। তার মায়ের নাম মরহুমা রোকেয়া বেগম চৌধুরী। তিনি ছিলেন একজন গৃহিনী। ৪ ভাই ও ২ বোনের মধ্যে সবার বড় বাউল সাংবাদিক আল-হেলাল। বর্তমানে তিনি সুনামগঞ্জ জেলা শহর থেকে প্রকাশিত- সাপ্তাহিক সুনামগঞ্জ বার্তা ও দৈনিক সুনামগঞ্জ প্রতিদিন পত্রিকার বার্তা সম্পাদক এবং সাপ্তাহিক গ্রাম বাংলার কথা পত্রিকার নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করছেন। সেই সাথে সুনামগঞ্জ প্রেসক্লাবের প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে রয়েছেন। এছাড়া সুনামগঞ্জ জেলা প্রতিনিধি হিসেবে- জাতীয় দৈনিক খবরপত্র,দৈনিক বাংলাদেশ সমাচার,দৈনিক খবর,ইংরেজী দৈনিক আওয়ার টাইমস ও অনলাইন বিডিটুডেস পত্রিকার দায়িত্বপালন করছেন। গত ২০০৮সালে ১০১টি গান নিয়ে তিনি প্রকাশ করেন “গানের স¤্রাট কামাল উদ্দিন”নামে একখানা গীতিগ্রন্থ। গীতিকার হিসেবে তিনি রচনা করেছেন প্রায় শতাধিক বাউল গান। সম্প্রতি সুনামগঞ্জ সার্কিট হাউজে পরিকল্পনা মন্ত্রী এম.এ মান্নান,জেলা প্রশাসক আব্দুল আহাদসহ উপস্থিত সাংবাদিক ও জনতার সামনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে গান লিখে ও গেয়ে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছেন সাংবাদিক আল-হেলাল। তিনি বাংলাদেশ বেতারের সিলেট উপ-কেন্দ্রের তালিকাভূক্ত একজন পল্লীগীতি শিল্পী। এছাড়া বাংলাদেশ মানবাধিকার কমিশন সুনামগঞ্জ জেলা শাখার সাধারন সম্পাদক ও বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশন সুনামগঞ্জ জেলা শাখার আহবায়কসহ মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড এর সুনামগঞ্জ জেলা শাখার সভাপতি পদে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন।
এব্যাপারে বাউল সাংবাদিক আল-হেলাল বলেন- নিজেকে সাংবাদিক ও বাউল হিসেবে পরিচয় দিতে বেশি ভাল লাগে। কারণ দুই মাধ্যমেই নিজেকে উপস্থাপন করার বিরাট সুযোগ রয়েছে। কিন্তু গত ২০১৪সালের ৩রা জুন সাংবাদিক হিসেবে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে মোটর সাইকেল দূর্ঘটনায় আমার একটি পা ভেংগে গিয়েছে। এরপর থেকে খুব কষ্ঠের মাঝে দিন কাটছে। জেলার সকল সংসদ সদস্যগনের সুপারিশের ভিত্তিতে মাননীয় প্রধানমন্ত্রীর আর্থিক অনুদান পেয়ে প্রাথমিক চিকিৎসা নিয়ে এখন মোটামুটি সুস্থ্য। কিন্তু অর্থের অভাবে পুরোপুরি চিকিৎসা করতে পারছিনা। পরিবার-পরিজন নিয়ে খুব কষ্ঠের মাঝে সুনামগঞ্জ পৌরসভার ৩নং ওয়ার্ডের পূর্ব সুলতানপুর আবাসিক এলাকায় বসবাস করছি।
মোজাম্মেল আলম ভূঁইয়া, সুনামগঞ্জ

সংবাদটি শেয়ার করুন
  • 2
    Shares


এই বিভাগের আরো খবর