• বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ১২:১৪ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English

ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধবিহারে বিশ্ববিদ্যালয় পুনঃ প্রতিষ্ঠার দাবীতে মানববন্ধন

চম্পক কুমার, নওগাঁ
প্রকাশ হয়েছে : রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০ | ৪:২২ pm
                             
                                 

নওগাঁর বদলগাছীর ঐতিহাসিক পাহাড়পুরের বৌদ্ধ বিহারে প্রাচীন বিশ্ববিদ্যালয়ের স্মৃতি ও ইতিহাস-ঐতিহ্যকে ধরে রাখতে বিহার এলাকায় বিশ্ববিদ্যালয় পুনঃপ্রতিষ্ঠার দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। রবিবার দুপুরে বদলগাছী উপজেলা পরিষদের সামনে বৌদ্ধবিহার বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন পরিষদ ও ছাত্র পরিষদের আয়োজনে ঘন্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, জনপ্রতিনিধি, শিক্ষক-শিক্ষার্থীসহ নানা শ্রেনীপেশার মানুষ অংশগ্রহন করেন।

মানববন্ধন চলাকালে বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন পরিষদের আহবায়ক ইমামুল আল হাসানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন পরিষদের সদস্য সচিব বৈদ্যনাথ সরদার, পাহাড়পুর ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান কিশোর ও দেওলিয়া শেরে বাংলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলামসহ অন্যান্যরা বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, এই পাহাড়পুর বৌদ্ধ বিহারে ৭৮১ অব্দ থেকে ৮২১ অব্দে প্রাচীন সময়ে এশিয়া মহাদেশের প্রসিদ্ধ অন্যতম বিশ্ববিদ্যালয় ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষনা অনুযায়ী প্রতিটা জেলায় যে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে তা ইতিহাসের গুরুত্ব বিবেচনায় জয়পুরহাট ও নওগাঁ জেলার সীমান্তবর্তী ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধ বিহারের পাদদেশে পুনঃপ্রতিষ্ঠা করা হলে পাশ্ববর্তী কয়েকটি জেলার মানুষ ব্যাপক শিক্ষার সুবিধা পাবে।

সংবাদটি শেয়ার করুন
  • 38
    Shares


এই বিভাগের আরো খবর